Advertisement
০২ মে ২০২৪
Vidyasagar University Admission 2023

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে চ্যাট জিপিটি, সাইবার আইন-সহ বিভিন্ন বিষয়ের কোর্সে ভর্তির সুযোগ

কোর্সে আবেদনের জন্য উচ্চমাধ্যমিক উত্তীর্ণ বা স্নাতক যোগ্যতা থাকলেই চলবে।

Vidyasagar University

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৯:১৫
Share: Save:

বর্তমানে যে সমস্ত বিষয়ের বিপুল চাহিদা তৈরি হয়েছে, তার মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অন্যতম। এই রকমই বেশ কয়েকটি বিষয়ে ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্স করার সুযোগ দিচ্ছে পশ্চিম মেদিনীপুরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার সেই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। আগ্রহীদের কোর্সে ভর্তির আবেদন জানাতে হবে অফলাইন বা অনলাইনে।

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন (সিসিএই)-এর তরফে কোর্সগুলি করানো হবে। মোট তিনটি বিষয়ের ডিপ্লোমা/ সার্টিফিকেট কোর্সে ভর্তির সুযোগ রয়েছে, সেগুলি হল— সাঁওতালি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ফর অল: চ্যাট জিপিটি এবং সাইবার সিকিউরিটি, সাইবার ক্রাইম অ্যান্ড সাইবার ল। এর মধ্যে শুধু আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ফর অল: চ্যাট জিপিটি কোর্সটি সার্টিফিকেট কোর্স।

সাঁওতালি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ফর অল: চ্যাট জিপিটি এবং সাইবার সিকিউরিটি, সাইবার ক্রাইম অ্যান্ড সাইবার ল-এর কোর্সগুলিতে যথাক্রমে ১০০, ৫০ এবং ৪০টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ফর অল: চ্যাট জিপিটি-র কোর্সটির মেয়াদ ছ’মাস এবং বাকি দু’টি কোর্সের মেয়াদ এক বছর। সপ্তাহে দুই থেকে তিন দিন কোর্সগুলির ক্লাস হবে। সাইবার সিকিউরিটি, সাইবার ক্রাইম অ্যান্ড সাইবার ল-এর কোর্স ফি-র পরিমাণ ১১,০০০ টাকা। অন্য দু’টি কোর্সে ভর্তি হতে হলে জমা দিতে হবে ৫০০০ টাকা করে।

কোর্সে আবেদনের জন্য উচ্চমাধ্যমিক উত্তীর্ণ বা স্নাতক যোগ্যতা থাকলেই চলবে। বিভিন্ন স্কুল-কলেজের পড়ুয়া থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রের পেশাদাররা কোর্সে ভর্তি হতে পারবেন। ভর্তি নেওয়া হবে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ’ পদ্ধতি মেনে।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা আবেদনপত্র পূরণ করে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। সঙ্গে পাঠাতে হবে ২০০ টাকা আবেদনমূল্য এবং কোর্স ফি। অনলাইনে আবেদনের জন্য আবেদনপত্রের স্ক্যান করা কপি-সহ আবেদনমূল্য এবং কোর্স ফি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠাতে হবে। আবেদনের শেষ দিন ৩০ নভেম্বর। কোর্সে ভর্তির বিষয়ে বাকি তথ্য জানতে আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE