Advertisement
১৭ মে ২০২৪

প্রধানশিক্ষকদের ‘সাইবার হাইজিন’-এর প্রশিক্ষণ দেবে সরকার

সাইবার সিকিউরিটি এখন সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে সর্বস্তরে। স্কুল স্তরেও সমস্ত তথ্য এখন ডিজিটাল ভাবে সংরক্ষিত করা হচ্ছে। সেই তথ্য যাতে সুরক্ষিত থাকে তাঁর জন্য বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে ‘সাইবার হাইজিন’ প্রশিক্ষণ শুরু করেছে স্কুল শিক্ষা দফতর।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৭:৪৬
Share: Save:

সাইবার সচেতনতা নিয়ে এবার স্কুলের প্রধানশিক্ষকদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করেছে স্কুল শিক্ষা দফতর। ন’দিন ব্যাপি রাজ্যের সমস্ত স্কুলের প্রধানশিক্ষককে এই প্রশিক্ষণ দেওয়া হবে অনলাইনের মাধ্যমে।

সাইবার সিকিউরিটি এখন সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে সর্বস্তরে। স্কুল স্তরেও সমস্ত তথ্য এখন ডিজিটাল ভাবে সংরক্ষিত করা হচ্ছে। সেই তথ্য যাতে সুরক্ষিত থাকে তাঁর জন্য বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে ‘সাইবার হাইজিন’ প্রশিক্ষণ শুরু করেছে স্কুল শিক্ষা দফতর। ১১ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত এই প্রশিক্ষণ চলবে।

যাদবপুর বিদ্যাপীঠের প্রধানশিক্ষক পার্থপ্রতিম বৈদ্য বলেন, “সাইবার হাইজিন এমন একটা পদ্ধতি যার মাধ্যমে হ্যাকারদের থেকে কী ভাবে নিজেদের সুরক্ষিত রাখা যায় সেই বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। বর্তমানে প্রধান শিক্ষকদের কাছে স্কুলের যাবতীয় পাসওয়ার্ড, তথ্য ফোন বা ল্যাপটপে থাকে। তা যাতে কোন রকম ভাবে দুষ্টচক্রের হাতে না পড়ে যায় তাই এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।”

রাজ্যে প্রধানশিক্ষকের মোট সংখ্যা ১৩,৭০৮ জন এবং প্রত্যেক দিন বিভিন্ন জেলা ধরে স্কুল ভাগ করে অনলাইনের মাধ্যমে এই প্রশিক্ষণ দেওয়া হবে শিক্ষা দফতরের তরফে।

সাইবার অপরাধ ক্রমেই বৃদ্ধি পেয়ে চলেছে এবং অনেক ক্ষেত্রেই পড়ুয়ারাও মোবাইলের মতো অত্যাধুনিক গ্যাজেটের ব্যবহার করে অসাধু কাজে লিপ্ত হচ্ছে, তাই এই উদ্যোগ শিক্ষা দফতরের।

নারকেলডাঙ্গা হাই স্কুলের শিক্ষক স্বপন মণ্ডল বলেন, “যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে তা সময় উপযোগী এবং প্রাসঙ্গিক। সাইবার সিকিউরিটি শুধু প্রধানশিক্ষকদের নয় স্কুলের সব শিক্ষকদের দেওয়া উচিত। যাতে এ বিষয় পড়ুয়াদেরও সচেতন করা যেতে পারে।”

১১ তারিখ প্রশিক্ষণ দেওয়া হয়েছে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, ঝাড়গ্রাম-সহ বাঁকুড়া এবং শিলিগুড়ির ১৯০০ জন প্রধানশিক্ষককে। মঙ্গলবার ১২ তারিখ পাঁচটি জেলা মিলিয়ে ১৯০০ প্রধান শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সেগুলি হল কোচবিহার, বীরভূম, দক্ষিণ দিনাজপুর, উত্তর দিনাজপুর এবং কালিম্পং।

১৩ তারিখ চারটি জেলা মিলিয়ে ১৯০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে, দার্জিলিং, মুর্শিদাবাদ, হুগলি এবং পশ্চিম বর্ধমান। ১৪ তারিখ দু’টি জেলা উত্তর ২৪ পরগনা এবং পশ্চিম মেদিনীপুরের ১৯০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। ১৫ তারিখ কলকাতা, হাওড়া, নদিয়া মিলিয়ে তিনটি স্কুলের ১৯০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। ১৮-১৯ তারিখ ২৮৫০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে বাকি পাঁচটি জেলায়। আর ২০ তারিখ শেষ দিন মালদা জেলার ৪০৮ স্কুলের প্রধানশিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হবে।

দু’টি ভাগে ভাগ করে এই প্রশিক্ষণ গ্রহণ করা হচ্ছে। প্রথমে সকাল ১১টা থেকে দুপুর ২টো পর্যন্ত। দ্বিতীয় ভাগে বেলা ২টো ৩০ মিনিট থেকে বিকেল ৫টা ৩০ মিনিটপর্যন্ত। স্কুলশিক্ষা দফতর সূত্রের খবর, প্রধানশিক্ষকদের নিয়ে এই প্রশিক্ষণ চালু হলেও পরবর্তী সময় স্কুলগুলিতে এই বিষয়ে কর্মশালার আয়োজন করা হবেসকলের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE