Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Soham Majumdar

‘কবীর সিংহ’-এর পর কেটেছে অনেকটা সময়, বাংলা থেকে প্রস্তাব নেই! খারাপ লাগে? উত্তর দিলেন সোহম

বাংলা ও হিন্দিতে পাল্লা দিয়ে কাজ করছেন অভিনেতা সোহম মজুমদার। নতুন কাজ এবং টলিউড প্রসঙ্গে মতামত জানালেন অভিনেতা।

Bengali actor Soham Majumder talks about his new works in Bollywood and Tollywood

সোহম মজুমদার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৬:১১
Share: Save:

টলিপাড়ার পাশাপাশি বলিউডেও এখন তিনি সমান তালে কাজ করে চলেছেন। হিন্দি ছবিতে ‘কবীর সিংহ’ সোহম মজুমদারকে জাতীয় পর্যায়ে পরিচিতি এনে দিয়েছিল। তবে হিন্দির পাশাপাশি বাংলা ছবিতেও অভিনয় করছেন সোহম।

সোহম অভিনীত শেষ বাংলা ছবি ‘দিলখুশ’ মুক্তি পায় গত বছর। এর আগে ‘দৃষ্টিকোণ’ বা ‘তারকার মৃত্যু’র মতো ছবিতে সোহম অভিনয় করেছেন। তবে ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ ছবিটি সোহমকে আলাদা করে বাংলার দর্শকের নজরে আনে। বাংলায় কি তিনি বেছে বেছে ছবি করতে চাইছেন? সোহম বললেন, ‘‘চ্যালেঞ্জিং কোনও চরিত্র আসছে না। সে রকম কোনও চরিত্র পেলে নিশ্চয়ই ছবি করব।’’

সোহম মনে করেন, তিনি এখনও বাংলায় কাঙ্ক্ষিত জনপ্রিয়তা পাননি। কারণ তাঁর কথায়, ‘‘বিনোদন জগৎও তো দিনের শেষে একটা ব্যবসা। টাকা ফিরিয়ে দেওয়ার বিষয়টা থাকেই। নিশ্চয়ই আমি ততটা পরিচিত নই বলেই সুযোগ আসছে না।’’ বলিউডে একাধিক প্রজেক্টে নজর কেড়েছেন সোহম। অথচ বাংলা থেকে ডাক পাচ্ছেন না বলে মনের মধ্যে কি কোনও খারাপ লাগা কাজ করে? সোহম বললেন, ‘‘অবশ্যই। একটু হলেও খারাপ তো লাগেই। আমি তো ‘কবীর সিংহ’-এর পরে ‘ব্রহ্মা জানেন...’ করেছিলাম। কারণ, আমি বাংলা ছেড়ে যেতে চাই না। আজকে এখানে কাজ পেলে নিশ্চয়ই মুম্বইয়ে চলে যেতে হত না।’’

বাংলার নতুন পরিচালকদের সঙ্গে কাজ করতে উৎসাহী সোহম। কথা প্রসঙ্গেই তথাগত মুখোপাধ্যায়ের নাম নিলেন। আবার বললেন, ‘‘সৃজিতদার (সৃজিত মুখোপাধ্যায়) সঙ্গে হিন্দি কাজ নিয়ে দীর্ঘ দিন কথা হয়েছে। একটা প্রজেক্টে কাজ করার কথা চূড়ান্ত হয়েও শেষ পর্যন্ত হয়নি।’’সোহম বিশ্বাস করেন, দক্ষিণী ইন্ডাস্ট্রির তারকাদের আজকে বলিউডের পিছনে দৌড়তে হয় না। বরং বলিউড তাঁদের কাছে পৌঁছচ্ছে। বাংলায় সেটা হচ্ছে না বলেই মনে করেন সোহম। তিনি কি সম্প্রতি বাংলা ছবি প্রসঙ্গে পরিচালক অনুরাগ কাশ্যপের ‘ঘটিয়া’ মন্তব্য সমর্থন করেন? সোহম স্পষ্ট বললেন, ‘‘আমার মনে হয়, অনুরাগ সবটা না জেনেই মন্তব্য করেছেন। তবে, ওঁর বক্তব্যের উদ্দেশ্যটা কিন্তু অবহেলা করা উচিত নয়। কারণ, গল্প বলার কাঠামো বা বাজেটের দিক থেকে আমরা হয়তো একটু পিছিয়ে রয়েছি, কিন্তু সেটা কোনও ভাবেই ‘ঘটিয়া’ নয়।’’ সোহমের মতে, অতীতের মতো বাংলায় এমন কনটেন্ট তৈরি করা উচিত, যা জাতীয় পর্যায়ে আদৃত হবে। কথা প্রসঙ্গেই তিনি দক্ষিণী ইন্ডাস্ট্রি থেকে ‘বাহুবলী’ বা হালের ‘কান্তারা’ ছবির উদাহরণ দিলেন।

‘সিটাডেল’-এর হিন্দি সংস্করণে অভিনয় করে চর্চায় রয়েছেন সোহম। পাশাপাশি, অক্ষয় কুমার অভিনীত ‘স্কাইফোর্স’ ছবিতেও থাকছেন। চলতি বছরেই ধীরে ধীরে অভিনেতার এই নতুন কাজগুলো মুক্তি পাবে। নিজেকে কি ভাগ্যবান মনে হয়? সোহম হেসে বললেন, ‘‘আসলে, আমরা ছবি নির্বাচন করি না। আমার বিশ্বাস, যে কোনও ছবি ঠিকই তার অভিনেতাকে খুঁজে নেয়।’’ আগামী ৫ এপ্রিল মুক্তি পাচ্ছে সোহম অভিনীত নতুন হিন্দি ছবি ‘দুকান’। মে-জুন মাস নাগাদ নতুন কাজ হাতে নিতে পারেন বলে জানালেন অভিনেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE