Advertisement
১৯ মে ২০২৪
summer Food for Kids

গরম বাড়ছে ক্রমশ, সন্তানকে চাঙ্গা রাখতে নিয়ম করে কোন খাবারগুলি খাওয়াবেন?

গরমে শরীর ঠান্ডা থাকবে আবার পর্যাপ্ত পুষ্টিও শরীরে পৌঁছবে, এমন খাবারই রাখতে হবে শিশুর পাতে। সেগুলি কী হতে পারে?

Symbolic Image.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১৩:০৩
Share: Save:

তাপপ্রবাহ কবে নাগাদ কমবে, তেমন কোনও পূর্বাভাস আবহাওয়া দফতরের তরফে এখনও পর্যন্ত মেলেনি। এ দিকে রাজ্য জু়ড়ে অস্বস্তির মাত্রা ক্রমশ বেড়ে চলেছে। এই পরিস্থিতিতে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। বিশেষ করে শিশুদের উপর বাড়তি নজর দেওয়ার কথা বলছেন চিকিৎসকেরা। বাচ্চাদের প্রতিরোধ ক্ষমতা কম। যে কোনও সংক্রমণ আগে বাসা বাঁধে শরীরে। তাই শিশুর যত্নে কোনও খামতি না থাকাই শ্রেয়। তা ছাড়া বেড়ে ওঠার বয়সে খাবারদাবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গরমে শরীর ঠান্ডা থাকবে আবার পর্যাপ্ত পুষ্টিও শরীরে পৌঁছবে, এমন খাবারই রাখতে হবে শিশুর পাতে। সেগুলি কী হতে পারে?

ইয়োগার্ট

ক্যালশিয়াম, প্রোটিন সমৃদ্ধ ইয়োগার্ট গরমে শিশুর রোজের পাতে রাখতে পারেন। এতে শিশুর শরীর আর্দ্র থাকবে। ঠান্ডা থাকবে শরীর। ইয়োগার্ট দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। ইয়োগার্টের সঙ্গে যদি কিছু মরসুমি ফল মিশিয়ে নিতে পারেন, তা হলে খেতেও ভাল লাগবে। শরীরও সুস্থ থাকবে।

Image of vegetables

ছবি: প্রতীকী

সবুজ শাকসব্জি

খুদেকে সব্জি খাওয়ানো মোটেই সহজ কাজ নয়। কিন্তু এই গরমে কঠিন কাজটাই সহজ করে তুলতে হবে। সব্জি না খেলে গরমে সুস্থ থাকা মুশকিল। তা ছাড়া সব্জিতেই রয়েছে ভিটামিন সি, ফাইবার, কার্বোহাইড্রেট, আয়রনের মতো নানা উপাদান। সব্জি না খেলে এই উপকারী উপাদানগুলির ঘাটতি থেকে যাবে শরীরে। খেতে না চাইলেও সব্জি দিয়েই বানিয়ে দিন সুস্বাদু কিছু পদ।

সাইট্রাস জাতীয় ফল

ভিটামিন সি সমৃদ্ধ ফলগুলিকেই মূলত সাইট্রাসজাতীয় ফলের গোত্রে ফেলা হয়। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। গরমে নানা ধরনের সংক্রমণের ঝুঁকি থাকে। সেই ঝুঁকি কমাতেও এই ধরনের ফলের গুরুত্ব অনেক। তাই লেবু, আম, আমলকি, বেরির মতো কিছু ফল সন্তানকে খাওয়ান। ফল দিয়ে বিভিন্ন স্যালাডও বানিয়ে দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health summer Food Kids
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE