Advertisement
০৯ মে ২০২৪
Martin Scorsese

Martin Scorsese-Istvan Szabo: সত্যজিতের নামাঙ্কিত পুরস্কার মার্টিন স্করসেসি এবং ইস্টভান জাবোকে

২০ থেকে ২৮ নভেম্বর গোয়ায় ভারতের ৫২তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (আইএফএফআই) এই পুরস্কার প্রদান করা হবে।

মার্টিন স্করসেসি এবং ইস্টভান জাবো।

মার্টিন স্করসেসি এবং ইস্টভান জাবো।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২১ ১২:০৭
Share: Save:

‘সত্যজিৎ রায় লাইফটাইম অ্যাচিভমেন্ট’ পুরস্কার তুলে দেওয়া হবে দুই বিশ্বখ্যাত চলচ্চিত্র পরিচালকের হাতে। মার্টিন স্করসেসি এবং ইস্টভান জাবো। ঘোষণা করলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। ২০ থেকে ২৮ নভেম্বর গোয়ায় ভারতের ৫২তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (আইএফএফআই) এই পুরস্কার প্রদান করা হবে।

'ফাদার' (১৯৬৬), 'মেফিস্টো' (১৯৮১)-র মতো বিশ্বখ্যাত ছবি বানিয়েছেন হাঙ্গেরিয়ান পরিচালক জাবো। অন্য দিকে, হলিউড ছবির নতুন যুগের প্রবর্তক স্করসেসি। ‘দি আইরিশম্যান’, ‘ট্যাক্সি ড্রাইভার’, ‘দ্য উলফ অব ওয়াল স্ট্রিট’-এর মতো ছবি বানিয়ে প্রশংসিত হয়েছেন। সেই সঙ্গে স্করসেসি তুলেছেন 'নো ডি্রেকশন হোম: বব ডিলান' বা 'দ্য লাস্ট ওয়ালৎজ'-এর মতো সাড়া জাগানো তথ্যচিত্রও।

কার্লোস সরা পরিচালিত ‘দ্য কিং অব দ্য এনটায়ার ওয়ার্ল্ড’ ছবিটি দিয়ে শুরু হবে উৎসব। সেই ছবির পোস্টার।

কার্লোস সরা পরিচালিত ‘দ্য কিং অব দ্য এনটায়ার ওয়ার্ল্ড’ ছবিটি দিয়ে শুরু হবে উৎসব। সেই ছবির পোস্টার।

জাবো এবং স্করসেসি, যথাক্রমে ৮৩ এবং ৭৮ বছর বয়সি দুই পরিচালককে সত্যজিৎ রায়ের নামাঙ্কিত এই পুরস্কারে ভূষিত করা ছাড়াও একাধিক ওটিটি ছবিকেও প্রথম বার সম্মান দিতে চলেছে চলচ্চিত্র উৎসব। তা ছাড়া প্রয়াত ভারতীয় শিল্পী দিলীপ কুমার, সুমিত্রা ভাবে, সঞ্চারী বিজয়, বুদ্ধদেব দাশগুপ্ত, সুরেখা সিক্রিকেও স্মরণ করা হবে এই উৎসবে।

সর্বভারতীয় সংবাদ সংস্থাকে অনুরাগ ঠাকুর বলেছেন, ‘‘ভারতবর্ষ আসলে গল্প বলার দেশ। পৃথিবীর বিভিন্ন দেশের কল্পনাকে তুলে ধরেছে আমাদের দেশ। কার্লোস সরা পরিচালিত ‘দ্য কিং অব দ্য এনটায়ার ওয়ার্ল্ড’ ছবিটি দিয়ে শুরু হবে উৎসব। জেন ক্যাম্পিওন পরিচালিত ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’-ও দেখানো হবে উৎসবে। এ রকম মোট ৩০টি ছবি বেছে নেওয়া হয়েছে এ বারের জন্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Martin Scorsese IFFI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE