Advertisement
২০ মে ২০২৪
Sikkim University Recruitment 2023

সিকিম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে নিয়োগ, জেনে নিন আবেদনের শর্তাবলি

জুনিয়র রিসার্চ ফেলো এবং ফিল্ড কাম ল্যাব অ্যাটেন্ডেন্ট পদে নিয়োগ করা হবে। মাসে ১৮ থেকে ৩১ হাজার টাকা আয়ের সুযোগ।

Sikkim University

সিকিম বিশ্ববিদ্যালয় ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৪:৩০
Share: Save:

পরিবেশ বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন, এমন অনেক পড়ুয়াই চাকরি খুঁজতে গিয়ে বিড়ম্বনায় পড়েন। তবে সেই সমস্যারও সমাধান রয়েছে। বিভিন্ন সময়ে শিক্ষক বা গবেষক হিসাবে কাজের সুযোগ পাওয়া যায়। সম্প্রতি প্রকাশিত এক বিজ্ঞপ্তি অনুযায়ী গবেষক হিসেবে কাজের সুযোগ দিচ্ছে সিকিম বিশ্ববিদ্যালয়।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত হয়েছে একটি বিজ্ঞপ্তি। উল্লেখ করা হয়েছে, প্রতিষ্ঠানের জিয়োলজি বিভাগের একটি ‘বিশেষ’ গবেষণা প্রকল্পে কাজ করার জন্য প্রার্থী প্রয়োজন। তাঁদের জুনিয়র রিসার্চ ফেলো এবং ফিল্ড কাম ল্যাব অ্যাটেন্ডেন্ট পদে তিন মাস কাজ করতে হবে। প্রকল্পটির নাম, ‘ডিএসটি’স সেন্টার অফ এক্সিলেন্স অন ওয়াটার রিসোর্সেস, ক্রায়োস্ফিয়ার অ্যান্ড ক্লাইম্যাট চেঞ্জ স্টাডিজ়।’

কারা আবেদন করতে পারবেন?

জুনিয়র রিসার্চ ফেলো: প্রার্থীর পরিবেশ বিজ্ঞান/ জিওফিজিক্স/ গ্লেসিয়ারওলজি/ জিয়োলজি/ রিমোট সেন্সিং অ্যান্ড জিয়োগ্রাফিক ইনফরমেশন সিস্টেম বা সমতুল্য কোনও বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকা প্রয়োজন। তাঁদের ইউজিসি-ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) এবং গ্র্যাজুয়েট অ্যাপটিটিউট টেস্ট (গেট) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়াও আইআইটি বা সমতুল্য প্রতিষ্ঠানের সর্বভারতীয় পরীক্ষায় উত্তীর্ণ হলেও প্রার্থীদের আবেদন গৃহীত হবে। এই পদে আবেদনকারীদের হিমবাহ সংক্রান্ত বিষয়ে গবেষণার অভিজ্ঞতা থাকা প্রয়োজন। শূন্যপদ দু’টি।

ফিল্ড কাম ল্যাব অ্যাটেন্ডেন্ট: ল্যাবরেটরি সংক্রান্ত বিষয়ে স্নাতকোত্তীর্ণ প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে। তবে এ ক্ষেত্রে হিমবাহ নিয়ে কাজ করার অভিজ্ঞতা থাকা প্রয়োজন। শূন্যপদ একটি।

কী ভাবে নিয়োগ হবে?

অনলাইনে ফর্ম পূরণের মাধ্যমে আবেদনপত্র পাঠাতে হবে। বাছাই করা প্রার্থীদের অনলাইনে ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে।

বেতন:

  • জুনিয়র রিসার্চ ফেলো পদে নির্বাচিত প্রার্থী মাসে ৩১ হাজার টাকা বেতন হিসেবে পাবেন।
  • মাসিক ১৮ হাজার টাকা বেতন পাবেন ফিল্ড কাম ল্যাব অ্যাটেন্ডেন্ট পদে নির্বাচিত প্রার্থীরা।

এই কাজের জন্য তিন মাস কিংবা তার বেশি সময় সিকিমে থেকে কাজ করতে হবে। ২১ জুলাই, ২০২৩ এর মধ্যে আবেদন পাঠাতে হবে। ইন্টারভিউয়ের সম্ভাব্য দিন ২৫ জুলাই, ২০২৩। নিয়োগ সংক্রান্ত বিশেষ দিনটি প্রয়োজনে পরিবর্তিত হতে পারে। সে ক্ষেত্রে মেল করে এবং ওয়েবসাইটে নোটিসের মাধ্যমে তা জানিয়ে দেওয়া হবে। নিয়োগ সংক্রান্ত অন্যান্য তথ্যের জন্য দেখে নিতে পারেন সিকিম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE