Advertisement
১৬ জুন ২০২৪
CSIR Recruitment 2024

একাধিক প্রকল্পে গবেষক প্রয়োজন, কারা কাজ করতে পারবেন কেন্দ্রীয় সংস্থায়?

অ্যাডভান্সড মেটিরিয়াল অ্যান্ড প্রসেস রিসার্চ ইনস্টিটিউট-এর তরফে মোট ২৫টি শূন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

CSIR – Advanced Materials And Process Research Institute.

অ্যাডভান্সড মেটিরিয়াল অ্যান্ড প্রসেস রিসার্চ ইনস্টিটিউট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ১৬:৪১
Share: Save:

কেন্দ্রীয় গবেষণা কেন্দ্রে কর্মখালি। এই মর্মে কাউন্সিল অফ সায়েন্টিফিক ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অধীনস্থ সংস্থার তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, অ্যাডভান্সড মেটিরিয়াল অ্যান্ড প্রসেস রিসার্চ ইনস্টিটিউট-এর একাধিক গবেষণা প্রকল্পে কাজের জন্য প্রজেক্ট অ্যাসিস্ট্যান্ট, প্রজেক্ট অ্যাসোসিয়েট, সিনিয়র প্রজেক্ট অ্যাসোসিয়েট এবং জুনিয়র রিসার্চ ফেলো বেছে নেওয়া হবে। মোট শূন্য পদ ২৫।

জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে এক বছরের চুক্তিতে কাজ করতে হবে। নিযুক্ত ব্যক্তির পদার্থবিদ্যা, রসায়ন, মেটিরিয়ালস সায়েন্স, ন্যানো সায়েন্স অ্যান্ড ন্যানোটেকনোলজি বিষয়ে মাস্টার অফ সায়েন্স (এমএসসি) ডিগ্রি থাকা প্রয়োজন। একই সঙ্গে পদপ্রার্থীকে ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) উত্তীর্ণ হতে হবে। বয়স হতে হবে ২৮ বছরের কম। কাজের জন্য প্রতি মাসে ৩৭ হাজার টাকা পারিশ্রমিক দেওয়া হবে।

প্রজেক্ট অ্যাসিস্ট্যান্ট হিসাবে বিজ্ঞান শাখার যে কোনও বিষয়ে ব্যাচেলর অফ সায়েন্স (বিএসসি) ডিগ্রি কিংবা গ্লাস অ্যান্ড সেরামিক, ইলেক্ট্রনিক ইনস্ট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল, সিভিল, মাল্টিমিডিয়া ইঞ্জিনিয়ারিংয়ে তিন বছরের ডিপ্লোমা আছে, এমন ব্যক্তিদের নিয়োগ করা হবে। আবেদনকারীদের বয়স হতে হবে ৫০ বছরের মধ্যে। এর জন্য মাসে ২০ হাজার টাকা পারিশ্রমিক দেওয়া হবে।

পদার্থবিদ্যা, রসায়ন, মাইক্রোবায়োলজি কিংবা সমতুল বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারীদের প্রজেক্ট অ্যাসোসিয়েট হিসাবে কাজের সুযোগ দেওয়া হবে। তবে সিভিল, রাবার অ্যান্ড প্লাস্টিক টেকনোলজি, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন, মেটালার্জি, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কিংবা ন্যানোটেকনোলজিতে স্নাতক হয়েছেন, এমন ব্যক্তিরাও আবেদন করতে পারবেন। তাঁদের বয়স ৩৫ বছরের মধ্যে হতে হবে। নিযুক্তরা প্রতি মাসে ৩৫ হাজার টাকা পারিশ্রমিক হিসাবে পাবেন।

সিনিয়র প্রজেক্ট অ্যাসোসিয়েট হিসাবে পদার্থবিদ্যা, মেকানিক্যাল, মেটালার্জিক্যাল অ্যান্ড মেটিরিয়ালস সায়েন্স, ন্যানোটেকনোলজি বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্নরা কাজের সুযোগ পাবেন। তবে গবেষণা প্রকল্পের নিরিখে ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন, মেটিরিয়ালস সায়েন্স, মেকানিক্যাল, মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকরাও আবেদন করতে পারবেন। পদপ্রার্থীদের বয়স ৪০ বছর কিংবা তার কম হতে হবে। এই কাজের জন্য মাসিক ৪২ হাজার টাকা পারিশ্রমিক দেওয়া হবে।

আগ্রহীদের ৫ জুনের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। এই বিষয়ে আরও জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE