Advertisement
২৪ মে ২০২৪
NIELIT Kolkata Courses 2024

সাইবার সুরক্ষা এবং ফরেন্সিক নিয়ে কোর্স করার সুযোগ, ক্লাস হবে যাদবপুরের ক্যাম্পাসে

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির কলকাতার ক্যাম্পাসের তরফে উল্লিখিত বিষয়ে সার্টিফিকেট কোর্সে করানো হবে। মোট ২০দিনের মধ্যে ক্লাস সম্পন্ন হবে।

Cyber Forensics.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১০:২৬
Share: Save:

তথ্যপ্রযুক্তির উন্নতির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সাইবার অপরাধ। কোথাও লিঙ্কের আড়ালে ব্যাঙ্কের টাকা লোপাট হয়ে যাচ্ছে, আবার কেউ ব্যক্তিগত ছবি ফাঁস হওয়ার মত সমস্যার ভুক্তভোগী হচ্ছেন। এই ধরণের অপরাধ সম্পর্কে সচেতন করতে এবং সাইবার সুরক্ষার বিশেষ পাঠ দিতে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির কলকাতার ক্যাম্পাসে কোর্স করানো হবে। এই কোর্সটি দ্বাদশ উত্তীর্ণ থেকে শুরু করে সরকারি কিংবা বেসরকারি সংস্থায় কর্মরত ব্যক্তিরাও করার সুযোগ পাবেন। কোর্সটির নাম ‘সার্টিফিকেট কোর্স ইন সাইবার সিকিউরিটি অ্যান্ড ফরেন্সিক’।

এই প্রসঙ্গে প্রতিষ্ঠানের কোর্স কোঅর্ডিনেটর কল্যাণ বৈতাল বলেন, “নিয়মিত ভাবে অনলাইনে পড়াশোনা এবং কাজ করার প্রয়োজনীয়তা বেড়েছে। সেই কারণেই অনলাইন মাধ্যম ব্যবহারের সময় বিশেষ ভাবে সতর্ক থাকা প্রয়োজন। এই কোর্সের সাহায্যে সাইবার অপরাধ সম্পর্কে সচেতনতা বাড়বে, কী ভাবে নিজেদের সুরক্ষিত রাখা যেতে পারে, এই ধরনের অপরাধের শিকার হলে রিপোর্ট লেখার সময় কোন আইনের অধীনে ব্যবস্থা গ্রহণের আবেদন জানাতে হবে— এই সমস্ত বিষয় সম্পর্কে শেখানো হবে। পাশাপাশি, এই কোর্সের মাধ্যমে ফরেন্সিক টুলস ব্যবহারের বিভিন্ন কৌশলও শেখানো হবে। এ ছাড়াও কী ভাবে অতীতের ঘটনার ব্যাখ্যা সাইবার ফরেন্সিক বিশেষজ্ঞরা করে থাকেন, তার প্রাথমিক বিষয়গুলিও শেখানো হবে।”

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, প্রতিদিন চার ঘন্টা করে মঙ্গল ও শুক্রবার ক্লাস করানো হবে। মোট ২০ দিনের মধ্যে কোর্স সম্পন্ন হবে। এই কোর্সেই রয়েছে এথিক্যাল হ্যাকিং, ক্রিপ্টোগ্রাফি, সিকিউরিটি কন্ট্রোলস, আইটি অ্যাক্ট অ্যান্ড সাইবার ল— যা সাইবার সুরক্ষা এবং সাইবার ফরেন্সিকের পাশাপাশি পড়ুয়াদের শেখানো হবে। আসনসংখ্যা সীমিত হওয়ায় দ্রুত আবেদন জমা দেওয়ার আর্জি জানানো হয়েছে।

এই বিশেষ কোর্সের ক্লাস শুরু হবে ২৬ এপ্রিল। আগ্রহীদের অফলাইনে প্রতিষ্ঠানের যাদবপুর কেন্দ্রে উপস্থিত হয়ে আবেদন জমা দিতে হবে। বাছাই করা প্রার্থীদের সঙ্গে প্রতিষ্ঠানের তরফে যোগাযোগ করে ক্লাস সম্পর্কিত তথ্য দিয়ে দেওয়া হবে। ২৩ এপ্রিল পর্যন্ত আবেদনপত্র জমা নেওয়া হবে। ক্লাসের বিষয়ে আরও জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE