Advertisement
২৬ এপ্রিল ২০২৪

হুমকি সত্যি করে আপাতত এক সপ্তাহ কর্মবিরতি শেরপাদের

অন্তিম যাত্রায়। তুষার ধসে নিহতদের আত্মীয়-পরিজন। কাঠমান্ডুতে সোমবার এপি-র তোলা ছবি।

অন্তিম যাত্রায়। তুষার ধসে নিহতদের আত্মীয়-পরিজন। কাঠমান্ডুতে সোমবার এপি-র তোলা ছবি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২১ এপ্রিল ২০১৪ ১৮:১৫
Share: Save:

তুষার ধসে মৃত শেরপাদের এক লক্ষ টাকা করে ক্ষতিপূরণের দাবিতে আন্দোলনের সিদ্ধান্ত নিল নেপালি শেরপারা। সরকার তাদের দাবি না মানলে বৃহত্তর আন্দোলনে নামতেও পিছপা হবেন না বলে জানিয়েছেন তাঁরা। পর্বতারোহী ও শেরপারা এভারেস্টের বেস ক্যাম্পে এ বিষয়ে একটি বৈঠক করেন। সেখানেই তাঁরা সরকারকে তাঁদের দাবি জানানোর সিদ্ধান্ত নেন। নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশন-এর প্রেসিডেন্ট আং শেরিং শেরপা জানান, তুষার ধসে মৃত তাঁদের সহকর্মী ও পর্বতারোহীদের স্মৃতির উদ্দেশে শোক জ্ঞাপনে এক সপ্তাহের জন্য পর্বতারোহণ বন্ধ রাখা হবে। তিনি বলেন, “নেপাল সরকারের কাছে শেরপাদের জন্য একটি ত্রাণ তহবিল গঠনের দাবি জানানো হবে। পর্বতারোহীদের কাছ থেকে প্রাপ্ত রয়্যালটির ৩০ শতাংশ ওই তহবিল গঠনের কাজে ব্যবহার করা হবে।” শুধু তাই নয়, তুষার ধসে আহত শেরপাদের চিকিত্সা থেকে শুরু করে ক্ষতিপূরণও সরকারকে দেওয়ার আর্জি জানানো হয়েছে ওই সংগঠনের পক্ষ থেকে।

গত শুক্রবার এভারেস্টে খুম্বু আইসফলে প্রবল তুষার ধসে মৃত্যু হয় ১৩ জন শেরপার। আহত হন বেশ কয়েক জন। সোমবার কাঠমান্ডুর শহিদ পার্কে ছ’জনের দেহ আনা হয়। নেপালের উপপ্রধানমন্ত্রী এবং উন্নয়ন মন্ত্রী প্রকাশ মান সিংহ তাঁদের শ্রদ্ধাজ্ঞাপন করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE