Kuldeep and chawla
মরসুমের এই সময়টা আমার খুব প্রিয়। আমার লেখার নিয়মিত পাঠকরা জানেন, এই সময়েই আয়োজিত হয় কেকেআরের বার্ষিক গল্‌ফ দিবস।
২১ এপ্রিল, ২০১৮
Andre Russel
শনিবার ইডেনে তিন রকম ঝড় আসার সম্ভাবনা নিয়ে জোর আলোচনা ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে।
২১ এপ্রিল, ২০১৮
Shah Rukh Khan
জয়পুর জয়ের পরেই শাহরুখ টুইট করেন, ‘খুব ভাল লাগছে দেখে যে, বাচ্চারা মানিয়ে নিতে শুরু করেছে। কারেন, মাভি এবং গিল।
২০ এপ্রিল, ২০১৮
Jacques Kallis
পরপর দুই ম্যাচে সেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন নীতীশ রানা। যাঁকে নিয়ে কালিস বলেছেন, ‘‘ধারাবাহিক ভাবে ও ভাল খেলে চলেছে।
২০ এপ্রিল, ২০১৮
KKR
‘রিস্টস্পিনাররা’ (কব্জির ব্যবহারে যাঁরা স্পিন করেন, যেমন কুলদীপ) পড়লেই সমস্যা বাড়ে। বেন স্টোকস (১৪) যেমন পীযূষের গুগলি বুঝতে না পেরে আউট হলেন।
১৯ এপ্রিল, ২০১৮
Dinesh Karthik
কার্তিক বললেন, ‘‘আমাদের ফিল্ডিং ও শেষের দিকের বোলিংয়ে কিন্তু আরও উন্নতি দরকার। আর একটু কড়া যদি হই, তা হলে বলব, দলের পেসারদের আরও উন্নতি করতে হবে। আমাদের আরও ধারাবাহিক হতে হবে।’’
১৯ এপ্রিল, ২০১৮
KKR
জয়পুরের সোয়াই মান সিংহ স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন কেকেআর অধিনায়ক কার্তিক। প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালই করেছিল দু’বছর নির্বাসন কাটিয়ে ফেরা রাজস্থান।
১৮ এপ্রিল, ২০১৮
KKR
কিন্তু জামাইকার খেলোয়াড়দের এই পেশিশক্তির জয়জয়কার কেন? সোমবার রাতে ক্যারিবিয়ান তারকার আগ্রাসী ইনিংস দেখার পরে তাঁর কাছে এটাই জানতে চান কলকাতা নাইট রাইডার্স অধিনায়ক দীনেশ কার্তিক।
১৮ এপ্রিল, ২০১৮
Andre Russel
সোমবার ইডেনে দেখা গেল আর এক জনকে— আন্দ্রে রাসেল। রীতিমতো ‘বুক ক্রিকেট’-এর ঢঙে ব্যাট করে রাসেল করে গেলেন ১২ বলে ৪১।
১৭ এপ্রিল, ২০১৮
Gautam Gambhir
কেকেআর ব্যাট করার সময় ট্রেন্ট বোল্টের প্রথম ওভার মেডেন। কেকেআর ইনিংসের শেষ ওভারে দিল্লির রাহুল তেওয়াটিয়ার বলে রান উঠল মাত্র এক। উইকেট গেল তিনটি।
১৭ এপ্রিল, ২০১৮
Russell, Kuldeep
সাত বছরের চেনা ইডেনে অচেনা কলকাতা নাইট রাইডার্সের কাছে বিশ্রী হারের পরে গৌতম গম্ভীর বললেন বটে, রাসেলই তাঁদের কাছ থেকে জয় ছিনিয়ে নিলেন।
১৭ এপ্রিল, ২০১৮
Jacques Kallis
আইপিএলে কিন্তু কমে গিয়েছে চমকে দেওয়ার মতো উপাদানও। এমনকী প্রথম বার এই টুর্নামেন্টে নামছে এমন কোনও ক্রিকেটার সম্পর্কেও এখন সহজেই তথ্য পাওয়া যায়।
১৬ এপ্রিল, ২০১৮
Kuldeep Yadav
চেন্নাইয়ে বিনয় কুমারকে শেষ ওভারে বল করতে পাঠানো। শনিবার ইডেনে হঠাৎ ওপেনিং জুটিতে বদল। টপ অর্ডার ব্যাটসম্যান শুভমান গিলকে সাত নম্বরে পাঠানো।
১৬ এপ্রিল, ২০১৮
Gambhir with Ponting
কোচ রিকি পন্টিং এবং অধিনায়ক গৌতম গম্ভীর। আজ, সোমবার নাইটদের প্রতিপক্ষ দিল্লি ডেয়ারডেভিলসের প্রধান দুই মস্তিষ্কেরই যে এক সময় আইপিএল ঠিকানা ছিল ইডেন!
১৬ এপ্রিল, ২০১৮
Abhishek Nayar
শনিবার কেকেআর-এর তরফে সরকারিভাবে ঘোষণা করে দেওয়া হল দলের মেন্টর হিসেবে যোগ দিচ্ছেন অভিষেক নায়ার। কেকেআর অধিনায়ক দীনেশ কার্তিক মরসুমের শুরুতেই অভিষেক নায়ারের প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন।
১৫ এপ্রিল, ২০১৮
SRH
আইপিএলের প্রথম সপ্তাহ শেষ হওয়ার পরে যদি কোনও দলের খেলা আমার নজর কেড়ে থাকে, তা হল সানরাইজার্স হায়দরাবাদ। দলটার ব্যাটিং ও বোলিং ভারসাম্য যেমন, তেমনই সমীহ করার মতো ফিল্ডিং।
১৫ এপ্রিল, ২০১৮
SRH
শনিবার ইনিংসের শুরুতেই ইডেনে ঋদ্ধিমান সাহার ব্যাট জ্বলে ওঠে। ঋদ্ধির মতো না হলেও শাকিব আল হাসানও ব্যাট হাতে ছিলেন বিধ্বংসী মেজাজে।
১৫ এপ্রিল, ২০১৮
Andre Russell
বৃষ্টিতে খেলা সাময়িক বন্ধ আছে তো কী, ক্রিকেট ছাড়াও যে অন্য বিনোদনের মঞ্চ রয়েছে। সকলের নজর চলে গেল স্কোরবোর্ডের নীচে নাইটদের বেগুনি রংয়ের মঞ্চে। সেখানে ডিজে বাজিয়ে দিয়েছেন সানি লিওনের ‘বেবিডল’।
১৫ এপ্রিল, ২০১৮
Sunil Narine-Kuldeep Yadav
সন্ধের সময় অনুশীলন শেষে ইডেন থেকে বেরিয়ে দলের অন্যান্যরা সবাই হোটেলে ফেরার বাসে উঠে পড়লেও অধিনায়কের দেখা নেই।
১৪ এপ্রিল, ২০১৮
CSK
আগের ম্যাচেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ইডেনে শেষ ওভার বল করতে এসে ১৬ রান দিয়েছিল বিনয়। চেন্নাই ম্যাচেও প্রথম ওভার বল করতে এসে ১৬ রান দিয়ে যায়।
১১ এপ্রিল, ২০১৮
Shah Rukh Khan with Abram
এ বারে নিলাম থেকে তিন জন অনূর্ধ্ব ১৯ দলের ক্রিকেটার এবং বেশ কয়েকটি নতুন মুখ নিয়েছিল কেকেআর। যে তালিকায় আছেন যুব বিশ্বকাপজয়ী শুভমান গিল, শিবম মাভি, কমলেশ নগরকোটি। আছেন নীতীশ রানা, রিঙ্কু সিংহরা।
১০ এপ্রিল, ২০১৮
Chennai Super Kings
টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলের এমএস ধোনি। ওপেন করতে নেমে ১২ রান করেই প্যাভেলিয়নে ফিরে যান প্রথম ম্যাচে হাফ সেঞ্চুরি করা সুনীল নারিন। আর এক ওপেনার ক্রিস লিন ফেরেন ২২ রান করে।
১০ এপ্রিল, ২০১৮
Dhoni-Karthik
কোহালির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে হারিয়ে ওঠার এক দিনের মধ্যেই ধোনির চেন্নাই সুপার কিংসের সঙ্গে লড়াই কলকাতা নাইট রাইডার্সের। আজ, মঙ্গলবার চেন্নাইয়ের ঘরের মাঠে নামতে হচ্ছে দীনেশ কার্তিকদের। যেটা আবার নাইট অধিনায়কেরও নিজের শহর।
১০ এপ্রিল, ২০১৮
Nitish Rana
একাদশতম আইপিএলে ইডেনে কলকাতা নাইট রাইডার্সের প্রথম ম্যাচের রাতে এই প্রশ্নটি ওঠাই স্বাভাবিক। বিশেষ করে এত সব তারকার মধ্যে কে আর তাঁর কথা মনে রাখতে গিয়েছে?
০৯ এপ্রিল, ২০১৮
Shah Rukh Khan- Ashok Malhotra
এক, ইডেনে বিরাট কোহালির ব্যাটিং। দুই,   আইপিএল-এ নতুন দলের দায়িত্ব পাওয়ার পরে কেমন অধিনায়কত্ব করেন কেকের অধিনায়ক দীনেশ কার্তিক। বিরাট হয়তো এ দিন তেমন বড়সড় কিছু করতে পারেনি।
০৯ এপ্রিল, ২০১৮
Dinesh Karthik
ইডেনে রবিবার তবু হার-না-মানা মনোভাব নিয়ে মাঠে নামতে চান দীনেশ কার্তিক। বিরাট-লড়াইয়ের আগে বলে দিচ্ছেন, শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফির ফাইনালে ৮ বলে ২৯ রানের অবিশ্বাস্য, ঝোড়ো ইনিংসকে অনুপ্রেরণা করে এগোতে চান তিনি।
০৮ এপ্রিল, ২০১৮
AB de Villiers
কে কাকে ছাপিয়ে যাবেন, সে চিন্তায় ক্রিকেটপ্রেমীরা পড়তে পারেন। সংবাদমাধ্যমে এই নিয়ে চর্চাও চলছে। শুক্রবার ইডেনে নাইটদের কোচ জাক কালিসের সাংবাদিক বৈঠকেও এই প্রসঙ্গ উঠল।
০৭ এপ্রিল, ২০১৮
CRICKETERS
রবিবার ইডেনে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে প্রথম ম্যাচ কেকেআর-এর। বিপক্ষে বিরাট কোহালি, এবি ডিভিলিয়ার্স, ব্রেন্ডন ম্যাকালাম-এর মতো বিধ্বংসী ব্যাটসম্যানেরা রয়েছেন।
০৭ এপ্রিল, ২০১৮
Kuldeep and Piyush
নাইটদের দলে দুই স্পিনারের জুটিকে নিয়ে খুব আশাবাদী স্ট্রিক। চায়নাম্যান কুলদীপ যাদব এবং পীযূষ চাওলার জুটি। ভারতীয় দলের মতো কেকেআরেও রয়েছে দুই রিস্টস্পিনারের যুগলবন্দি।
০৫ এপ্রিল, ২০১৮
Rinku
সোমবার কেকেআর শিবির জানিয়েছিল, তাঁর অন্তর্ভুক্তির কথা। মঙ্গলবার জানা গেল, দুপুরে দীনেশ কার্তিকের গোটা দলকে নিয়ে বসেছিলেন হর্ন।
০৪ এপ্রিল, ২০১৮
KKR
দক্ষিণ আফ্রিকা জাত সেই সুইস অভিযাত্রী মাইক হর্ন এ বার ঢুকে পড়লেন কেকেআর ড্রেসিংরুমে। আগামী সাতদিন সুনীল নারাইন, কুলদীপ যাদব-সহ গোটা নাইট শিবিরে প্রেরণার সিলিন্ডার পূর্ণ করে দেওয়াই তাঁর কাজ।
০৩ এপ্রিল, ২০১৮
Dinesh Karthik
কলম্বোয় সেই চিরস্মরণীয় ছয় মেরে ভারতকে অসাধারণ জয় এনে দেওয়ার পরে আগামী রবিবারই প্রথম মাঠে দেখা যাবে দীনেশ কার্তিককে। তাও আবার ইডেনে, কলকাতা নাইট রাইডার্সের জার্সি গায়ে। 
০২ এপ্রিল, ২০১৮
Sunil Narine
রবিবার দুপুরে শহরে পৌঁছন নারাইন। দীর্ঘ বিমানযাত্রার পরেও এ দিন অনুশীলনে হাজির ছিলেন তিনি। আড়াই ঘণ্টার প্রস্তুতির মধ্যে ঘণ্টা দু’য়েক নেটে বল করতে দেখা গেল ক্যারিবিয়ান স্পিনারকে। যেখানে খুঁজে পাওয়া গেল ‘নতুন’ নারাইন-কে!
০২ এপ্রিল, ২০১৮
Kallis - Karthik
আইপিএলে তাঁর দল কলকাতা নাইট রাইডার্সে যেন বল-বিকৃতি কাণ্ডের প্রভাব না পড়ে, সে দিকে কড়া নজর রাখবেন বলে ঠিক করেছেন দলের কোচ।
০২ এপ্রিল, ২০১৮
Mitchell Starc
ডারবানে প্রথম টেস্টে দুই ইনিংসে নয় উইকেট নেন তিনি। ইডেনে গতি ও বাউন্সের উইকেটে তাঁর এই আগ্রাসী মেজাজ হয়তো বিপক্ষের ব্যাটসম্যানদের বেশ চাপে ফেলে দিত।
৩১ মার্চ , ২০১৮
Kamlesh Nagarkoti
জয়পুরের ১৮ বছরের ছেলেটির হাত থেকে প্রায়ই ১৪৫-১৫০ কিমি গতিতে বল বেরোতে দেখে অবাক হয়ে গিয়েছিলেন গ্লেন ম্যাকগ্রা, সৌরভ গঙ্গোপাধ্যায়-রা।
২৪ মার্চ , ২০১৮
KKR
কর্নাটকের অধিনায়ক ৩৩ বছর বয়সি বিনয় কুমার বলছেন, ‘‘দুর্দান্ত বোলিং লাইন-আপ আমাদের। আইপিএলে অন্যতম সেরা। মিচেল স্টার্ক, মিচেল জনসন আছে। সুনীল নারাইন ভাল।
২৩ মার্চ , ২০১৮
Sunil Narine
নারিন আইপিএল-র সেই ক্রিকেটার যাঁকে ধরে রেখেছে কলকাতা নাইট রাইডার্স। তবে বোলিং অ্যাকশনে পরিবর্তন না হলে সমস্যায় পড়তে পারেন নারিন।
১৬ মার্চ , ২০১৮
Dinesh Karthik
বিরাট কোহালিকে অনুসরণ করার কথা বললেও তাঁর মতো আগ্রাসী হবেন কি কার্তিক? তাঁর বক্তব্য, ‘‘আমার আচরণে বা শরীরের ভাষায় আগ্রাসন প্রকাশ না পেলেও ভিতরে ভিতরে কিন্তু আমি যথেষ্ট আগ্রাসী।’’
০৫ মার্চ , ২০১৮
Dinesh Karthik
আসন্ন আইপিএলে কলকাতা নাইট রাইডার্স(কেকেআর)-র  অধিনায়ক কে হবেন তা নিয়ে জল্পনা চলছিল দীর্ঘ দিন ধরেই। অবশেষে ২০১৮ আইপিএলের জন্য অধিনায়কের নাম ঘোষণা করল কেকেআর।
০৪ মার্চ , ২০১৮
KKR
ভারতীয়দের মধ্যে দেখলাম কেকেআর দলে নিয়েছে দীনেশ কার্তিক, রবিন উথাপ্পা, পীযূষ চাওলা, কুলদীপ যাদব, নীতীশ রানা-দের। এদের মধ্যে কেউ কি কলকাতাকে আইপিএলে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রাখে? আমার অন্তত মনে হয় না।
২৮ জানুয়ারি, ২০১৮
AbRam Khan
ক্রিকেট মাঠে বহুবার শাহরুখ খানের সঙ্গে দেখা গিয়েছে আব্রামকে। গ্যালারিতে বসে হুল্লোড় করা বা খেলার পর মাঠে নেমে দৌড়নো— এই স্টার কিডের পছন্দের।
২৭ জানুয়ারি, ২০১৮
Yusuf Pathan
এ বার তাঁকে ধরে রাখেনি কলকাতা দল। কিন্তু তিনি খেলতে চান কলকাতার হয়েই। শনিবার নিলামে যদি তাঁকে কলকাতা আবারও তুলে নেয় তা হলে যে তিনি খুশি হবেন সেটাও জানাতে ভোলেননি।
২৬ জানুয়ারি, ২০১৮
Gautam Gambhir
পরবর্তী তিনটি আইপিএলের রিটেনশন তালিকা দেওয়ার শেষ দিন বৃহস্পতিবার। অর্থাৎ কোন ফ্র্যাঞ্চাইজি তাদের গত বারের দলের কোন ক্রিকেটারদের আগামী তিন বারের জন্য রেখে দিতে চায়, সেই তালিকা জমা দেওয়ার শেষ দিন আজই।
০৪ জানুয়ারি, ২০১৮
IPL 2018
এই তালিকায় অবশ্য সব থেকে বেশি প্লেয়ার ধরে রাখার কথা ভাবছে চেন্নাই। নির্বাসন কাটিয়ে ফেরা চেন্নাই তাদের পুরনো প্লেয়ারদের মধ্যে তিন সেরা ভারতীয়কেই ধরে রাখছে।
০৩ জানুয়ারি, ২০১৮
আরও খবর
কার কখন খেলা
পয়েন্টস টেবল
প্লেয়ার অব দ্য ডে
টীম -
ম্যাচ -