Advertisement
০২ মে ২০২৪
Ramakrishna Mission Vidyamandira Admission 2023

স্প্যানিশে কথোপকথন করতে চান? নতুন কোর্স নিয়ে হাজির বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির

প্রতিষ্ঠানের পর্যটন এবং ভ্রমণ বিভাগের তরফে যে কোর্সটি চালু করা হচ্ছে, সেটির নাম—‘কমিউনিকেটিভ স্প্যানিশ ফর ট্যুরিজম প্রফেশনালস’।

Ramakrishna Mission Vidyamandira, Belur

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১৭:১০
Share: Save:

শুধুমাত্র দেশ-বিদেশের বিভিন্ন অঞ্চল পর্যটকদের ঘুরিয়ে দেখানোর মধ্যেই পর্যটন পেশাদারদের কাজ সীমাবদ্ধ থাকে না। সংশ্লিষ্ট অঞ্চলের সংস্কৃতি, ইতিহাস, ভৌগোলিক অবস্থান, খাদ্যাভাস ইত্যাদির বিষয়ে পর্যটকদের অবগত করার দায়িত্বও তাঁদের উপর থাকে। আর সে ক্ষেত্রে সেখানকার আঞ্চলিক ভাষার গুরুত্ব অপরিসীম। তাই পর্যটন পেশাদারদের সুবিধার্থে একটি নতুন কোর্স চালু করতে চলেছে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের ট্যুরিজম অ্যান্ড ট্র্যাভেল বা পর্যটন এবং ভ্রমণ বিভাগ। স্বল্পমেয়াদি এই কোর্সের বিষয়ে সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

প্রতিষ্ঠানের পর্যটন এবং ভ্রমণ বিভাগের তরফে যে কোর্সটি চালু করা হচ্ছে, সেটির নাম—‘কমিউনিকেটিভ স্প্যানিশ ফর ট্যুরিজম প্রফেশনালস’। এটি একটি বেসিক লেভেল (এ১) কোর্স। অনলাইনে গুগল মিটের মাধ্যমে কোর্সের ক্লাস নেওয়া হবে। ক্লাসে বাংলা ভাষাতেই পাঠ্যবিষয়গুলি পড়ানো হবে। ক্লাসের জন্য নির্ধারিত সময় মোট ৬০ ঘণ্টা। পাঠক্রমটির মেয়াদ চার মাস। মোট কোর্স ফি-র পরিমাণ হবে ২০০০ টাকা।

আগামী ৭ জানুয়ারি কোর্সের প্রথম ক্লাস হবে। এর পর প্রতি বৃহস্পতি এবং রবিবার সন্ধে ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত অনলাইন ক্লাসের আয়োজন করা হবে। ক্লাস নেবেন অভিজ্ঞ শিক্ষকরা। পড়ুয়াদের জন্য অনলাইন ক্লাসের পাশাপাশি অ্যাক্টিভিটি ক্লাস এবং স্টাডি মেটিরিয়াল বা পাঠ্যসামগ্রী দেওয়ার ব্যবস্থা করা হবে। ক্লাসগুলিতে পড়ুয়াদের উপস্থিতির হার হতে হবে ৭৫ শতাংশ। এর পর অফলাইন পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের মূল্যায়ন করা হবে। প্রতিষ্ঠানের তরফে কোর্সে অংশ্রহণকারীদের শংসাপত্রও বিতরণ করা হবে।

কোর্সটি পর্যটন পেশাদারদের কথা মাথায় রেখে সাজানো হলেও সংশ্লিষ্ট ভাষা শিখতে আগ্রহী যে কোনও ব্যক্তিই আবেদন করতে পারবেন। আগ্রহীদের শুধুমাত্র উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হলেই চলবে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ ভর্তির আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৪ জানুয়ারি। এই বিষয়ে অন্যান্য তথ্য বিস্তারিত জানার জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে আগ্রহীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE