Advertisement
১৮ মে ২০২৪
Courses in Jadavpur University 2023

অনুবাদক হতে চান? ছ’মাসের সার্টিফিকেট কোর্সে ভর্তির সুযোগ দিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগের সেন্টার ফর ট্রান্সলেশন অফ ইন্ডিয়ান লিটারেচরস (সেন্টিল)-এর তরফে এই কোর্সের আয়োজন করা হবে।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫১
Share: Save:

গুগল বলছে বিশ্ব জুড়ে মোট সাত হাজারেরও বেশি ভাষার অস্তিত্ব রয়েছে। সেই সমস্ত ভাষায় সৃষ্ট সাহিত্যগ্রন্থ মাঝেমধ্যেই নিজেদের মাতৃভাষায় অনুবাদ করতে দেখা গিয়েছে বিভিন্ন সাহিত্যিককে। এখনকার বিশ্বায়িত যুগেও নানা কাজে প্রয়োজন পড়ে একজন দক্ষ অনুবাদকের। চাকরিক্ষেত্রে এই পেশার বিপুল চাহিদার কথা মাথায় রেখে তাই দেশের বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে এই বিষয়ের পাঠক্রম পড়ানো হয়। এই তালিকায় রয়েছে রাজ্যের যাদবপুর বিশ্ববিদ্যালয়ও। চলতি বছরেও অনুবাদ সংক্রান্ত স্বল্পমেয়াদি কোর্স করানো হবে বিশ্ববিদ্যালয়ে। সেই মর্মে মঙ্গলবারই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগের সেন্টার ফর ট্রান্সলেশন অফ ইন্ডিয়ান লিটারেচরস (সেন্টিল)-এর তরফে এই কোর্সের আয়োজন করা হবে। পাঠক্রমটির নাম- ‘ট্রান্সলেশন অ্যাজ অ্যা স্কিল’। এটি ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) স্বীকৃত একটি সার্টিফিকেট কোর্স। মেয়াদ ছ’মাস। মোট আসন রয়েছে ৪০টি। সপ্তাহে তিনদিন বিকেল সাড়ে ৫টা থেকে সন্ধে সাড়ে ৭টা পর্যন্ত কোর্সের ক্লাস করানো হবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। কোর্স ফি ৭০০০ টাকা। এ ছাড়াও ধার্য করা হবে ১৮ শতাংশ জিএসটি।

কোর্সে আবেদনের জন্য আগ্রহীদের শুধুমাত্র দ্বাদশ পাশ হলেই চলবে। অন্য কোর্সে নাম নথিভুক্ত করে থাকলে বা চাকরিরত হলেও এই কোর্সে আবেদন করা যাবে।

পাঠক্রমটিতে লিখিত পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের ভর্তি নেওয়া হবে। আগামী ৬ নভেম্বর বিকেল ৫টা থেকে সন্ধে ৭টা বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগে এই পরীক্ষার আয়োজন করা হবে। ওই দিন প্রার্থীদের পূরণ করা আবেদনপত্র এবং অন্যান্য প্রয়োজনীয় নথি সঙ্গে রাখতে হবে। বাছাই প্রার্থীদের নাম, ভর্তি প্রক্রিয়া এবং ক্লাস শুরুর দিনক্ষণ জানানো হবে ২৯ নভেম্বর তারিখে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেই প্রকাশিত হবে সমস্ত তথ্য।

আগ্রহীদের এর জন্য প্রথমেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি এবং আবেদনমূল্য-সহ এই কোর্সে ভর্তির আবেদন করতে হবে। আবেদনপত্র জমা নেওয়া হবে আগামী ২৫ সেপ্টেম্বর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত। পাঠক্রমটির বিষয়ে বাকি তথ্য জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE