Advertisement
Back to
Presents
Associate Partners
DIG of Murshidabad

মুর্শিদাবাদে নতুন ডিআইজি সৈয়দ ওয়াকার রাজা, রাজ্যের প্রস্তাব মেনেই নিয়োগ, জানাল কমিশন

মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করে নতুন ডিআইজি নিয়োগের কথা জানাল কমিশন। ভোটপর্বে ২০০৭ ব্যাচের আইপিএস সৈয়দকে কমিশন মুর্শিদাবাদের ডিআইজি পদের দায়িত্ব দেওয়া হল।

Election Commission appointed Syed Waquar Raza as Murshidabad DIG

সৈয়দ ওয়াকার রাজা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৫:৪০
Share: Save:

২৪ ঘণ্টা আগে মুর্শিদাবাদের ডিআইজি পদ থেকে আইপিএস অফিসার শ্রী মুকেশকে সরিয়ে দিয়েছিল নির্বাচন কমিশন। মঙ্গলবার কমিশন সেই পদে নতুন অফিসারের নাম ঘোষণা করল। মুর্শিদাবাদে নতুন ডিআইজি হলেন সৈয়দ ওয়াকার রাজা।

মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করে নতুন ডিআইজি নিয়োগের কথা জানাল কমিশন। ভোটপর্বে ২০০৭ ব্যাচের আইপিএস সৈয়দকেই কমিশন মুর্শিদাবাদের ডিআইজি পদের দায়িত্ব দিল। তিনি কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (ক্রাইম) পদে ছিলেন। তাঁকেই এ বার নতুন দায়িত্ব দেওয়া হল।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

সোমবার রাজ্যের মুখ্যসচিব বিপি গোপালিককে চিঠি দিয়েছিল কমিশন। মুর্শিদাবাদের ডিআইজি পদ থেকে শ্রী মুকেশকে সরানোর কথা সেই চিঠিতে জানানো হয়েছিল। আরও বলা হয়েছিল, ভোটের সঙ্গে যোগ নেই, এমন পদে তাঁকে নিয়োগ করার কথা বলা হয়। একই সঙ্গে রাজ্যের থেকে তিন জনের নাম চাওয়া হয় মুর্শিদাবাদের ডিআইজি পদের জন্য। মঙ্গলবার কমিশন জানায়, রাজ্যের দেওয়া নামের তালিকা থেকে সৈয়দকে বেছে নেওয়া হয়েছে। বিকেল ৫টার মধ্যে কমিশনের নির্দেশকে কার্যকর করার কথা বলা হয়েছে।

এর আগে রাজ্য পুলিশের ডিজি পদ থেকে রাজীব কুমারকে অপসারণের নির্দেশ দিয়েছিল কমিশন। শুধু তা-ই নয়, রাজ্যের চার জেলার জেলাশাসককেও সরিয়ে দেওয়ার জন্য কমিশন নির্দেশ দেয় প্রশাসনকে। এই জেলাগুলি হল পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান, ঝাড়গ্রাম এবং বীরভূম। সেই সব জেলায় নতুন জেলাশাসকও নিয়োগ করে কমিশন। এ বার মুর্শিদাবাদের ডিআইজি বদল করা হল।

মুকেশের বিরুদ্ধে পক্ষপাতদুষ্টের অভিযোগ তুলেছিলেন বহরমপুরের বিদায়ী কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী। তাঁর অভিযোগ ছিল, ‘তৃণমূলের হয়ে কাজ’ করছেন আইপিএস অফিসার। মুকেশের অপসারণের প্রসঙ্গে কমিশনকে আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। সোমবার আলিপুরদুয়ারের সভা থেকে তিনি বলেন, ‘‘শুধু বিজেপির নির্দেশের ভিত্তিতে, মুর্শিদাবাদের ডিআইজি বদল করা হয়েছে। এখন যদি মুর্শিদাবাদ এবং মালদহে ভোটে হিংসা হয়, তার দায়ভার নির্বাচন কমিশনের উপর বর্তাবে।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE