Advertisement
১৮ মে ২০২৪
gas

Gut Health: বাতকর্মে দুর্গন্ধ? শরীরের অন্দরে আলসার বাসা বাঁধেনি তো

বাতকর্মে দুর্গন্ধ কি কোনও কঠিন রোগের লক্ষণ? না কি এর অন্য কোনও কারণ রয়েছে?

 বাতকর্মে দুর্গন্ধ হলে তা নিয়ে অস্বস্তিতে পড়েন অনেকেই।

বাতকর্মে দুর্গন্ধ হলে তা নিয়ে অস্বস্তিতে পড়েন অনেকেই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ১২:১৬
Share: Save:

গ্যাসের সমস্যায় ভুগে থাকেন অনেক মানুষই। অনেকের ক্ষেত্রেই গ্যাসের পাশাপাশি হয় বাতকর্মও। পেটে গ্যাস জমা হলে তা শরীর থেকে বাইরে বার হয় বাতকর্মের মাধ্যমে। অত্যন্ত স্বাভাবিক একটি বিষয়। তবে বাতকর্মে দুর্গন্ধ হলে তা নিয়ে অস্বস্তিতে পড়েন অনেকেই। অনেকেই হয়তো জানেন না এই দুর্গন্ধের কারণ।

কোলনে বিভিন্ন ধরনের ব্যাক্টেরিয়া রয়েছে। খাদ্য দ্রুত হজম করতে সাহায্য করে এই ব্যাক্টেরিয়াগুলি। এই ব্যাক্টেরিয়ার কার্যপ্রণালীর উপর বাতকর্মের দুর্গন্ধ নির্ভর করে। শারীরিক কিছু অসুস্থতাও বাতকর্মের দুর্গন্ধের কারণ হতে পারে। কারও যদি দুগ্ধজাতীয় খাবারে কোনও সমস্যা থাকে অর্থাৎ কেউ যদি ‘ল্যাকটোজ ইনটলার‌্যান্ট’ হয়ে থাকেন সে ক্ষেত্রে এই ধরনের সমস্যা বেশি করে দেখা দেয়।

অনেকের ধারণা আলসার থাকলে বোধহয় এই বাতকর্মে দুর্গন্ধ হয়। কিন্তু চিকিৎসকরা বলছেন, বাতকর্মে দুর্গন্ধের সঙ্গে আলসারের কোনও ভাবেই যোগ নেই। বাতকর্মে দুর্গন্ধ আলসারের উপসর্গ নয়। তাই এই নিয়ে আশঙ্কিত হওয়ার কিছু নেই।

বিশেষ কিছু খাবার খেলেও বাতকর্মে দুর্গন্ধ হতে পারে। বাঁধাকপি, ফুলকপি, দুগ্ধজাত খাবার, ভাজাভুজি বেশি মাত্রায় খেলে বাতকর্মে দুর্গন্ধ হতে পারে। এবং জল কম খাওয়ার প্রবণতাও কিন্তু এর পিছনে থাকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gas Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE