Advertisement
১৭ মে ২০২৪
Heel Shoes

Exercises: গোড়ালি দুর্বল হয়ে গেলে কী করা প্রয়োজন, জেনে নিন

আমাদের গোড়ালি একটি জটিল সন্ধি, যা দেহের বেশ কিছু অঙ্গে সঞ্চালনে সহায়ক। শারীরিক ক্রিয়াকলাপের অভাব এবং ভুল ব্যায়ামের ফলে গোড়ালি দুর্বল হতে পারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২২ ১৩:৫৮
Share: Save:

ব্যায়াম করার সময় অনেকেই কাঁধ, মেরুদণ্ড এবং নিতম্বের মতো প্রধান সন্ধিগুলিকে বিশেষ গুরুত্ব দেন। অথচ গোড়ালিকে শক্তিশালী করার কথা আমাদের অনেকেরই মাথায় থাকে না। আমাদের গোড়ালি একটি জটিল সন্ধি, যা সারা দিনে দেহ একেধিক অঙ্গ সঞ্চালনে সহায়তা করে। শারীরিক ক্রিয়াকলাপের অভাব এবং ভুল ব্যায়াম করার মতো অনেকগুলি কারণ গোড়ালিকে দুর্বল করে দিতে পারে। শক্তপোক্ত গোড়ালি আপনাকে গতিশীল থাকতে এবং আঘাত প্রতিরোধে সহায়তা করতে পারে। তা ছাড়া, বয়সের সঙ্গে সঙ্গে গোড়ালিতে ব্যথা হয় অনেকেরই। অথচ সহজ কিছু শারীরিক কসরতেই গোড়ালি থাকতে পারে সুস্থ এবং শক্তিশালী।

বয়সের সঙ্গে সঙ্গে গোড়ালিতে ব্যথা হয় অনেকেরই

বয়সের সঙ্গে সঙ্গে গোড়ালিতে ব্যথা হয় অনেকেরই

১। আপনার দুই পা একত্র করে এবং হাত দুই পাশে রেখে সোজা হয়ে দাঁড়ান। গোড়ালির উপর আপনার শরীরের ভারসাম্য রাখুন এবং আপনার পায়ের আঙুলগুলি মাটি থেকে তুলে নিন। গোড়ালির উপর ভর করে এগিয়ে যান। দিনের যে কোনও সময় এই ব্যায়ামটি আপনি করতে পারবেন।

২। আপনার দুই পায়ের মধ্যে সামান্য ফাঁক রেখে দেয়ালের কাছে সোজা হয়ে দাঁড়ান। আপনার হাত দেয়ালে রাখুন এবং আপনার পায়ের পাতার উপরে ভর দিয়ে উঠুন। আপনার শরীর সোজা রাখুন এবং ভারসাম্য বজায় রাখুন। কিছুক্ষণ বিরতি দিন, তারপর স্বাভাবিক অবস্থানে ফিরে আসুন। এটি ১০-১৫ বার পুনরাবৃত্তি করুন।

৩। আপনার পা কাঁধের সঙ্গে সোজা করে দাঁড়ান। আপনার নিতম্বকে পিছনে ঠেলে দিন, আপনার মেরুদণ্ডকে সোজা রেখে উবু হয়ে বসার অবস্থানে যান। এক মিনিটের জন্য বিরতি দিন, অল্প লাফিয়ে উঠুন এবং ফিরে আসুন। পুনরাবৃত্তি করতে করতে আপনার শরীরকে আবার উবু হয়ে বসার অবস্থানে নামিয়ে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heel Shoes Bones gym
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE