Advertisement
০৩ মে ২০২৪
High Secondary Admit Card 2024

চলতি মাসেই দ্বাদশের অ্যাডমিট কার্ড, উচ্চ মাধ্যমিকের সঙ্গেই একাদশ

একাদশ শ্রেণির পরীক্ষা মার্চ মাসে হওয়ার সম্ভবনা থাকলেও চলতি বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার সঙ্গেই একাদশ শ্রেণির পরীক্ষা হবে। মঙ্গলবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা এমনটা জানানো হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১৯:১৫
Share: Save:

চলতি বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া শুরু হবে ৩০ জানুয়ারি থেকে। মঙ্গলবার বিজ্ঞপ্তি প্রকাশ করে এমনটাই জানানো হয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে। বিজ্ঞপ্তিতে কোন কোন বিতরণ কেন্দ্র থেকে অ্যাডমিট কার্ড পাওয়া যাবে তার বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে। জেলা অনুযায়ী স্কুল ভাগ করে বিতরণ কেন্দ্রের একটি তালিকা প্রকাশ করা হয়েছে শিক্ষা সংসদের তরফে। ৩০ জানুয়ারি সকাল ১০টা থেকে স্কুলগুলি অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে নির্দিষ্ট বিতরণ কেন্দ্র থেকে। স্কুলগুলি অ্যাডমিট কার্ড গ্রহণের কিছুদিন পর থেকে পরীক্ষার্থীরা নিজস্ব স্কুল থেকে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘‘স্কুলগুলি ৩০ জানুয়ারি একই বিতরণ কেন্দ্র থেকে দ্বাদশ শ্রেণির অ্যাডমিট কার্ড ও একাদশ শ্রেণির রেজিস্ট্রেশন সার্টিফিকেট পেয়ে যাবে। আগামী বছর থেকে ধাপে ধাপে সম্পূর্ণ প্রক্রিয়াই অনলাইনের মাধ্যমে করার পরিকল্পনা সংসদের।’’

প্রসঙ্গত, চলতি বছর ১৬ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সকাল ৯টা ৪৫ থেকে শুরু হবে পরীক্ষা, চলবে বেলা ১টা পর্যন্ত। পরীক্ষার দিন অ্যাডমিট কার্ড এবং প্রয়োজনীয় নথি সঙ্গে রাখা দরকার শিক্ষার্থীদের।

অন্যদিকে, একাদশ শ্রেণির পরীক্ষা মার্চ মাসে হওয়ার সম্ভবনা থাকলেও চলতি বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার সঙ্গেই একাদশ শ্রেণির পরীক্ষা হবে। মঙ্গলবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা এমনটা জানানো হয়েছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা ১টার সময় শেষ হওয়ার পর ২টো থেকে শুরু হবে একাদশ শ্রেণির পরীক্ষা।

পাশপাশি, ২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা, চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। মধ্যশিক্ষা পর্ষদের তরফে স্কুলগুলিকে ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে গিয়েছে অ্যাডমিট কার্ড বিতরণ। চলতি বছর মাধ্যমিক পরীক্ষার সময়সূচিতেও পরিবর্তন এসেছে। উচ্চ মাধ্যমিকের মতনই ৯টা ৪৫ থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা, চলবে ১টা পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE