Advertisement
১৭ মে ২০২৪
Weight Loss Tips

সকালের জলখাবারে রোজ পাউরুটি খাচ্ছেন? কোনগুলি খেলে ওজন ঝরবে সহজেই?

পাউরুটির বিভিন্ন ধরন আছে। সবগুলি কিন্তু ওজন কমাতে সাহায্য করে না। পাউরুটি যদি খেতেই হয়, কোনগুলি খেলে সুফল পাবেন, তা জেনে রাখা জরুরি।

Bread you should eat for weight loss.

পাউরুটিও ওজন কমায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৭:৫৬
Share: Save:

সকালে অফিস বেরোনোর তাড়াহুড়োয় আলাদা করে জলখাবার বানানোর সুযোগ থাকে না। তা ছাড়া, ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেক খাবারই খান না অনেকে। তাই অধিকাংশ দিন পাউরুটি দিয়েই জলখাবার সারতে হয় অনেককেই। পাউরুটিতে কার্বোহাইড্রেট থাকলেও, ওজন কমাতে সাহায্য করে। পুষ্টিবিদদের মতে, শুধু প্রোটিন নয়, কার্বোহাইড্রেটও ওজন কমাতে সত্যিই উপকারী। তাই ওজন কমাতে চাইলে পাউরুটি খেয়ে দিন শুরু করার সিদ্ধান্ত খারাপ নয়। কিন্তু, পাউরুটিরও বিভিন্ন ধরন আছে। সবগুলি কিন্তু ওজন কমাতে সাহায্য করে না। পাউরুটি যদি খেতেই হয়, কোনগুলি খেলে সুফল পাবেন, তা জেনে রাখা জরুরি।

ওট্‌সের পাউরুটি

ওজন কমাতে ওটসের ভূমিকা বিপুল। ওট্‌স থেকে তৈরি পাউরুটিতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি, আয়রন এবং জিঙ্ক। এতে থাকা ফাইবার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে ফাইবার। তাই ওজন কমাতে অনায়াসে খাদ্যতালিকায় রাখতে পারেন ওট্‌সের পাউরুটি।

হোল গ্রেন ব্রেড

ব্রাউন ব্রেড ওজন কমাতে বেশি সাহায্য করে। সবচেয়ে ভাল হয়, যদি হোল গ্রেন ব্রেড খাওয়ার অভ্যাস করতে পারেন। এতে ফাইবারের পরিমাণ রুটির থেকেও অনেক বেশি। গ্লাইসেমিক রেটও অনেক কম। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে এই ধরনের পাউরুটি খেতে পারেন।

Bread you should eat for weight loss.

আটার তৈরি পাউরুটি ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

আটার তৈরি পাউরুটি

আটা দিয়ে তৈরি পাউরুটি শুধু ওজন নিয়ন্ত্রণেই রাখে না, শরীর সুস্থ রাখতেও সাহায্য করে। ময়দা দিয়ে তৈরি পাউরুটির চেয়ে এটি অনেক বেশি স্বাস্থ্যকর। বিভিন্ন পুষ্টিগুণ সমৃদ্ধ এই ধরনের পাউরুটি ওজন কমানোর পাশাপাশি হৃদ্‌যন্ত্র ভাল রাখতে এবং টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bread Weight Loss Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE