Advertisement
১৮ মে ২০২৪
China Moon Mission

চাঁদে নতুন যান পাঠাল চিন, পাথর, মাটি তুলে আনতে এই প্রথম উদ্যোগ, দূরের প্রান্তও ঘুরে দেখবে চ্যাং-৬

চ্যাং-৬ অভিযান নিয়ে দীর্ঘ দিন ধরে চর্চা চলছে চিনের বিজ্ঞানী মহলে। এটি দীর্ঘ প্রতীক্ষিত এক অভিযান। শুক্রবার লং মার্চ ৫ রকেটে চ্যাং-৬ চাঁদের উদ্দেশে রওনা দিয়েছে।

China launches Chang 6 to collect rock and soil from the Moon

চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছে চিনের চ্যাং-৬। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ০৯:১৮
Share: Save:

চাঁদে নতুন অভিযান চিনের। শুক্রবার নতুন মহাকাশযান পাঠিয়েছে তারা। চাঁদের উদ্দেশে রওনা দিয়েছে চিনের চ্যাং-৬। এই চন্দ্রযানের লক্ষ্য, চাঁদ থেকে মাটি এবং পাথর সংগ্রহ করে পৃথিবীতে নিয়ে আসা। চিন এতে সফল হলে চাঁদ নিয়ে পৃথিবীর গবেষণা আরও কয়েক ধাপ এগিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। এর আগে অন্য কোনও দেশ চাঁদ থেকে মাটি, পাথর তুলে পৃথিবীতে আনতে পারেনি। ফলে চিন সফল হলে তারাই হবে এই কাজ করে দেখানো প্রথম দেশ।

চ্যাং-৬ অভিযান নিয়ে দীর্ঘ দিন ধরে চর্চা চলছে চিনের বিজ্ঞানী মহলে। এটি দীর্ঘ প্রতীক্ষিত এক অভিযান। শুক্রবার লং মার্চ ৫ রকেটে চ্যাং-৬ চাঁদের উদ্দেশে রওনা দিয়েছে। প্রাথমিক ভাবে তার উৎক্ষেপণ সফল হয়েছে।

চিনের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, চ্যাং-৬-এর গন্তব্য আপাতত চাঁদের দূর প্রান্তে অ্যাপোলো গর্তের দক্ষিণাংশ। এই এলাকায় প্রাচীন সময়ের তথ্য এবং নিদর্শন পাওয়া যেতে পারে বলে আশা বিজ্ঞানীদের।

চ্যাং-৬ মহাকাশযানের ওজন ৩,২০০ কিলোগ্রাম। ফ্রান্স, ইটালি, পাকিস্তান এবং সুইডেনের বৈজ্ঞানিক যন্ত্রপাতি চাঁদে বহন করে নিয়ে যাচ্ছে এই মহাকাশযান। চাঁদে পৌঁছনোর পর বিভিন্ন অনুসন্ধানে সেই যন্ত্র কাজে লাগবে বেজিংয়ের। চিনের মহাকাশ গবেষণা সংস্থার তরফে জানানো হয়েছে, চ্যাং-৬-এর প্রাথমিক লক্ষ্য চাঁদের মাটির অন্তত দুই মিটার গভীর থেকে দুই কিলোগ্রাম পরিমাণের নমুনা পৃথিবীতে নিয়ে আসা।

এর আগে ২০১৯ সালে চন্দ্র অভিযানে চিনের সাফল্য তাক লাগিয়ে দিয়েছিল বিশ্বকে। চাঁদের দূরপ্রান্তে প্রথম মহাকাশযান পাঠিয়েছিল তারা। সেই অভিযানের নাম ছিল চ্যাং-৪। তার মাধ্যমে চাঁদের মাটিতে ঘুরে বেরিয়েছে চিনের ল্যান্ডার এবং রোভার। এ বার শুধু মহাকাশযান পাঠিয়ে চাঁদে অনুসন্ধান চালানোই নয়। চাঁদ থেকে মাটি, পাথর তুলে আনার অভিযানে হাত দিয়েছে চিন। সাফল্যের প্রাথমিক ধাপটি পেরিয়েও গিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Moon Mission Moon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE