Advertisement
১০ মে ২০২৪

আইএস-এর কবল থেকে মুক্ত হল তুরস্কের বন্দিরা

মুক্তি পাওয়ার পর আঙ্কারার বিমানবন্দরে তুরস্কের বন্দিরা। ছবি: রয়টার্স।

মুক্তি পাওয়ার পর আঙ্কারার বিমানবন্দরে তুরস্কের বন্দিরা। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৪ ১৯:২৯
Share: Save:

ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের হাতে বন্দি তুরস্কের ৪৯ জন মুক্তি পেলেন। ইরাকের মসুল শহর দখলের সময়ে তুরস্কের কনস্যুলেট থেকে এঁদের অপহরণ করেছিল আইএস জঙ্গিরা।

তুরস্কের প্রধানমন্ত্রী আহমেত দাভুতোগলু জানিয়েছেন, তুরস্কের গোয়েন্দা সংস্থা বন্দিদের মুক্ত করেছে। তিনি এর বেশি কিছু জানাননি। শনিবার তুরস্কের প্রতিনিধিদের হাতে এই বন্দিদের তুলে দেওয়া হয়। এ দিনই তাঁদের তুরস্কের রাজধানী আঙ্কারা-য় নিয়ে আসা হয়েছে।

চলতি বছরের প্রথম দিক থেকেই ইরাকের একের পরে এক শহর দখল করে এগিয়ে আসছিল আইএস জঙ্গিরা। জঙ্গিরা জুনে মসুলের দখল নেয়। সেই সময়ে তুরস্কের কনস্যুলেট থেকে ৪৯ জনকে বন্দি করা হয়। এরা সবাই কনস্যুলেটের কর্মী ছিল। এর মধ্যে তিন জন স্থানীয় বাসিন্দা।

আমেরিকার আইএস বিরোধী মহাজোটে তুরস্ক এখনও সে ভাবে সামিল হয়নি। শুধু ত্রাণের কাজের জন্য তুরস্কের বিমানবন্দর ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। বিশেষজ্ঞদের ধারণা, এই বন্দিদের মুক্তির জন্যই তুরস্ক অবস্থান স্পষ্ট করছিল না। সেনা সংখ্যায় তুরস্ক ন্যাটোর সদস্য দেশগুলির মধ্যে দ্বিতীয়। তুরস্কতে ন্যাটোর বড় ঘাঁটি রয়েছে। ফলে তুরস্কের এই মহাজোটে যোগদান খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু তুরস্ক সে ভাবে আগ্রহ দেখায়নি।

তুরস্কের সঙ্গে সিরিয়া ও ইরাকের দীর্ঘ সীমান্ত রয়েছে। ফলে জেহাদিদের তুরস্কে ঢুকে আক্রমণের প্রবল আশঙ্কা রয়েছে। তুরস্ক এর আগে জেহাদি ইসলামের একাধিক হামলার সম্মুখীনও হয়েছে। ফলে বন্দি মুক্তির পরেও তুরস্কের আইএস বিরোধী জোটে যোগদানের সম্ভাবনা কম বলেই মনে করেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE