Advertisement
১৮ মে ২০২৪
Training Courses in RBU

নেট-সেট পরীক্ষায় প্রস্তুতি নিতে সাহায্য করবে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, সর্বভারতীয় স্তরে চাকরির যোগ্যতা নির্ণায়ক পরীক্ষাগুলিতে ভাল ফলাফল করার জন্য বিশেষ কিছু বিষয়ে অনুশীলনের প্রয়োজন রয়েছে। সেই বিষয়টি সঠিক ভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয়ের তরফে ট্রেনিং কোর্সের আয়োজন করা হয়েছে।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৬:২৪
Share: Save:

ন্য়াশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট)-এর প্রস্তুতি নিতে সমস্যা হচ্ছে? কিংবা প্রথম বারের জন্য স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট (সেট) দেবেন, কিন্তু বুঝতে পারছেন না, কী ভাবে শুরু করবেন? এমন সমস্যা সমাধানের জন্য রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের তরফে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের তরফে এমপ্লয়মেন্ট ব্যুরো অফ রবীন্দ্রভারতী ইউনিভার্সিটি এমপ্লয়মেন্ট ওরিয়েন্টেড গাইডেন্স প্রোগ্রামের মাধ্যমে নেট এবং সেট-এর প্রস্তুতির জন্য বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে।

এই প্রশিক্ষণের জন্য ২০২৪-এর ফেব্রুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ক্লাস করানো হবে। প্রতি সপ্তাহে শনিবার এবং রবিবার বেলা ১২টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ক্লাস চলবে। মূলত এই দু’টি পরীক্ষার ক্ষেত্রে কমন পেপার নিয়েই অনুশীলন করানো হবে। পাশাপাশি, বিশ্ববিদ্যালয়ের তরফে বিভিন্ন ধরনের বই এবং স্টাডি মেটিরিয়াল দিয়েও পড়ুয়াদের প্রস্তুতি নিতে সাহায্য করা হবে।

এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের এমপ্লয়মেন্ট ওরিয়েন্টেড গাইডেন্স প্রোগ্রামের তরফে সুবীর বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ১৯৯৮ সালে চাকরির প্রস্তুতির জটিলতা কাটাতে এই বিশেষ কর্মসূচির সূচনা হয়। নেট এবং সেট-এর পাশাপাশি, ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (ডব্লিউবিসিএস) পরীক্ষার প্রস্তুতির বিষয়ে আলাদা করে কোর্স করানো হয়ে থাকে। কিন্তু বর্তমান এই পরীক্ষার পাঠ্যক্রম পরিবর্তিত হওয়ার সম্ভাবনা থাকায় আপাতত ওই পরীক্ষার প্রস্তুতি সম্পর্কিত কোর্সটির ক্লাস বন্ধ রাখা হয়েছে। তবে, দ্রুতই আগ্রহী প্রার্থীরা ওই পরীক্ষার প্রস্তুতি নেওয়ার সুযোগ যাতে পান, তার ব্যবস্থা করা হবে।

সুবীর আরও বলেন, “এই কোর্সের জন্য সব মিলিয়ে মোট ১০০ জন পড়ুয়া ক্লাস করার সুযোগ পান। তাঁদের মধ্যে অনেকেই কলকাতা এবং কলকাতা শহরতলির বাসিন্দা। আবার অনেকেই কৃষ্ণনগর, দার্জিলিং, আলিপুরদুয়ারের মতো এলাকা থেকে পড়তে আসেন। পড়ুয়াদের চাহিদার কথা মাথায় রেখে প্রতি বছর ফেব্রুয়ারি এবং জুলাই মাসে কোর্সের ক্লাস করানো হয়। মোট চার মাসের এই কোর্সের জন্য ৬,০০০ টাকা ফি জমা দিতে হয়। এখনও পর্যন্ত এই বিশ্ববিদ্যালয়ের অধীনে ১০,০০০-এর বেশি পড়ুয়া এই কোর্স করে ফেলেছেন, যাঁদের মধ্যে ৪০ শতাংশ পড়ুয়ারাই মূল পরীক্ষায় ভাল ফলাফল করেছেন।”

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সুবীর মৈত্রকে এই কোর্সের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে প্রশ্ন করা হয়েছিল। তিনি জানিয়েছেন, ছাত্রছাত্রীদের চাকরির পরীক্ষার জন্য উপযুক্ত এবং প্রস্তুত করে তোলাটাই বিশ্ববিদ্যালয়ের আসল লক্ষ্য। তাই শিক্ষক-শিক্ষিকাদের দীর্ঘ দিনের অভিজ্ঞতার সাহায্যে মেধাবী পড়ুয়াদের সব রকম ভাবে সহায়তা করার জন্য এই ধরনের কোর্সের আয়োজন করা হয়েছে। আগামী দিনে এই কোর্সের সাহায্যে যাতে আরও বেশি পড়ুয়া চাকরিমুখী পরীক্ষার জন্য ভাল ভাবে প্রস্তুতি নিতে পারেন, সেই বিষয়টি মাথায় রেখেও বিভিন্ন ধরনের পরিকল্পনা রয়েছে।

আগ্রহী পড়ুয়াদের অনলাইন বিজ্ঞপ্তিতে থাকা ফর্মটি পূরণ করে তা জমা দিতে হবে। সীমিত সংখ্যক আসনেই পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে, তাই দ্রুত আবেদন জমা দিতে হবে। সশরীরে বিশ্ববিদ্যালয়ে এসে আবেদনপত্র জমা দিতে হবে। ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ-এর ভিত্তিতে পড়ুয়ারা ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এই কোর্সে ভর্তি সম্পর্কিত বিষয়ে আরও জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE