Advertisement
০৪ মে ২০২৪
Admission 2023

জার্মান-সহ আরও কয়েকটি ভাষার সার্টিফিকেট কোর্স করাবে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়

আরবি, চাইনিজ, ইংরেজি, ফ্রেঞ্চ, ফাংশন্যাল বাংলা, জার্মান, হিন্দি-সহ রয়েছে আরও ভাষা শেখার সুযোগ।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৮:০১
Share: Save:

বেশ কিছু বছর ধরে বিদেশি ভাষা শেখার প্রতি আগ্রহও বাড়ছে পড়ুয়াদের। একইসঙ্গে বাড়ছে কাজের পরিধিও। অনেকেই ভিন্‌দেশের ভাষা শিখে অনুবাদক অথবা অন্য কোনও চাকরি নিয়ে পাড়ি দিচ্ছেন বিদেশে। তবে, কোথায় পড়বেন? এই চিন্তা থেকেই যায়। সেই সুযোগ নিয়ে এবার হাজির হয়েছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। নানা দেশের ভিন্ন ভাষা শেখাবে বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ল্যাংগুয়েজেস অ্যান্ড কালচার বিভাগ। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি।

আরবি, চাইনিজ, ইংরেজি, ফ্রেঞ্চ, ফাংশন্যাল বাংলা, জার্মান, হিন্দি, ইটালিয়ান, জাপানিজ, রাশিয়ান, সংস্কৃত, সাঁওতালি, স্প্যানিশ, তামিল, তিব্বতি এবং উর্দু ভাষা শেখা যাবে। এটি ছ’মাসের একটি সার্টিফিকেট কোর্স। সপ্তাহে দু’দিন সন্ধ্যায় ক্লাস হবে। শনি এবং রবিবারও থাকতে পারে ক্লাস।

কোর্স ফি কত?

ইংরেজি এবং বিদেশি ভাষার ক্ষেত্রে ভারতের নাগরিকের জন্য ২২০০ টাকা। ভারতীয় ভাষা শিখতে গেলে খরচ লাগবে দেড় হাজার টাকা।

কী যোগ্যতা প্রয়োজন?

সাঁওতালি, ইংরেজি, ফাংশন্যাল বাংলা ভাষা শিখতে গেলে যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দশম শ্রেণি উত্তীর্ণ হতে হবে। বাকি ভাষার ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হওয়া প্রয়োজন।

আবেদন করবেন কী ভাবে?

৩ থেকে ৩১ জুলাই ভর্তির আবেদনপত্র পাওয়া যাবে বিজ্ঞপ্তিতে দেওয়া রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ঠিকানায়। বেলা সাড়ে ১২টা থেকে ৩টে পর্যন্ত মিলবে আবেদনপত্র। ওই দিনগুলিতে সোম থেকে শুক্রবারের মধ্যে প্রয়োজনীয় নথি সঙ্গে নিয়ে গেলে ভর্তি হওয়া যাবে। ১ অগস্ট থেকে ক্লাস শুরু হতে পারে।

বিজ্ঞপ্তিটি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গেলে পাওয়া যাবে। এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE