Advertisement
০৫ মে ২০২৪
West Bengal Assembly Election 2021

West Bengal Election 2021 Phase 1 Voting: বিক্ষিপ্ত ঘটনার মধ্যেই প্রথম দিনের ভোট শান্তিপূর্ণ, দাবি নির্বাচন কমিশনের

সব থেকে বেশি ভোটাধিকার প্রয়োগ হয়েছে পূর্ব মেদিনীপুর জেলায়। বিভিন্ন ঘটনায় গ্রেফতার হয়েছেন ১০জন। ৩ বুথে ভোট বয়কটের মতো ঘটনাও ঘটেছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২১ ২২:৫০
Share: Save:

বিক্ষিপ্ত কয়েকটি ঘটনা ছাড়া, বিধানসভা নির্বাচনের প্রথম দফা শান্তিপূর্ণই ছিল। শনিবার ভোটগ্রহণ শেষে সাংবাদিক বৈঠক করে এমনই দাবি করলেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) আরিজ আফতাব। বিকেল ৫টা পর্যন্ত পাঁচ জেলায় ৩০ আসনে ৭৯.৭৯ শতাংশ ভোট পড়ছে।

সব থেকে বেশি ভোটাধিকার প্রয়োগ হয়েছে পূর্ব মেদিনীপুর জেলায়। বিভিন্ন ঘটনায় গ্রেফতার হয়েছেন ১০জন। ৩ বুথে ভোট বয়কটের মতো ঘটনাও ঘটেছে।

সকাল ৭টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ভোটাধিকার প্রয়োগের সময়সীমা ছিল। করোনার কারণে বুথের সংখ্যাও বাড়ানো হয়। প্রথম দফায় ৭৩২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী দিয়ে ৩০ আসনে ভোট হয়েছে।

কমিশনের তরফে জানানো হয়েছে, বিকেল ৫টা পর্যন্ত পূ্র্ব মেদিনীপুর জেলায় ভোট পড়েছে ৮২.০৫ শতাংশ, পশ্চিম মেদিনীপুরে ৮০.১২, ঝাড়গ্রামে ৮০.৫৫, পুরুলিয়ায় ৭৭.০৭ এবং বাঁকুড়ায় ৭৯.৯০ শতাংশ।

নিজস্ব চিত্র।

বিক্ষিপ্ত কিছু ঘটনার কথা উল্লেখ্য করলেও, নানা অভিযোগে সরগরম ছিল প্রথম দফার ভোটগ্রহণ পর্ব। কমিশনের কাছে ৬২৭টি অভিযোগ এসেছে। তা খতিয়ে দেখা হচ্ছে। কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে হুমকি দেওয়া, এমনকি, মারধরের অভিযোগ করেছেন ভোটাররা। যদিও কমিশনের কাছে তেমন কোনও তথ্য নেই বলে দাবি করেছেন আধিকারিকেরা। আরিজ আফতাব বলেন, “এ বিষয়ে খোঁজ নিয়ে তদন্ত করে দেখা হবে। ছাতনার বুথ নম্বর ৫, ৫০ এবং রানিবাঁধের ১২ নম্বর বুথে ভোট বয়কটের ঘটনা ঘটেছে। বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণভাবেই মিটেছে।”

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শনিবার সাংবাদিক সম্মেলনে হাজির ছিলেন রাজ্যের ডিজি জগমোহনও। তিনি কেশিয়ারিতে মঙ্গল সোরেনের মৃত্যুর প্রসঙ্গে বলেন, “তদন্ত শুরু হয়েছে। তাঁর মায়ের অভিযোগের ভিত্তিতে খুনের মামলাও রুজু হয়েছে।”

পূর্ব মেদিনীপুরের মাজনায় ভোটগ্রহণ পর্ব শুরু হওয়ার পর, অভিযোগ উঠেছিল তৃণমূল প্রার্থীকে ভোট দিলে, তা বিজেপিতে চলে যাচ্ছে। এ বিষয়ে কমিশনের তরফে জানানো হয়েছে, মাজনায় ভিভিপ্যাটের সমস্যা ছিল। পরে তা ঠিক হয়ে গেলে ভোট দিয়েছেন সেখানকার বাসিন্দারা।

শুক্রবার রাতে মধুপুরে ভোট কর্মীদের নামিয়ে ফেরার পথে গাড়িতে আগুন লেগে গিয়েছিল। এর পরই নাশকতার অভিযোগ উঠছিল বিভিন্ন মহল থেকে। কিন্তু এই ঘটনায় নাশকতার কিছু ঘটেনি বলে জানিয়েছে কমিশন। চালকের বিড়ির আগুনে ঘটনাটি ঘটেছে বলে পুলিশের কাছ থেকে তাঁরা রিপোর্ট পেয়েছেন বলে জানিয়েছেন আরিজ আফতাব।

বিভিন্ন ঘটনায় ১০ জন গ্রেফতারও হয়েছেন। তার মধ্যে শুভেন্দু অধিকারীর ভাই সৌম্যেন্দুর গাড়িতে হামলার ঘটনাতে গ্রেফতার করা হয়েছে ৩ জনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE