Advertisement
Back to
Presents
Associate Partners
Rakesh Tikait

‘ভারতে এখন দু’ধরনের হিন্দু’! সঙ্ঘকে খোঁচা দিয়ে আর কী বললেন কৃষক নেতা রাকেশ টিকায়েত?

সঙ্ঘ এবং বিজেপির মতো ‘নাগপুরীয়’ হিন্দুরা ভগবান রাম সম্পর্কে মানুষের ভাবাবেগ এবং শ্রদ্ধাকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করে বলেও অভিযোগ করেন রাকেশ।

Rakesh Tikait

রাকেশ টিকায়েত। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ২২:৫৯
Share: Save:

দেশের এখন দু’ধরনের হিন্দু ধর্মাবলম্বীর দেখা পাওয়া যায় বলে দাবি করলেন উত্তরপ্রদেশের কৃষক নেতা রাকেশ টিকায়েত। এর পরেই সঙ্ঘ পরিবার এবং বিজেপিকে খোঁচা দিয়ে সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে তাঁর মন্তব্য, ‘‘প্রথম গোষ্ঠীর হিন্দুরা ‘নাগপুরীয়’। দ্বিতীয়রা ভারতীয়।’’

সঙ্ঘ এবং বিজেপির মতো ‘নাগপুরীয়’ হিন্দুরা ভগবান রাম সম্পর্কে মানুষের ভাবাবেগ এবং শ্রদ্ধাকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করে বলেও অভিযোগ করেন রাকেশ। তিনি বলেন, ‘‘রাম আমাদের জন্য বিশ্বাসের বিষয়। রাম আমাদের হৃদয়ে আছেন। এখন একটি চিন্তা করতে হবে যে আমরা নাগপুরীয় হিন্দু না কি ভারতীয় হিন্দু। হিন্দু হওয়ার সার্টিফিকেট কি নাগপুর থেকে আসবে?’’ আরএসএসের সদর দফতর মহারাষ্ট্রের নাগপুরে। সে দিকে নিশানা করেই তাঁর এমন মন্তব্য।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আরএসএস এবং বিজেপি অযোধ্যায় রামমন্দিরের দখল নেওয়ার পরে দেশের বিভিন্ন মন্দিরের নিয়ন্ত্রণ হাতে নিতে তৎপর বলে দাবি করে রাকেশের মন্তব্য, ‘‘যে হিন্দুরা বিজেপিকে সমর্থন করছেন না, তাঁরা কি রামমন্দিরে যেতে পারবেন না?’’ এ বারে ভোটে বিজেপির রামমন্দির প্রচারে তেমন কাজ করবে না দাবি করে ‘ভারতীয় কিসান ইউনিয়ন’-এর প্রধান বলেন, ‘‘জাতপাত ভিত্তিক বিষয়গুলি এ বার অনেক বেশি গুরুত্ব পাবে।’’

প্রসঙ্গত, তিন বছর আগে মোদী সরকারে চালু করা বিতর্কিত কৃষি আইন বিরোধী আন্দোলনের অন্যতম ‘মুখ’ ছিলেন পশ্চিম উত্তরপ্রদেশের জাঠ জনগোষ্ঠীর কৃষক নেতা রাকেশ। চলতি বছরের গোড়ায় দেশের ২০০টিরও বেশি সংগঠনের ডাকে ‘দিল্লি চলো’ অভিযানে নেতৃত্বেও ছিলেন তিনি। রাকেশের পিতা প্রয়াত মহেন্দ্র সিংহ টিকায়েত ছিলেন উত্তরপ্রদেশের বৃহত্তম কৃষক সংগঠন ‘ভারতীয় কিসান ইউনিয়ন’-এর অন্যতম প্রতিষ্ঠাতা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Rakesh Tikait Lok Sabha Election 2024 Hindus RSS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE