Advertisement
১৭ মে ২০২৪
Free Animation Courses 2023

অ্যানিমেশনের খুঁটিনাটি অনলাইনে শিখতে চান? রইল বিশেষ কোর্সের সন্ধান

অ্যানিমেশনের পাশাপাশি, ডি‌জ়াইন ইঞ্জিনিয়ারিং, গেম টেকনোলজি, অ্যানিমেশন ফিল্ম প্রোডাকশনের মতো বিভিন্ন বিষয় ১৫ সপ্তাহের মধ্যে শেখানো হবে।

Animation.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১৬:০৮
Share: Save:

চলচ্চিত্রের জগতে এই মুহূর্তে অ্যানিমেশনের চাহিদা বিপুল। বিনোদনের পাশাপাশি, বাণিজ্য এবং শিক্ষাক্ষেত্রেও এই প্রযুক্তি ব্যবহারের চাহিদা বাড়ছে। তাই অ্যানিমেশন নিয়ে কাজ করতে আগ্রহী পড়ুয়াদের জন্য স্বয়ম পোর্টালের তরফে বিনামূল্য একটি কোর্স করানো হবে। কোর্সটি ১৫ সপ্তাহের মধ্যে সম্পূর্ণ হবে। ক্লাস নেবেন বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় সহ দেশের বিভিন্ন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকেরা।

কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং শাখায় স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্নদের জন্য এই পাঠক্রমটি পরিকল্পিত হয়েছে। তবে অন্যান্য বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্নরাও এই পাঠক্রমে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। কোর্সের ক্লাস শুরু হবে ২০২৪-র ১৫ জানুয়ারি। ৩০ এপ্রিলের মধ্যে ক্লাস শেষ হবে।

পাঠক্রমে পলি ইঞ্জিনিয়ারিং-এর মাধ্যমে অ্যানিমেশন তৈরি করার বিভিন্ন ধাপ নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি, থ্রিডি পেন্ট টুল, লাইটিং, ক্যারেক্টার সেটআপ, ওয়াক সাইকেল প্রজেক্ট ব্যবহারের কৌশল শেখানো হবে। থিয়োরি ক্লাসের পাশাপাশি পরীক্ষার মাধ্যমে অংশগ্রহণকারীদের মেধাও যাচাই করে নেওয়া হবে। তবে, কেবল মাত্র আগ্রহী শিক্ষার্থীদের জন্য পরীক্ষার আয়োজন করা হয়েছে।

অংশগ্রহণকারীরা লাইভ ক্লাসের সঙ্গে সঙ্গে, পূর্বে রেকর্ড করে রাখা ক্লাসের ভিডিয়ো থেকেও পাঠ গ্রহণের সুযোগ পাবেন। এ ছাড়াও অধ্যাপকদের তরফে ১০টিরও বেশি আন্তর্জাতিক মানের বই এবং স্টাডি মেটিরিয়াল দেওয়া হবে। যে সমস্ত অংশগ্রহণকারী ৭০ শতাংশের বেশি নম্বর পাবেন, তাঁদের শংসাপত্র দেওয়া হবে। তবে পরীক্ষা দেওয়ার জন্য আলাদা করে ১,০০০ টাকা ফি জমা দিতে হবে। এই কোর্সে ভর্তি হওয়ার দিনক্ষণ এখনও ঘোষণা করা হয়নি। তাই এই বিষয়ে আরও জানতে আগ্রহীদের স্বয়ম পোর্টালটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE