Advertisement
২৬ এপ্রিল ২০২৪

২৭ হাজারে সেনসেক্স, রেকর্ড নিফটি-র

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৪ ১৯:১৩
Share: Save:

এই প্রথম ২৭ হাজারের গণ্ডি পেরিয়ে নজির গড়ল সেনসেক্স। ৮১০০ পয়েন্টে পৌঁছে রেকর্ড করল নিফটি-ও।

টানা আট দিন ধরেই ঊর্ধ্বমুখী ছিল বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক। মঙ্গলবার বাজার বন্ধের সময় ১৫১.৮৪ পয়েন্ট উঠে তা দাঁড়ায় ২৭০১৯.৩৯-এ। এ দিন সকালে সর্বকালীন রেকর্ড করে তা একসময় ২৭০৮২.৮৫ পয়েন্টেও পৌঁছেছিল। চলতি বছরের ৭ জুলাই থেকে মাত্র ৪০টি ‘ট্রেডিং সেশনে’-ই এই রেকর্ড হল। এ দিন পিছিয়ে ছিল না নিফটি-ও। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফটি দিনের একসময় ছিল ৮১০১.৯৫ পয়েন্টে। দিনের শেষে অবশ্য ৫৫.৩৫ পয়েন্ট উঠে তা দাঁড়ায় ৮০৮৩.৫-এ।

বিশেষজ্ঞদের মতে, বিভিন্ন কারণে চাঙ্গা হয়েছে শেয়ার বাজার। প্রথমত, চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে দেশের আর্থিক বৃদ্ধির হার বেড়ে হয়েছে ৫.৭ শতাংশ। প্রাথমিক ভাবে যা ৫.৫ শতাংশ হবে বলে আশা করেছিলেন বিশেষজ্ঞরা। দ্বিতীয়ত, দেশের গাড়ি সংস্থাগুলির মুনাফা বাড়ায় চাঙ্গা হয়েছে অর্থনীতি। তৃতীয়ত, বিদেশি আর্থিক সংস্থাগুলির লগ্নির ফলেও লাভবান হয়েছে এ দেশের শেয়ার বাজার। চতুর্থত, চলতি খাতে বিদেশি মুদ্রা লেনদেনের ঘাটতি কমায় বাজারে তার সদর্থক প্রভাব পড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sensex new record nifti
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE