Advertisement
০৬ মে ২০২৪
Pathaan

শাহরুখ নিজের মেয়েকে নিয়ে ‘পাঠান’ দেখতে পারবেন তো? রাজনৈতিক চ্যালেঞ্জের মুখে বাদশা

‘পাঠান’ ছবি নিয়ে উত্তেজনার আঁচ মধ্যপ্রদেশ বিধানসভাতেও। শীতকালীন অধিবেশন শুরু হওয়ার আগেই প্রশ্ন তুললেন স্বয়ং স্পিকার।

গেরুয়া রঙের বিকিনিতে দীপিকা পাড়ুকোনকে দেখেই সমালোচনার ঝড়। সেই সঙ্গে দোষ গিয়ে পড়েছে শাহরুখের উপর।

গেরুয়া রঙের বিকিনিতে দীপিকা পাড়ুকোনকে দেখেই সমালোচনার ঝড়। সেই সঙ্গে দোষ গিয়ে পড়েছে শাহরুখের উপর। ফাইল চিত্র

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ১৩:৫৮
Share: Save:

মধ্যপ্রদেশে ‘পাঠান’ নিয়ে যে তীব্র বিতর্কের আগুন জ্বলছে, তা এখনই নিভে যাওয়ার নামগন্ধ নেই। শাহরুখ খানের নতুন ছবি মুক্তির দিন যত এগিয়ে আসছে, বয়কটের দাবি আরও জোরালো হচ্ছে। যা পরিস্থিতি, তাতে বিধানসভার শীতকালীন অধিবেশনে ‘পাঠান’ নিয়ে উত্তাপ ছড়াতে পারে। অধিবেশন শুরু হবে সোমবারই। তার আগে স্পিকার প্রশ্ন তুললেন, শাহরুখ কি নিজের মেয়ের সঙ্গে বসে এই ছবি দেখতে পারবেন? যে প্রশ্নেই ইঙ্গিত, এর পরে বিতর্ক বিধানসভার আলোচনাতেও উঠে আসতে পারে।

বিতর্ক শুরু হয় ‘বেশরম রং’ গান মুক্তির পরের দিন। মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানিয়েছিলেন, ‘অশ্লীল’, ‘কুরুচিকর’ এই ছবি খারাপ উদ্দেশ্য নিয়ে বানানো হয়েছে। তার পরই বলেন, “দৃশ্যগুলো সংশোধন না করলে মধ্যপ্রদেশে নিষিদ্ধ হবে ‘পাঠান’।”

এর পর জোর পেয়ে যান বয়কটের ডাক দেওয়া আরও অনেকেই। দেশের বিভিন্ন প্রান্তে আগুন জ্বলতে থাকে ‘পাঠান’ নিয়ে। গেরুয়া রঙের বিকিনিতে দীপিকা পাড়ুকোনকে দেখেই সমালোচনার ঝড়। সেই সঙ্গে দোষ গিয়ে পড়েছে শাহরুখের উপর। ধর্মের নিক্তিতে মাপা হচ্ছে নায়কের পরিচয়। বিধানসভার স্পিকার গিরীশ গৌতম আর এক ধাপ এগিয়ে প্রশ্ন তোলেন, “শাহরুখ কি তাঁর মেয়ের সঙ্গে বসে এই ছবি দেখতে পারবেন? আমি বলছি, মেয়ের তো ২৩-২৪ বছর বয়স! যান, ওর সঙ্গে বসে ‘পাঠান’ দেখুন।”

বিধানসভায় ৫ দিনের শীতকালীন অধিবেশন শুরু হতে চলেছে সোমবার। তার আগে ‘পাঠান’ নিয়ে হাওয়া গরম। বিজেপি যে বিতর্ক বিধানসভায় টেনে নিয়ে যাবে, এমনই আভাস মিলছে। তবে শুধু গেরুয়া শিবির নয়, কংগ্রেস-সহ কয়েকটি দক্ষিণপন্থী রাজনৈতিক দলও ‘পাঠান’ নিষিদ্ধ করার দাবিতে সোচ্চার। বেশ কিছু মুসলিম সংগঠনও একই সুরে গলা মিলিয়েছে। আবার কিছু রাজনৈতিক ব্যক্তিত্বের মতে, এ ছবি বয়কট করার সিদ্ধান্ত সঠিক হবে না। কংগ্রেসের রাজ্যসভার সাংসদ বিবেক তনখা ‘পাঠান’ বয়কটের বিপক্ষে রায় দিয়েছেন। তাঁর মতে, যা হচ্ছে সেটি সমাজবিরোধী আচরণ। বলছেন, “ছবি ভাল লাগুক বা না লাগুক, মুক্তি পাওয়ার বিষয়টি সেন্সর বোর্ডের সিদ্ধান্ত। যদি কারও কোনও সমস্যা মনে হয় তবে তিনি সেন্সর বোর্ডকে চিঠি লিখুন। যদি সত্যিই কোনও ‘অশ্লীল’ বা ‘আপত্তিকর’ দৃশ্য থেকে থাকে সেগুলি বাদ দেওয়ার সিদ্ধান্ত নেবে সেন্সর বোর্ড। বাকিদের এ নিয়ে ভাবার কারণ দেখছি না।’’

তিনি আরও জানান, এতে শিল্পের অবমাননা হচ্ছে। কেন সবাই একটি ছবিকে ব্যক্তিগত স্তরে আক্রমণ করবে? সব মিলিয়ে রুপোলি ‘পাঠান’ রাজনৈতিক বিতর্কের কেন্দ্রে। যা নিয়ে বাদানুবাদ আরও বাড়বে বলেই ইঙ্গিত মিলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pathaan assembly BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE