Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Don 3 Update

রণবীরই নতুন প্রজন্মের ‘ডন’, কেন সরে গেলেন শাহরুখ? অবশেষে খোলসা করলেন ফারহান

২০০৬ সালে ‘ডন’। পাঁচ বছর পর ২০১১ সালে ‘ডন ২’। দু’টি ছবিতেই অভিনয় করেছিলেন শাহরুখ খান। অথচ ‘ডন ৩’ ছবিতে ফিরছেন না বাদশা! তাঁর জুতোয় পা গলাচ্ছেন রণবীর সিংহ।

Ranveer Singh, Farhan Akhtar, Shah Rukh Khan.

(বাঁ দিক থেকে) রণবীর সিংহ, ফারহান আখতার, শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৪:০৯
Share: Save:

বলিউডের অন্যতম জনপ্রিয় ও সফল ফ্র্যাঞ্চাইজ়ি ‘ডন’। ১৯৭৮ সালে মুক্তি পাওয়া চন্দ্র বরোত পরিচালিত ও অমিতাভ বচ্চন অভিনীত ছবি থেকে অনুপ্রাণিত হয়ে ২০০৬ সালে ‘ডন’ বানিয়েছিলেন পরিচালক ফারহান আখতার। আধুনিকতার ছাঁচে ফেলা চিত্রনাট্য অবলম্বনে তৈরি ছবি সা়ড়া জাগিয়েছিলেন দর্শকের মনে। অমিতাভের বৈগ্রহিক ছবির পরেও ‘ডন’ হিসাবে শাহরুখকে গ্রহণ করেছিলেন অনুরাগীরা। ‘ডন’-এর জনপ্রিয়তা ও সাফল্যে উৎসাহ পেয়ে বছর পাঁচেক পরে ২০১১ সালে ‘ডন ২’ বানান ফারহান। ফ্র্যাঞ্চাইজ়ির দ্বিতীয় ছবিতেও ফারহান ও শাহরুখের জুটি হিট। তার পর থেকেই ‘ডন ৩’ ছবির জন্য মুখিয়ে রয়েছেন দর্শক ও অনুরাগীরা। প্রায় এক যুগ পরে আলোচনা শুরু হয়েছে সেই ছবি নিয়ে। তবে এ বার আর ‘ডন’-এর চরিত্রে ফিরছেন না বলিউডের বাদশা। ‘ডন ৩’ ছবিতে শাহরুখের জুতোয় পা গলাচ্ছেন বলিউড অভিনেতা রণবীর সিংহ। ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে ‘ডন’ হিসাবে রণবীরের লুক। ‘ডন’ ও ‘ডন ২’-এর বাণিজ্যিক সাফল্যের পরেও কেন ভাঙন ধরল ফারহান-শাহরুখ জুটিতে? অবশেষে মুখ খুললেন ফারহান।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ফারহান জানান, ‘ডন ৩’ ছবির জন্য প্রাথমিক ভাবে শাহরুখ ছাড়া অন্য কাউকে ভাবেননি ফারহান। ফারহানের কথায়, ‘‘নিজে থেকে ছবিতে অভিনেতা বদলের এক্তিয়ারই নেই আমার। আসলে আমি যে ভাবে ‘ডন ৩’-এর গল্পটা ভেবেছিলাম, শাহরুখের সঙ্গে তা নিয়ে সৃজনশীল দিক থেকে কিছু মতপার্থক্য তৈরি হয়েছিল। আমরা কোনও ভাবেই মধ্যস্থতায় আসতে পারিনি।’’ ফারহান জানান, এই মতপার্থক্যের কারণেই নাকি ‘ডন ৩’ ছবিতে জুটি বাঁধছেন না তিনি ও শাহরুখ।

পরিচালক হিসাবে ফারহানের অন্যতম সফল ফ্র্যাঞ্চাইজ়ি ‘ডন’। ২০০৬ সালে ‘ডন’ এবং তার পর ২০১১ সালে মুক্তি পায় ‘ডন ২’। এই দুই ছবির মাধ্যমে বক্স অফিসে সাফল্যের পাশাপাশি সমালোচকদের প্রশংসাও অর্জন করেছিলেন ফারহান। ১৯৭৮ সালে ‘ডন’ হিসেবে দর্শকদের সামনে হাজির হয়েছিলেন অমিতাভ। বিগ বি-এর পরে এই চরিত্রে স্বতন্ত্র পরিচিতি তৈরি করেছিলেন শাহরুখ। তবে ২০১১ সালে ‘ডন ২’ মুক্তির পরে এই চরিত্র থেকে লম্বা বিরতি নেন তিনি। এ দিকে, চলতি বছরে কর্মজীবনের অন্যতম সেরা সময় উপভোগ করছেন শাহরুখ। বছর শুরু করেছেন সুপারহিট ছবি দিয়ে। বক্স অফিসে প্রায় ১,১০০ কোটি টাকার ব্যবসা করেছে তাঁর ছবি ‘পাঠান’। দুনিয়াজো়ড়া বক্স অফিসে ‘জওয়ান’ও ১০০০ কোটি ছুঁইছুঁই। এর পরে লাইনে রয়েছে রাজকুমার হিরানি পরিচালিত ছবি ‘ডাঙ্কি’। কেরিয়ারের এই পর্যায়ে এসে ‘মাস এন্টারটেনার’ ঘরানার ছবির দিকেই আগ্রহ বেশি শাহরুখের। আট থেকে আশির মনোরঞ্জন করতে পারবে, এমন ছবিকেই সময় দিতে চান তিনি। খবর মেলে, ‘ডন ৩’-এর চিত্রনাট্য পড়ে শাহরুখের মনে হয়েছে, এই ছবি নাকি সেই ঘরানার সঙ্গে খাপ খাচ্ছে না। সেই কারণের নাকি ‘ডন ৩’ ছবির জন্য সায় দেননি বাদশা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ranveer Singh Farhan Akhtar Shah Rukh Khan Don 3
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE