Advertisement
২৭ এপ্রিল ২০২৪

যুদ্ধের আগে ধোনির প্রশংসা গম্ভীরের

মুম্বই-বেঙ্গালুরু হাইওয়ের ওপর গাহুঞ্জের গ্রাম। তার পাশেই উঁকি মারছে মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম। আধুনিক মানের এই স্টেডিয়ামের সামনে বড় করে টাঙানো মহেন্দ্র সিংহ ধোনির পোস্টার।

দ্বৈরথ: ধোনি-গম্ভীরের লড়াইয়ের অপেক্ষা। ফাইল চিত্র

দ্বৈরথ: ধোনি-গম্ভীরের লড়াইয়ের অপেক্ষা। ফাইল চিত্র

সোহম দে
পুণে শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০১৭ ০৪:৪৯
Share: Save:

মুম্বই-বেঙ্গালুরু হাইওয়ের ওপর গাহুঞ্জের গ্রাম। তার পাশেই উঁকি মারছে মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম। আধুনিক মানের এই স্টেডিয়ামের সামনে বড় করে টাঙানো মহেন্দ্র সিংহ ধোনির পোস্টার।

বিকেল পৌনে পাঁচটা। নাইট রাইডার্সের টিমবাস এসে দাঁড়াল স্টেডিয়ামের সামনে। কানে হেডফোন দিয়ে বাস থেকে নামলেন গৌতম গম্ভীর। ড্রেসিংরুমে ঢোকার আগে একবার চোখটা গেল ধোনির পোস্টারের দিকে। নাইট-অধিনায়কের মনে তখন কী চলছে বলা মুশকিল কিন্তু চোখমুখে যেন নিজেকে সেরা প্রমাণ করার অদম্য জেদ।

ধোনি এখন আর পুণের অধিনায়ক নেই। কিন্তু বুধবার এমসিএ স্টেডিয়ামে রাইজিং পুণে সুপারজায়ান্ট বনাম কলকাতা নাইট রাইডার্স ম্যাচের আগে গৌতম গম্ভীর বনাম মহেন্দ্র সিংহ ধোনি প্রতিদ্বন্দ্বীতার যেন পুনর্জন্ম হল।

হায়দরাবাদের বিরুদ্ধে ধোনির স্বপ্নের ইনিংসের পরে কি বলা যায় বিশ্বক্রিকেটের সেরা ‘ফিনিশার’ এখনও ফুরিয়ে যাননি? প্রশ্নটা শুনেই কেকেআর অধিনায়ক তখন ‘গম্ভীর’। ‘‘আমার মনে হয় ফিনিশার বলে ক্রিকেটে কিছু হয় না,’’ বললেন গম্ভীর। নাইট অধিনায়কের ভাষায় ফিনিশার যে কেউ হতে পারে। ‘‘শেষ রানটা করে যে দলকে জেতাবে তাকেই তো ফিনিশার বলা হবে। সে ওপেনিং ব্যাটসম্যানও হতে পারে বা এগারো নম্বরে নেমেও জেতাতে পারে। আসল জিনিস হল দলের স্বার্থে কে কত রান করল,’’ বললেন গম্ভীর।

ক্রিকেটবিশ্বে ধোনি বনাম গম্ভীর মানেই তো তিক্ত এক ইতিহাস। কটাক্ষ, সমালোচনা, বিদ্রুপ যে সম্পর্কের পিছু ছাড়েনি। যখনই সুযোগ পেয়েছেন জনসমক্ষে ধোনিকে কটাক্ষ করেছেন গম্ভীর। গত বছর ধোনির বায়োপিক মুক্তি পাওয়ার আগেও তো গম্ভীর বলেছিলেন, ‘‘ক্রিকেটারের জীবনের ওপর বায়োপিক হওয়া উচিত নয়।’’

আরও পড়ুন...
রোহিতের শাস্তি নিয়ে শুরু বিতর্ক

বুধবার ম্যাচের আগে কি কলকাতার চিন্তা ধোনি? এর উত্তরেও আক্রমণাত্মক গম্ভীর। ‘‘ধোনি কি করবে সেটা নিয়ে আমি চিন্তিত নই। আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ ম্যাচটায় কেকেআর কী করবে,’’ বলছেন নাইট অধিনায়ক। ধোনি বিরুদ্ধে লড়াইয়ের আগে বাকিদের তাতাতেও তো গম্ভীর বলছেন, ‘‘কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলতে আমি গর্বিত। এই জার্সিটা পরে যখন মাঠি তখন ভাবি বাইরে অনেকে বসে আছে যারা এই সুযোগ পেতে মরিয়া। আমরা ভাগ্যবান এই সুযোগ পেয়ে।’’

ফিনিশার ধোনিকে কটাক্ষ করলেও, ক্রিকেটার ধোনির প্রতি শ্রদ্ধা দেখালেন গম্ভীর। ‘‘এখানে দু’তিনটে ম্যাচ কেউ না খেলতে পারলেই বলা হয় সেই ক্রিকেটার ফুরিয়ে গিয়েছে। কিন্তু সবাই জানে ধোনি বড় ক্রিকেটার। ভারতের জন্য ওর অনেক অবদান আছে। আইপিএলেও খুব ভাল পারফর্ম করেছে,’’ বলছেন গম্ভীর।

নেট প্র্যাকটিসে গম্ভীরকে দেখে মনে হল ধোনির বিরুদ্ধে নামার আগেই যেন ফুটছেন তিনি। নেটে প্রায় দু’ঘণ্টা ব্যাটিং করে কাটালেন তিনি। কখনও স্থানীয় বোলারদের দিয়ে বল করালেন। কখনও আবার সামলালেন চায়নাম্যান কুলদীপ যাদবকে।

গম্ভীর নেট করতে ব্যস্ত থাকলেও ধোনি কিন্তু অর্ধেক দিন কাটিয়ে দিলেন টিমবাসে। মঙ্গলবার প্রায় পাঁচ ঘণ্টা বাস সফরের পর পুণের টিম হোটেলে পৌঁছলেন স্টিভ স্মিথরা। কয়েকজন এতটাই ক্লান্ত হয়ে পড়েন যে হোটেলে পৌঁছেই ঘুমোতে চলে যান।

শুরুটা খারাপ হলেও শেষ তিন ম্যাচে জয় পেয়েছে ধোনিরা। দলের ক্রিকেটাররা ফর্মে। গম্ভীর বলছেন, ‘‘পুণেতে প্রতিটা ক্রিকেটারই দলের সাহায্যে আসছে। আইপিএল মানেই প্রতিটা দল শক্তিশালী। আমাদের নিজেদের খেলাটা খেলতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE