Advertisement
Back to
Presents
Associate Partners
sensitive polling stations

প্রথম এবং দ্বিতীয় দফার ভোটে স্পর্শকাতর বুথের তালিকা দিল নির্বাচন কমিশন, কোন লোকসভায় ক’টি?

লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণার আগে থেকেই নির্বাচন কমিশন কলকাতা এবং পশ্চিমবঙ্গ পুলিশের কাছ থেকে সংবেদনশীল বিধানসভা কেন্দ্র সংক্রান্ত বিভিন্ন তথ্য সংগ্রহের কাজ শুরু করেছিল।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৭:৫৫
Share: Save:

রাজ্যে লোকসভা ভোটের প্রথম এবং দ্বিতীয় দফার ছ’টি আসনে স্পর্শকাতর বুথের তালিকা দিল নির্বাচন কমিশন। সোমবার রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর থেকে উত্তরবঙ্গের ছ’টি আসনে মোট ১৮৬২টি স্পর্শকাতর বুথের ওই তালিকা প্রকাশ করা হয়।

কমিশন জানিয়েছে, আগামী ১৯ এপ্রিল প্রথম দফায় যে তিনটি লোকসভা কেন্দ্রে ভোট হবে তার মধ্যে কোচবিহারের ২০৪৩টি নির্বাচনকেন্দ্রের মধ্যে ১৯৬, আলিপুরদুয়ার (এসটি) লোকসভার ১৮৬৭টির মধ্যে ১৫৯টি এবং জলপাইগুড়ির ১৯০৪টি নির্বাচনকেন্দ্রের মধ্যে ৩৯১টি ‘স্পর্শকাতর’।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরের দেওয়া তথ্য বলছে, আগামী ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় যে তিনটি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে তার মধ্যে দার্জিলিঙের ১৯৯৯টি নির্বাচনকেন্দ্রের মধ্যে ৪০০টি, রায়গঞ্জের ১৭৩০টির মধ্যে ৪০৮টি এবং বালুরঘাটের ১৫৬৯টির মধ্যে ৩০৮টিকে ‘স্পর্শকাতর’ হিসাবে চিহ্নিত করা হয়েছে। দু’দফায় বিধানসভা ওয়াড়ি স্পর্শকাতর বুথের তথ্যও দেওয়া হয়েছে কমিশনের তরফে।

প্রসঙ্গত, লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণার আগে থেকেই নির্বাচন কমিশন কলকাতা এবং পশ্চিমবঙ্গ পুলিশের কাছ থেকে সংবেদনশীল বিধানসভা কেন্দ্র সংক্রান্ত বিভিন্ন তথ্য সংগ্রহের কাজ শুরু করেছিল। সর্বশেষ দু’টি লোকসভা এবং বিধানসভা ভোটে নির্বাচন প্রক্রিয়া শুরু হওয়ার পরে কোথায় কোথায় গোলমাল হয়েছিল, কোন কেন্দ্রে ক’টি মামলা রুজু হয়েছিল, সেই সব মামলা বর্তমানে কী অবস্থায় আছে— এমন নানা তথ্য জানতে চাওয়া হয়েছিল থানাগুলির কাছে। সেই সঙ্গে সব থানাকে পাঠানো নির্দেশে বলা হয়েছিল, বিধানসভা কেন্দ্র ধরে ধরে দুষ্কৃতীদের নামের তালিকা তৈরি করতে হবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE