Advertisement
১৮ মে ২০২৪
Alcohol That Won't Make You Fat

৫ অ্যালকোহলযুক্ত পানীয়: খেলে ওজন বেড়ে যাওয়ার ভয় কম

মদ্যপান ওজন বাড়িয়ে দিতে পারে। তবে কিছু অ্যালকোহলযুক্ত কিছু পানীয় রয়েছে যেগুলি ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে।

Image of obesity.

মদ্যপান করবেন কিন্তু ওজন বাড়বে না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৪:২৯
Share: Save:

ওজন কমাবেন বলে মরিয়া হয়ে উঠেছেন নয়নিকা। কড়া ডায়েটও শুরু করেছেন। জিমে যাচ্ছেন। রোগা হওয়ার এই পর্ব শুরু হয়েছে মাসখানেক হয়ে গেল। তবে নয়নিকা খানিক হতাশ। রোগা হওয়ার জন্য পরিশ্রম কম করছেন না। বন্ধুদের পরামর্শে মদ্যপানও ছেড়ে দিয়েছেন। কিন্তু অ্যালকোহল সত্যিই ওজন বাড়িয়ে দেয় কি না, তা জানতে পুষ্টিবিদের দ্বারস্থ হয়েছিলেন তিনি। পুষ্টিবিদ জানিয়েছেন, অ্যালকোহল ওজন কমানোর পথে অন্তরায় হয়ে উঠতে পারে। তবে সবগুলি। এমন বেশ কিছু অ্যালকোহল পানীয় রয়েছে, যেগুলি অল্প পরিমাণে খেলে ওজন বেড়ে যাওয়ার কোনও ভয় নেই।

রেড ওয়াইন

মদ্যপানও স্বাস্থ্যকর হতে পারে যদি গ্লাসে থাকে রেড ওয়াইন। এই পানীয়ে ক্যালোরির পরিমাণ একেবারেই কম। ফলে ওজন বেড়ে যাওয়ার ভয় নেই। বরং রেড ওয়াইনে থাকা নানা রকম স্বাস্থ্যগুণ ত্বকের ঔজ্জ্বল্য বাড়িয়ে তোলে। রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

হোয়াইট ওয়াইন

ওজন কমানোর জন্য হোয়াইট ওয়াইনও উপকারী। এতে ক্যালোরির পরিমাণ ১২০ মতো। এই পরিমাণ ক্যালোরি এমন কিছু ওজন বাড়িয়ে দিতে পারে না। তাই হোয়াইট ওয়াইন খাওয়া যেতে পারে। তবে পরিমাণের দিকে অবশ্যই রাশ টানা জরুরি।

টেকিলা

ফ্রেশ লাইম জুস দিয়ে বানানো টেকিলা খেলে ওজন বেড়ে যাওয়ার কথা নয়। কারণ এতে ক্যালোরি রয়েছে ২০০ মতো। মাঝেমাঝে এই পরিমাণ ক্যালোরি শরীরে গেলে মোটা হয়ে যাওয়ার ভয় নেই। তবে রোজ যদি খান তা হলে হয়তো সমস্যা হতে পারে। বরং মার্গারিটার মতো ককটেলে চিনি এবং ক্যালোরির পরিমাণ বেশি। ওই ধরনের পানীয় এড়িয়ে চলা যেতে পারে।

ডায়েট জিন

রোগা হতে বাজারচলতি ফলের রস খান অনেকেই। আপাতদৃষ্টিতে স্বাস্থ্যকর মনে হলেও এ ধরনের পানীয়ে চিনি থাকে ভরপুর পরিমাণে। তবে মদ্যপান যদি করতেই হয় ডায়েট জিন খান। ক্যালোরির পরিমাণ ১৫০। আঙুর কিংবা লেবুর স্বাদের হলে খেতেও ভাল লাগবে। আবার শরীরেরও যত্ন হবে।

ব্লাডি মেরি

এই পানীয়ে ক্যালোরির পরিমাণ বাকিগুলির চেয়ে বেশি। তবে ক্যালোরির পরিমাণ নিয়ন্ত্রণ করতে হলে বাড়িতেই তৈরি করে নিতে পারেন। ভদকার পরিমাণ অল্প দিয়ে টম্যাটোর রস মিশিয়ে নিন। সঙ্গে টোব্যাস্কো সসের মতো কিছু বিকল্পও মেশাতে পারেন। বা়ড়তি চিনি বা সুইটনার না দিলেই ক্যালোরির পরিমাণ অনেকটা কমে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Alcohol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE