Advertisement
১১ মে ২০২৪

পদ্ধতি মেনেই অমিতের সভার অনুমতি নিতে নির্দেশ হাইকোর্টের

ভিক্টোরিয়া হাউসের সামনে বিজেপি নেতা অমিত শাহের সভা করা নিয়ে সঠিক পদ্ধতি মেনে দমকল ও পুরসভার কাছ থেকে অনুমতি নিতে হবে বিজেপিকে। মঙ্গলবার কলকাতা হাইকোর্ট এই নির্দেশ দিয়েছে। যে কোনও সভা নিয়ন্ত্রণ করার ব্যাপারে কলকাতা পুলিশের যে আইনগত ক্ষমতা রয়েছে তা এ দিন স্পষ্ট করে দিয়ে কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক নির্দেশ দেন, ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করতে গেলে সঠিক পদ্ধতি মেনে দমকল ও কলকাতা পুরসভার কাছ থেকে অনুমতি নিতে হবে বিজেপিকে। তার পরে আবেদন করতে হবে কলকাতা পুলিশের কাছে। মঙ্গলবারই বিজেপিকে ওই আবেদন করতে হবে বলে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৪ ১৯:৩০
Share: Save:

ভিক্টোরিয়া হাউসের সামনে বিজেপি নেতা অমিত শাহের সভা করা নিয়ে সঠিক পদ্ধতি মেনে দমকল ও পুরসভার কাছ থেকে অনুমতি নিতে হবে বিজেপিকে। মঙ্গলবার কলকাতা হাইকোর্ট এই নির্দেশ দিয়েছে।

যে কোনও সভা নিয়ন্ত্রণ করার ব্যাপারে কলকাতা পুলিশের যে আইনগত ক্ষমতা রয়েছে তা এ দিন স্পষ্ট করে দিয়ে কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক নির্দেশ দেন, ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করতে গেলে সঠিক পদ্ধতি মেনে দমকল ও কলকাতা পুরসভার কাছ থেকে অনুমতি নিতে হবে বিজেপিকে। তার পরে আবেদন করতে হবে কলকাতা পুলিশের কাছে। মঙ্গলবারই বিজেপিকে ওই আবেদন করতে হবে বলে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

পাশাপাশি পুরসভা, দমকল কর্তৃপক্ষকেও বিচারপতি নির্দেশ দেন, আইনগত পদ্ধতি মেনে ওই আবেদনপত্র বিবেচনা করতে হবে। অনুমতি দেওয়া হল কি না তা ২৭ নভেম্বর বিজেপিকে জানাতে হবে। পুরসভা ও দমকলের সিদ্ধান্ত জেনে পুলিশ বিবেচনা করবে বিষয়টি। কলকাতা পুলিশ সূত্রের খবর, পুরসভা ও দমকল যদি অনুমতি দেয় তা হলে পুলিশ ঠিক করবে ওই সভার ক্ষেত্রে আইন অনুযায়ী কী কী নিয়ন্ত্রণ থাকবে।

রাজ্যে তৃণমূল কংগ্রেস সরকারে আসার পর থেকে ভিক্টোরিয়া হাউসের সামনে ওই এলাকায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সভা করেছেন। এ বছরের মাঝামাঝি ভিক্টোরিয়া হাউসের সামনে উত্তর ২৪ পরগনা জেলা সিপিএম একটি জনসভা করার জন্য অনুমতি চেয়েছিল কলকাতা পুলিশের কাছে। কিন্তু তখনও অনুমতি দেয়নি পুলিশ। তবে সে ক্ষেত্রে পুলিশ রানি রাসমণি অ্যাভিনিউতে সভা করার অনুমতি দিয়েছিল। সম্প্রতি কলকাতা পুলিশের কাছে বিজেপির পক্ষ থেকে তাদের সর্বভারতীয় সভাপতি অমিত শাহের জনসভার জন্য অনুমতি চেয়ে আবেদন করা হয়। উত্তর না পেয়ে তারা ১৮ নভেম্বর আদালতে আবেদন করে। আদালতে বিজেপির ওই আবেদনে অভিযোগ করা হয়, ভিক্টোরিয়া হাইসের সামনে ওই জন সভার মঞ্চ তৈরি করা হবে। কিন্তু কলকাতা পুলিশ ওই আবেদনের কোনও উত্তর দেয়নি। বিজেপির দাবি, তারা কলকাতা পুলিশের কাছে সভা করার অনুমতি চেয়ে মোট তিনটি আবেদন করেছে। ২২ জুলাই, ১৬ অক্টোবর ও ১০ নভেম্বর।

১৮ নভেম্বর হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, ২০ নভেম্বর বিজেপির প্রতিনিধির সঙ্গে কলকাতার পুলিশ কমিশনার বৈঠক করবেন। তিনি তাঁর সিদ্ধান্ত বিজেপিকে ২১ নভেম্বর জানিয়ে দেবেন। ওই দিন বিজেপির দায়ের করা মামলাটির নিষ্পত্তিও করে দেন বিচারপতি দেবাংশু বসাক। তবে তিনি জানিয়েছিলেন, সভার অনুমতি না পেলে বিজেপি আবার আদালতে আসতে পারে। সেইমতো বিজেপি সোমবার আদালতে ওই বিচারপতির কাছে নতুন করে মামলা করার আবেদন জানায়। বিচারপতি তাঁদের আবেদন করার অনুমতি দেন। সেই মামলাটিরই এ দিন শুনানি ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bjp amit shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE