Advertisement
১৭ মে ২০২৪
Actor Death

হলিউডে শোকের আবহ, ‘রকি’ খ্যাত বর্ষীয়ান অভিনেতা বার্ট ইয়ং প্রয়াত

প্রায় পাঁচ দশকের কেরিয়ার। কিন্তু ‘রকি’ ফ্র্যাঞ্চাইজ়িতে বার্ট ইয়ংয়ের অভিনয় এখনও মনে রেখেছেন দর্শক।

Rocky movie actor Burt Young passes away at 83 Sylvester Stallone pays tribute

হলিউড অভিনেতা বার্ট ইয়ং। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১৪:৫৬
Share: Save:

প্রয়াত হলেন হলিউডের বর্ষীয়ান অভিনেতা বার্ট ইয়ং। ‘রকি’ ছবিতে অভিনেতা সিলভেস্টার স্ট্যালোনের শ্যালকের চরিত্রে অভিনয় করে দর্শকদের নজর কেড়েছিলেন বার্ট। ৮ অক্টোবর লস অ্যাঞ্জেলেসে প্রয়াত হন বার্ট। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৩ বছর। তাঁর মৃত্যুর প্রায় দু’সপ্তাহ পর বৃহস্পতিবার অভিনেতার ম্যানেজার এই দুঃসংবাদ প্রকাশ্যে আনেন।

 Rocky movie actor Burt Young passes away at 83 Sylvester Stallone pays tribute

‘রকি’ ছবির একটি দৃশ্যে সিলভেস্টার স্ট্যালোন এবং বার্ট ইয়ং। ছবি: সংগৃহীত।

শৈশবে স্কুলের প্রথাগত শিক্ষা শেষ করে জনপ্রিয় নির্দেশক লি স্ট্রসবার্গের অধীনে অভিনয় শিক্ষার প্রশিক্ষণ নিতে শুরু করেন বার্ট। পরে ১৯৫৭ সালে তিনি আমেরিকার নৌবাহিনীতে যোগ দেন। ১৯৭০ সালে ‘কার্নিভাল অফ ব্লাড’ ছবির মাধ্যমে সিনেমায় পা রাখেন বার্ট। তবে ১৯৭৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘রকি’ ছবি তাঁকে রাতারাতি প্রচারের আলোয় নিয়ে আসে। ছবিতে এক জন মদ্যপ কসাই এবং স্ট্যালোন অভিনীত রকি বালবোয়া চরিত্রটির বন্ধু পলির চরিত্রে অভিনয় করেছিলেন বার্ট। এই ছবিতে সেরা সহশিল্পী হিসাবে অস্কারে মনোনীত হয়েছিলেন তিনি। ‘রকি’ ছবির ছ’টি সিক্যুয়েলেই অভিনয় করেছিলেন বার্ট।

দীর্ঘ কেরিয়ারে অসংখ্য ছবিতে অভিনয় করেছিলেন বার্ট। তার মধ্যে উল্লেখযোগ্য হল ‘ওয়ান্স আপন আ টাইম ইন আমেরিকা’, ‘চায়না টাউন’, ‘উইন উইন’। শুধু অভিনয় নয়, পরবর্তী জীবনে চিত্রশিল্পী এবং লেখক হিসাবেও তাঁর প্রতিভার বিকাশ ঘটেছিল।

বার্ট ইয়ংয়ের মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়তেই সমাজমাধ্যমে প্রয়াত অভিনেতার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন স্ট্যালোন। ইনস্টাগ্রামে বার্টের সঙ্গে একটি ছবি পোস্ট করে তিনি লেখেন, ‘‘আমার প্রিয় বন্ধু বার্ট ইয়ং, তুমি এক জন অসাধারণ মানুষ এবং শিল্পী। আমি এবং এই পৃথিবীর মানুষ তোমাকে খুব মিস করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE