Advertisement
০৫ মে ২০২৪
CUET UG 2024

স্নাতকে ভর্তির প্রবেশিকা কুয়েট ইউজির সময়সূচি প্রকাশিত, কবে কোন পরীক্ষা? জেনে নিন

পূর্বঘোষণা অনুযায়ী, পরীক্ষা শুরুর দিনটিতে কোনও পরিবর্তন আনা হয়নি। তবে পরীক্ষা শেষের তারিখ ৩১ মে থেকে এগিয়ে ২৪ মে করা হয়েছে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ১৮:৪৮
Share: Save:

চলতি বছরে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির অভিন্ন প্রবেশিকা পরীক্ষা কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট আন্ডার গ্র্যাজুয়েশন (সিইউইটি ইউজি) বা কুয়েট ইউজি-র পূর্ণাঙ্গ সময়সূচি প্রকাশ করল জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা বা এনটিএ। শনিবার পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে পরীক্ষার দিনক্ষণ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়। পূর্বঘোষণা অনুযায়ী, আগামী মে মাসেই পরীক্ষার আয়োজন করা হবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, এ বছর আগামী ১৫ মে থেকে কুয়েট ইউজি শুরু হবে। চলবে ২৪ মে পর্যন্ত। পূর্বঘোষণা অনুযায়ী, পরীক্ষা শুরুর দিনটিতে কোনও পরিবর্তন আনা হয়নি। তবে পরীক্ষা শেষের তারিখ ৩১ মে থেকে এগিয়ে ২৪ মে করা হয়েছে। এ বছরই প্রথম কুয়েট ইউজি-র আয়োজন করা হবে হাইব্রিড পদ্ধতিতে। অর্থাৎ কাগজ-কলমে পরীক্ষার পাশাপাশি কম্পিউটারের মাধ্যমেও পরীক্ষা (সিবিটি) দেওয়া যাবে। প্রতি বিষয়ে পরীক্ষার জন্য নির্ধারিত সময় ৪৫ মিনিট। তবে কিছু বিষয়ের ক্ষেত্রে অতিরিক্ত ১৫ মিনিট সময় বরাদ্দ করা হবে, ফলে পরীক্ষার জন্য নির্ধারিত সময় বেড়ে হবে ৬০ মিনিট বা এক ঘণ্টা। এর মধ্যে রয়েছে অ্যাকাউন্ট্যান্সি, অর্থনীতি, পদার্থবিদ্যা, কম্পিউটার সায়েন্স/ ইনফরমেটিক্স প্র্যাক্টিসেস, কেমিস্ট্রি, ম্যাথমেটিক্স/ অ্যাপ্লায়েড ম্যাথমেটিক্স এবং জেনারেল টেস্ট।

এ বছর দেশের মোট ৩৮০টি শহর এবং বিদেশের ২৬টি শহরে এই পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষা নেওয়া হবে মোট ১৩টি ভাষায়। এর মধ্যে রয়েছে— বাংলা, ইংরেজি, হিন্দি, অসমিয়া, গুজরাতি, কন্নড়, মালায়লম, মরাঠি, ওড়িয়া, পঞ্জাবি, তামিল, তেলুগু এবং উর্দু। মোট ৬৩টি বিষয়ের উপর পরীক্ষা নেওয়া হবে কুয়েট ইউজিতে। যার জন্য ১৩ লক্ষেরও বেশি পড়ুয়া নিজেদের নাম নথিভুক্ত করেছেন।

অফলাইন মাধ্যমে অর্থাৎ কাগজ-কলমে পরীক্ষার সময়সূচি:

১৫ মে— কেমিস্ট্রি, বায়োলজি, ইংরেজি, জেনারেল টেস্ট।

১৬ মে— অর্থনীতি, হিন্দি, পদার্থবিদ্যা, গণিত।

১৭ মে— ভূগোল, ফিজ়িক্যাল এডুকেশন, বিজ়নেস স্টাডিজ়, অ্যাকাউন্ট্যান্সি।

১৮ মে— ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিদ্যা।

অনলাইন মাধ্যমে অর্থাৎ কম্পিউটার নির্ভর পরীক্ষা (সিবিটি)-র সময়সূচি:

২১ মে— কন্নড়, ওড়িয়া, পঞ্জাবি, তেলুগু, আরবি, চিনা, ফরাসি, কাশ্মীরি, কোঙ্কনি, মৈথিলি, নেপালি, রুশ, সাঁওতালি, সিন্ধি, তিব্বতি, কৃষিবিদ্যা, ফাইন আর্টস, সংস্কৃত, মনোবিদ্যা বা সাইকোলজি, ফ্যাশন স্টাডিজ়।

২২ মে— কম্পিউটার সায়েন্সেস অর ইনফরমেটিভ প্র্যাক্টিসেস, সংস্কৃত, অন্ত্রেপ্রনিওরশিপ, হোম সায়েন্স, টিচিং অ্যাপ্টিটিউড, অ্যান্থ্রোপোলজি, লিগ্যাল স্টাডিজ়।

২৪ মে— অসমিয়া, গুজরাতি, মালয়, তামিল, উর্দু, বোরো, জার্মান, মণিপুরি, কেটিপিআই, মাস মিডিয়া, ডোগরি, ফারসি, স্প্যানিশ, এনভায়রনমেন্টাল স্টাডিজ়, পারফর্মিং আর্টস, বাংলা, মরাঠি, ইতালিয়ান, জাপানি, ইঞ্জিনিয়ারিং গ্রাফিক্স, ট্যুরিজ়ম।

এ বছর দেশের ৪৬টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় ছাড়াও ৩২টি রাজ্য সরকারি বিশ্ববিদ্যালয়, ৬টি সরকারি শিক্ষা প্রতিষ্ঠান, ৯৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং ২০টি ‘ডিমড’ বিশ্ববিদ্যালয়ে কুয়েট ইউজিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে স্নাতক স্তরে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE