Advertisement
১৭ মে ২০২৪
Diabetes problem

শুধু কাঁড়ি কাঁড়ি ওষুধ খেলেই চলবে না, সুস্থ থাকতে রাতে ডায়াবেটিকদের মানতে হবে ৫ নিয়ম

নিয়ম করে শরীরচর্চা করতে পারলেও ভাল। তাতে অনেকটাই সুস্থ থাকা যায়। এগুলি ছা়ড়াও ডায়াবিটিস কমানোর আরও একটি রাস্তা হল রাতে ঘুমোতে যাওয়ার কিছু নিয়ম মানা। সেগুলি কী?

symbolic image.

রাতের নিয়মেই কমবে ডায়াবিটিস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৭:৫৪
Share: Save:

ডায়াবিটিস ধরা পড়লে নিয়ম মেনে চলা ছাড়া উপায় নেই। চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খাওয়ার পাশাপাশি দৈনন্দিন জীবনে কিছু নিয়ম মানতেই হয়। রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে খাওয়াদাওয়ায় বদল আনা জরুরি। এ ছাড়াও নিয়ম করে শরীরচর্চা করতে পারলেও ভাল। তাতে অনেকটাই সুস্থ থাকা যায়। এগুলি ছা়ড়াও ডায়াবিটিস কমানোর আরও একটি রাস্তা হল রাতে ঘুমোতে যাওয়ার কিছু নিয়ম মানা। সেগুলি কী?

১) রাতে ঘুমোতে যাওয়ার আগে রক্তে শর্করার মাত্রা যাচাই করা জরুরি। সারা দিনে যদি সময় নাও পান, রাতে অন্তত মনে করে এই কাজটি করতে হবে। যদি দেখেন স্বাভাবিকের তুলনায় বেশি, তা হলে চিকিৎসককে তা জানান।

২) ডায়াবিটিস থাকলে রাতে ঘুমোতে যাওয়ার অন্তত ঘণ্টাদুয়েক মোবাইল ব্যবহার করা বন্ধ করে দিন। শুনে অনেকেই আঁতকে উঠতে পারেন। বেশি মোবাইল ঘাঁটলে সহজে ঘুম আসতে চায় না। কিন্তু ডায়াবেটিকদের পর্যাপ্ত ঘুমোনোটা জরুরি।

৩) রাতের খাবার খাওয়ার পর এবং ঘুমোতে যাওয়ার আগে কিছু ক্ষণ হালকা ব্যায়াম করে নিতে পারেন। তাতে ঘুম তো ভাল হবেই। সেই সঙ্গে সুস্থ থাকবে শরীরও। ওজন এবং শর্করা দুই নিয়ন্ত্রণে থাকবে।

৪) ঘুমোতে যাওয়ার আগে জল খান বেশি করে। মাঝরাত প্রকৃতির ডাকে সাড়া দিতে ওঠার ভয়ে কম জল খান। ডায়াবিটিস থাকলে সেটা করলে হবে না। জল খেলে শরীরে জমে থাকা টক্সিন বাইরে বেরিয়ে যায়।

৫) ঘুম কমে হলেও শর্করা বেড়ে যায়। সেই ঝুঁকি এড়াতে রাতে অন্তত ৭ ঘণ্টা ঘুম প্রয়োজন। সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার অভ্যাস থাকসে রাতে দ্রুত ঘুমিয়ে পড়ুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE