Advertisement
০২ মে ২০২৪
Vidyasagar University Admission 2023

শীঘ্রই সান্ধ্য বিভাগের স্নাতকোত্তর কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে

সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকে প্রাপ্ত নম্বরের উপর নির্ভর করে মেধার ভিত্তিতে কোর্সে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের।

Vidyasagar University

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৭:২১
Share: Save:

মেদিনীপুরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য বিভাগের স্নাতকোত্তর কোর্সগুলিতে ভর্তি প্রক্রিয়া শুরু হবে আর কিছু দিনে। ২০২৩-২০৩৪ শিক্ষাবর্ষের কোর্সগুলিতে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। ভর্তির আবেদন জানানো যাবে একাধিক বিষয়ের জন্য। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। এর জন্য আগ্রহীদের আবেদন জানাতে হবে অনলাইনে।

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশনের তরফে সান্ধ্য বিভাগের স্নাতকোত্তর কোর্সগুলির আয়োজন করা হবে। আর্টস এবং সায়েন্স বিভাগের যে বিষয়গুলিতে স্নাতকোত্তরে ভর্তির আবেদন জানানো যাবে, সেগুলি হল— বাংলা, ইংরেজি, ইতিহাস, ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, সংস্কৃত, কেমিস্ট্রি, ক্লিনিক্যাল নিউট্রিশন অ্যান্ড ডায়েটিক্স এবং জুলজি। বাংলা, ইংরেজি, ইতিহাস, কেমিস্ট্রি, ক্লিনিক্যাল নিউট্রিশন অ্যান্ড ডায়েটিক্স এবং জুলজিতে ৬৬টি, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, সংস্কৃততে ৫৫টি এবং ভূগোলে ৩৩টি করে শূন্য আসন রয়েছে। বিষয়ের উপর নির্ভর করে প্রতি সেমেস্টারে পড়ুয়াদের জমা দিতে হবে ৪০০০/ ১১,০০০/ ১২,০০০ টাকা সেমেস্টার ফি।

কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের বয়স হতে হবে ৬০ বছরের মধ্যে। এ ছাড়া, সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তীর্ণ হতে হবে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ছাড়াও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন।

সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের। আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আগামী ২৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে ভর্তির আবেদন প্রক্রিয়া। শেষ হবে ২ অক্টোবর। মেধাতালিকা প্রকাশিত হবে আগামী ৫ অক্টোবর। ক্লাস শুরু হবে আগামী ১২ অক্টোবর থেকে। পড়ুয়ারা ভর্তির বিষয়ে সমস্ত তথ্য জানতে পারবেন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE