Advertisement
১৯ মে ২০২৪
IARI Recruitment 2023

কেন্দ্রীয় সংস্থায় রিসার্চ অ্যাসোসিয়েট প্রয়োজন, কী ভাবে আবেদন করবেন?

এই মর্মে ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ-এর অধীনস্থ ইন্ডিয়ান এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউটের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, সংশ্লিষ্ট পদে মোট তিন জন কর্মী নিয়োগ করা হবে।

ICAR-Indian Agricultural Research Institute.

ইন্ডিয়ান এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউট। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৩:২৩
Share: Save:

কেন্দ্রীয় সংস্থায় রিসার্চ অ্যাসোসিয়েট প্রয়োজন। এই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (আইসিএআর)-এর অধীনস্থ ইন্ডিয়ান এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউটে (আইএআরআই)-তে উল্লিখিত পদে তিন জন প্রার্থী নিয়োগ করা হবে। তাঁদের ‘মনিটরিং অফ পেস্টিসাইড রিসাইডিউস অ্যাট ন্যাশনাল লেভেল’ (এমপিআরএনএল) শীর্ষক প্রকল্পে কাজ করতে হবে।

রিসার্চ অ্যাসোসিয়েট হিসাবে রসায়ন, এগ্রিকালচারাল কেমিক্যালস, প্লান্ট প্যাথোলজি— এর মধ্যে যে কোনও একটি বিষয়ে পিএইচডি কিংবা স্নাতকোত্তর ডিগ্রি থাকা প্রয়োজন। তাঁদের পেস্টিসাইড রিসাইডিউ অ্যানালিসিস বিষয়ে গবেষণামূলক কাজের অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়। স্নাতকোত্তর পর্বে ৬০ শতাংশ কিংবা তার বেশি নম্বর রয়েছে, এমন প্রার্থীদেরই বাছাই করে নেওয়া হবে। প্রতিষ্ঠানের তরফে চুক্তির ভিত্তিতে রিসার্চ অ্যাসোসিয়েট হিসাবে কাজের সুযোগ দেওয়া হচ্ছে।

এছাড়াও আবেদনকারীদের অন্তত দু’বছর কাজের অভিজ্ঞতা থাকা প্রয়োজন। অনূর্ধ্ব ৪০ বছর বয়সিদের আবেদন গ্রহণ করা হবে। ইমেল মারফত প্রার্থীরা তাঁদের জীবনপঞ্জি-সহ শিক্ষাগত যোগ্যতা এবং কর্মজীবনের অভিজ্ঞতার শংসাপত্র পাঠাতে পারবেন। ওই আবেদনপত্রের সঙ্গে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ফর্মটিও পূরণ করে জমা দিতে হবে। ১৪ অক্টোবর পর্যন্ত সংশ্লিষ্ট পদে আবেদন গ্রহণ করা হবে।

পিএইচডি সম্পূর্ণ করেছেন, এমন প্রার্থীরা নিযুক্ত হলে তাঁদের মাসে ৫৪ হাজার টাকা পারিশ্রমিক দেওয়া হবে। স্নাতকোত্তর প্রার্থীদের ক্ষেত্রে ৪৯ হাজার টাকা পারিশ্রমিক দেওয়া হবে। যে হেতু প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে নেওয়া হবে, সে ক্ষেত্রে ১৭ অক্টোবর ইন্টারভিউয়ের জন্য তাঁরা সরাসরি আইএআরআইয়ের দফতরে উপস্থিত থাকতে পারেন। আরও তথ্য জেনে নিতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE