Advertisement
০২ মে ২০২৪

ফোলিকে উদ্ধারের চেষ্টা করেছিল মার্কিন সেনা, জানাল পেন্টাগন

জেমস ফোলি-সহ ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের হাতে বন্দি একাধিক মার্কিন নাগরিকের মুক্তির জন্য অভিযান চালিয়েছিল মার্কিন সেনা। কিন্তু সেই অভিযান ব্যর্থ হয়। বৃহস্পতিবার পেন্টাগন সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। তবে কবে, কোথায় এই অভিযান চালানো হয়েছিল সেই বিষয়ে কিছু জানান হয়নি। বুধবার আইএস জঙ্গিদের হাতে জেমস ফোলি-র মুণ্ডচ্ছেদের ভিডিও প্রকাশ্যে আসে।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৪ ১৩:০০
Share: Save:

জেমস ফোলি-সহ ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের হাতে বন্দি একাধিক মার্কিন নাগরিকের মুক্তির জন্য অভিযান চালিয়েছিল মার্কিন সেনা। কিন্তু সেই অভিযান ব্যর্থ হয়। বৃহস্পতিবার পেন্টাগন সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। তবে কবে, কোথায় এই অভিযান চালানো হয়েছিল সেই বিষয়ে কিছু জানান হয়নি। বুধবার আইএস জঙ্গিদের হাতে জেমস ফোলি-র মুণ্ডচ্ছেদের ভিডিও প্রকাশ্যে আসে।
এ দিকে ইউ টিউবে আপলোড করা ‘আ মেসেজ টুআমেরিকা’ শীর্ষক ফোলি-র মুণ্ডচ্ছেদের ভিডিওটি সত্য বলে জানিয়েছেন মার্কিন প্রশাসনের কর্তারা। ফোলি-র এই নৃসংশ হত্যায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গভীর দুঃখ ও ক্ষোভপ্রকাশ করেছেন। তিনি বলেন, ‘‘এই হিংসার ঘটনা বিশ্বচেতনাকে আঘাত করেছে।’’ কোনও ধর্মই নিরীহ মানুষের উপরে অত্যাচারের কথা বলে না বলে তিনি জানান। পাশাপাশি আইএস-এর মতবাদ দেউলিয়া হয়ে গিয়েছে বলে ওবামার দাবি। তা ছাড়া নিজেদের ইসলামের রক্ষাকর্তা বলে দাবি করলেও আইএস জঙ্গিরদের হাতে নিহতদের মধ্যে মুসলিমদের সংখ্যাই সবচেয়ে বেশি। বিশ্বের কোথাও মার্কিন নাগরিকরা আক্রান্ত হলে আমেরিকা চুপ করে বসে থাকবে না বলেও তিনি হুঁশিয়ারি দেন।
ফোলি-র পরিবারের সঙ্গে এ দিন ওবামার কথা হয়েছে। পেন্টাগন স্পষ্ট করে না জানালেও মার্কিন প্রশাসন সূত্রে খবর, মার্কিন ন্যাশনাল সিকিউরিটি টিম ফোলি-সহ সিরিয়ায় আটক বেশ কয়েক জন মার্কিন নাগরিককে উদ্ধারের জন্য প্রেসিডেন্ট বারাক ওবামাকে পরামর্শ দিয়েছিল। সেই পরামর্শ মেনে ওবামা মার্কিন স্পেশ্যাল ফোর্সকে অভিযান চালানোর সবুজ সঙ্কেত দেন। এই গ্রীষ্মের প্রথম দিকে অভিযানের দিন স্থির হয়। মার্কিন গোয়েন্দাদের কাছে খবর ছিল আইএস জঙ্গিদের মধ্যে একটি দল বন্দিদের দেখাশোনার দায়িত্বে রয়েছে। সেই মতো মার্কিন বায়ুসেনা, নৌসেনা ও স্পেশ্যাল ফোর্স যৌথ ভাবে সিরিয়ার একটি গোপান জায়গায় অভিযান চালায়। কিন্তু সেখানে বন্দিদের পাওয়া যায়নি।
এ দিন গ্লোবাল পোস্ট কর্তৃপক্ষ জানিয়েছেন, ফোলি-র হত্যার ভিডিও প্রকাশ্যে আসার এক সপ্তাহ আগে তাঁদের কাছে আইএস-এর পক্ষ থেকে একটি ই-মেল আসে। যেখানে ফোলি-র এই পরিণতি হতে চলেছে বলে হুমকি দেওয়া হয়েছিল। জবাবি মেলে গ্লোবাল পোস্টের পক্ষ থেকে ফোলিকে ছেড়ে দেওয়ার অনুরোধ করা হয়। পাশাপাশি সাধারণ সিরিয়াবাসীর কষ্ট, যন্ত্রণা নিয়েই ফোলি কাজ করছিলেন বলেও জানান হয়। ২০১২-এর নভেম্বরে সিরিয়া থেকে অপহৃত হওয়ার সময়ে ফোলেই মার্কিন অন-লাইন সংবাদমাধ্যম গ্লোবাল পোস্টের হয়েই কাজ করছিলেন। ফোলি—র মৃত্যু আমেরিকা জনমতকে আইএস-এর বিরুদ্ধে ঐক্যবন্ধ করবে বলে বুধবার এক সাংবাদিক সম্মেলনে তাঁর পরিবার আশা প্রকাশ করে।
ফোলি হত্যার ভিডিওটিতে দেখা গিয়েছে এক মুখঢাকা জঙ্গি ব্রিটিশ উচ্চারণে ইংরেজিতে কথা বলছে। পরে সেই ফোলি-র মুণ্ডচ্ছেদ করে। এই জঙ্গির পরিচয় জানতে মার্কিন ও ব্রিটিশ গোয়েন্দার যৌথ ভাবে তদন্ত শুরুকরেছেন। এমআই-৫, ইউকে সিকিউরিটি সার্ভিস এবং কাউন্টার টেররিজম সেন্টারের ডেটাবেস খতিয়ে দেখা হচ্ছে। সিরিয়ায় সক্রিয় আইএস জঙ্গিদের একটি অংশ ইউরোপের বাসিন্দা। এর মধ্যে প্রায় ৪০০ জন ইংল্যান্ডের বাসিন্দা বলে গোয়েন্দাদের কাছে খবর আছে। এই ব্রিটিশ-জঙ্গিদের একটি ছোট অংশই অপহৃতদের দায়িত্বে আছে বলে জানা গিয়েছে।এখন পর্যন্ত ভিডিওটির বিশ্লেষণ করে দেখা গিয়েছে ফোলি ছাড়া যাঁর গলা শোনা যাচ্ছে সেই ব্যক্তি হয় লন্ডন নয় তো দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের বাসিন্দা। গত তিন বছরের মধ্যেই সে সিরিয়ার যুদ্ধে অংশ নিতে গিয়েছে। জঙ্গি দলের মধ্যে তার যথেষ্ট পরিচিতি রয়েছে। ফলে মুখ ঢেকে রাখলেও কিছুদিনের মধ্যেই তার পরিচয় জানা যাবে বলে গোয়েন্দাদের আশা। কিন্তু ফোলিকে হত্যার জন্য এই জঙ্গির বিচারের ব্যবস্থা করা কঠিন বলে বিশেষজ্ঞদের মত।
ফোলি-র মৃ্ত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব বান কি-মুন। পাশাপাশি এখনও আইএস জঙ্গিদের হাতে বন্দি থাকা সাংবাদিকদের নিয়ে উদ্বেগের কথাও জানিয়েছেন। মার্কিন প্রশাসনের তরফে জানান হয়েছে, ফোলি-র মৃত্যুর পরেও আইএস-এর বিরুদ্ধে অভিযান জারি থাকবে। ফ্রান্স বিষয়টি নিয়ে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে আলোচনার দাবি তুলেছে। জার্মানি ও ইতালি আইএস জঙ্গিদের দমনের জন্য কুর্দদের অবিলম্বে অস্ত্র সাহায্যে পাঠানোর কথা জানিয়েছে। জার্মানি পক্ষে এই উদ্যোগ অভিনব বলে বিশেষজ্ঞদের মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

foley us journalist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE