Advertisement
১৭ মে ২০২৪
IIT Kharagpur Courses

সমাজবিজ্ঞানের গবেষণা পদ্ধতি শেখাবে আইআইটি খড়্গপুর, কারা আবেদন করতে পারবেন?

সমাজবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন, এমন স্নাতক, স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন পড়ুয়ারা উল্লিখিত বিষয়ে কোর্সটি করার সুযোগ পাবেন। এ ছাড়াও এমফিল, পিএইচডি করছেন, এমন ব্যক্তিরাও আবেদন জানাতে পারবেন।

Indian Institute of Technology, Kharagpur.

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৬:৩৭
Share: Save:

সমাজবিজ্ঞান বিষয়টি নিয়ে পাঠরতদের জন্য বিশেষ কোর্স করার সুযোগ। মানবসমাজের বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করার পদ্ধতি সম্পর্কে বিশেষ ক্লাস করানো হবে। একটি বিশেষ পাঠক্রমের মাধ্যমে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের অধ্যাপকেরা বিষয়টি পড়াবেন। সম্প্রতি এই মর্মে একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে।

প্রতিষ্ঠানের হিউম্যানিটিজ় অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস বিভাগের তরফে ‘কোয়ালিটেটিভ রিসার্চ মেথডস ইন সোশ্যাল সায়েন্সেস’ শীর্ষক কোর্সটি করানো হবে। এই কোর্সের ক্লাসে সমাজবিদ্যা, নৃতত্ত্ব, ইতিহাস, ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান, ডেভেপমেন্টাল স্টাডিজ়-র মতো বিষয়ে স্নাতক-সহ গবেষক, শিক্ষক-শিক্ষিকা, পেশাদার ব্যক্তিরা অংশগ্রহণ করতে পারবেন। পাশাপাশি, যাঁরা উল্লিখিত বিষয়ে এমফিল কিংবা পিএইচডি করেছেন, তাঁরাও এই ক্লাসের জন্য আবেদন করতে পারবেন।

এই কোর্সের ক্লাস ১ ডিসেম্বর থেকে ৮ ডিসেম্বর বেলা ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত চলবে। প্রতিষ্ঠানের তরফে ওই কোর্সের ক্লাস অনলাইনে করানো হবে। থিয়োরি ক্লাসের পাশাপাশি, রিসার্চ প্ল্যান তৈরি করা, ফিল্ড রিসার্চের মাধ্যমে গবেষণার কাজকে আরও সহজ করে তোলার মতো বিষয়গুলি অংশগ্রহণকারীদের শেখানো হবে। এ ছাড়াও জার্নাল, ম্যানুস্ক্রিপ্ট তৈরি করার ক্ষেত্রে কোন কোন বিষয় মাথায় রাখা প্রয়োজন, এবং আরবান এথনোগ্রাফি বিষয়টি কী, সে সব নিয়েও খুঁটিনাটি তথ্য আলোচনা করা হবে।

কোর্সটি করার জন্য আইআইটি খড়্গপুরের পড়ুয়াদের ৫০০ টাকা, শিক্ষক-শিক্ষিকাদের ১,০০০ টাকা ফি হিসাবে জমা দিতে হবে। পাশাপাশি, অন্যান্য প্রতিষ্ঠানের পড়ুয়াদের ১,০০০ টাকা, অধ্যাপক-অধ্যাপিকা এবং পেশাদারদের জন্য ১,৫০০ টাকা করে কোর্স ফি ধার্য করা হয়েছে। আগ্রহী প্রার্থীরা ৩০ নভেম্বরের মধ্যে আবেদন জমা দিতে পারবেন। বাছাই করা প্রার্থীদের সঙ্গে ইমেল মারফত যোগাযোগ করে নেওয়া হবে। আরও তথ্যের জন্য আইআইটি খড়্গপুরের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE