Advertisement
১৭ মে ২০২৪
CTET 2023

কেন্দ্রীয় টেট পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু করল সিবিএসই, কী ভাবে আবেদন জানাবেন?

চলতি বছরে এই পরীক্ষা হবে আগামী জুলাই থেকে অগস্টের মধ্যে। ইতিমধ্যেই পরীক্ষার জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

কেন্দ্রীয় টেট পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু।

কেন্দ্রীয় টেট পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ১৫:০৯
Share: Save:

কেন্দ্রীয় স্তরে স্কুল শিক্ষকতার জন্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট বা সিটেট। পরীক্ষা আয়োজনের দায়িত্বে থাকে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। চলতি বছরে এই পরীক্ষা হবে আগামী জুলাই থেকে অগস্টের মধ্যে। ইতিমধ্যেই পরীক্ষার জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সিবিএসই-র তরফে।

এ বারের সপ্তদশ সিটেট পরীক্ষাটি হবে কম্পিউটার ভিত্তিক। যা নেওয়া হবে অনলাইনেই। পরীক্ষায় থাকবে দু'টি পত্র। প্রথম পত্রের পরীক্ষা দিতে পারবেন যারা প্রাথমিক স্তর অর্থাৎ প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষক হতে চান। দ্বিতীয় পত্রের পরীক্ষা তাঁদের জন্য, যাঁরা উচ্চ প্রাথমিক অর্থাৎ ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণিতে শিক্ষকতা করতে চান। পরীক্ষায় থাকবে মাল্টিপল চয়েস কোয়েশ্চেন্স (এমসিকিউ)। প্রতি পত্রে মোট নম্বর থাকবে ১৫০ করে। পরীক্ষার্থীরা যে স্তরে শিক্ষকতা করতে চান, তার ভিত্তিতে প্রথম পত্র বা দ্বিতীয় পত্র অথবা দু'টি পত্রের উপরেই পরীক্ষা দিতে পারবেন। পরীক্ষার নির্দিষ্ট দিনক্ষণ যথাসময়ে জানানো হবে।

পরীক্ষার্থীদের আবেদন জানাতে হবে ctet.nic.in -ওয়েবসাইটে গিয়ে। আবেদন জানানোর লিঙ্কে ক্লিক করে লগইন ডিটেলস দিয়ে আবেদনপত্র-সহ অন্যান্য নথি জমা দিতে হবে। আবেদন জানানো যাবে আগামী ২৬ মে, শুক্রবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। জেনারেল/ ওবিসি ক্যাটেগরিভুক্তদের পরীক্ষার প্রথম অথবা দ্বিতীয় পত্রের পরীক্ষার জন্য ১০০০ টাকা এবং দু'টি পত্রের পরীক্ষার জন্য ১২০০ টাকা জমা দিতে হবে। সংরক্ষিত বা বিশেষ শ্রেণিভুক্তদের প্রথম অথবা দ্বিতীয় পত্রের পরীক্ষার জন্য ৫০০ টাকা এবং দু'টি পত্রের পরীক্ষার জন্য ৬০০ টাকা জমা দিতে হবে। অনলাইনে টাকা জমা দেওয়া যাবে আগামী ২৭ মে দুপুর সাড়ে ৩টে পর্যন্ত। পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্র নির্ধারণ করা হবে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ বেসিস’-এ অর্থাৎ পর্যাপ্ত আসনের ভিত্তিতে যে কেন্দ্রে যাঁরা আগে আবেদন জানাবেন, তাঁদের সেই কেন্দ্র বরাদ্দ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBSE CTET CBSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE