Advertisement
১৮ মে ২০২৪
surya kanta mishra

Bengal Polls: বেসরকারিকরণ নিয়ে অভিযোগ সূর্যকান্তের

জামুড়িয়া-সহ জেলার বিস্তীর্ণ অংশে ভোটে শিল্পক্ষেত্রগুলির সঙ্গে সরাসরি ও পরোক্ষ ভাবে যুক্ত শ্রমিকেরা গুরুত্বপূর্ণ ‘ফ্যাক্টর’।

সূর্যকান্ত মিশ্র।

সূর্যকান্ত মিশ্র। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
জামুড়িয়া শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২১ ০৬:২৬
Share: Save:

দলের প্রার্থী ঐশী ঘোষের সমর্থনে বৃহস্পতিবার জামুড়িয়ায় জনসভায় যোগ দিলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। সেখান থেকে তিনি রাষ্ট্রায়ত্ত শিল্পের বেসরকারিকরণের প্রসঙ্গ তুলে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘ (আরএসএস), বিজেপি ও তৃণমূলকে কার্যত এক আসনে বসিয়ে বিঁধলেন। রাজনৈতিক মহলের একাংশের অনুমান, এলাকা তথা জেলার বিস্তীর্ণ শিল্পাঞ্চলের ভোটারদের দিকে তাকিয়েই সূর্যকান্তবাবু বিষয়টি নিয়ে সরব হলেন। যদিও এর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন তাঁর বিরোধীরা।

এ দিন জামুড়িয়া বাসস্ট্যান্ডে সংযুক্ত মোর্চা সমর্থিত সিপিএম প্রার্থী ঐশীর সমর্থনে সভাটি হয়। সেখান থেকেই সিপিএমের রাজ্য সম্পাদক দাবি করেন, ‘‘বেসরকারিকরণের সমর্থক ভারতীয় মজদুর সঙ্ঘ (বিএমএস)-সহ সব ক’টি গণ-সংগঠন আরএসএস চালায়। আরএসএস-এর ‘গোপন সদস্য’ তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই তিনি বারবার বলেন, তাঁর লড়াই বিজেপির সঙ্গে। কখনও বলেন না, লড়াই আরএসএস-এর সঙ্গে।’’

এলাকার রাজনীতির পর্যবেক্ষকদের একাংশ মনে করিয়ে দিচ্ছেন, জামুড়িয়া বিধানসভা কেন্দ্রে রয়েছে ইকড়া শিল্পতালুক। পাশাপাশি, জেলায় রয়েছে রাতুড়িয়া-অঙ্গদপুর, মঙ্গলপুর-সহ বেশ কয়েকটি শিল্পতালুক। সেই সঙ্গে ইস্কো, ডিএসপি এবং ইসিএলের বহু খনি-সহ রাষ্ট্রায়ত্ত বহু সংস্থা রয়েছে এই জেলায়। চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস (সিএলডব্লিউ)-কে ‘কর্পোরেট’ করার তোড়জোড়, খনি ক্ষেত্রে বেসরকারি পুঁজির ছাড়পত্র দেওয়ার মতো নানা অভিযোগ করে এই রাষ্ট্রায়ত্ত শিল্পক্ষেত্রগুলিকে বেসরকারি হাতে তুলে দেওয়ার চক্রান্ত চলছে, এমন অভিযোগ করে সিটু-সহ বিভিন্ন শ্রমিক সংগঠনগুলিকে বারবার আন্দোলন করতে দেখা গিয়েছে। ঘটনাচক্রে, জামুড়িয়া-সহ জেলার বিস্তীর্ণ অংশে ভোটে এই শিল্পক্ষেত্রগুলির সঙ্গে সরাসরি ও পরোক্ষ ভাবে যুক্ত শ্রমিকেরা গুরুত্বপূর্ণ ‘ফ্যাক্টর’। সে দিকে, তাকিয়েই সূর্যকান্তবাবু এমন মন্তব্য করেছেন বলে ধারণা এলাকার রাজনীতির পর্যবেক্ষকদের একাংশের।

সূর্যকান্তবাবুর এ সব মন্তব্যের প্রতিক্রিয়ায় দীর্ঘদিনের বিএমএস ও আরএসএস-এর সদস্য তথা জামুড়িয়ায় এ বারের বিজেপি প্রার্থী তাপস রায় বলেন, ‘‘সিপিএম নেতারা জানেন না, বিএমএস, সঙ্ঘ পরিবার বরাবর রাষ্ট্রায়ত্ত শিল্পের বেসরকারিকরণের বিরোধী। এ নিয়ে আমরা ধর্মঘটও করেছি। তাই সূর্যকান্তবাবুর মন্তব্যের কোনও ভিত্তি নেই।’’ এ দিকে, তৃণমূলের অন্যতম রাজ্য সম্পাদক ভি শিবদাসনও বলেন, ‘‘লোকসভা ভোটেই দেখা গিয়েছে, বিজেপির-র বি-টিম সিপিএম। সুতরাং, ওঁদের নেতার মুখে এ সব আঁতাঁতের কথা একেবারেই মানায় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE