Advertisement
১৮ মে ২০২৪
coconut water

Weight Loss Tips: কোন পানীয় গ্রীষ্মে শরীর ঠান্ডা রাখবে, আবার ওজন কমাতেও সাহায্য করবে

এ সময়ে কাজে লাগতে পারে এমন এক পানীয়, যা শরীর ঠান্ডা রাখবে, আবার ওজনও কমাবে। তা খুঁজে পাওয়াও কঠিন নয়। পাড়ায় পাড়ায় বিক্রি হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ১৮:৫৬
Share: Save:

রোদের তেজ দিন দিন বাড়ছে। তার সঙ্গে বাড়ছে পারদ। এ সময়ে ব্যায়াম করার ইচ্ছা কমে যাচ্ছে। অল্পেই ক্লান্ত হয়ে পড়ছেন। ফলে ওজন নিয়েও চিন্তা থেকে যাচ্ছে।

অন্য সময়ে ডায়েট করেও বেশ খানিকটা ওজন নিয়ন্ত্রণে রাখা যায়। কিন্তু এই গরমে যে কার্বোহাইড্রেট কম খেয়ে প্রোটিন দিয়ে সে ঘাটতি পূরণ করবেন, তা-ও সব সময়ে সম্ভব হয় না। গরমে কতই বা মাছ-মাংস খাওয়া যায়? অতিরিক্ত প্রোটিনযুক্ত খাবার খেলে শরীর বেশি গরম হয়ে যাওয়ার চিন্তাও থাকে যে!

সমস্যা আরও আছে। ক্ষণে ক্ষণে গলা শুকিয়ে যায়। রাস্তায় বেরোলে তো কথাই নেই। আর সেই ফাঁকে মাঝেমধ্যেই গলায় ঢেলে ফেলছেন অতিরিক্ত চিনিযুক্ত নরম পানীয়। আর তাতে মেদ বাড়ার আশঙ্কাও বাড়ছে।

তবে কী করণীয়? এ সময়ে কি বাড়তে দিতে হবে ওজন? আর কি কিছুই করার নেই?

তেমন মোটেও নয়। বরং এ সময়ে কাজে লাগতে পারে এমন এক পানীয়, যা শরীর ঠান্ডা রাখবে, আবার ওজনও কমাবে। তা খুঁজে পাওয়াও কঠিন নয়। পাড়ায় পাড়ায় বিক্রি হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী সেই পানীয়?

সাধারণ ডাবের জলের কথা হচ্ছে।

ডাবের জল শরীর ঠান্ডা করে, তা তো না হয় বোঝা গেল। কিন্তু তা দিয়ে কী ভাবে ওজন কমবে? সে কথা কি জানা আছে?

ডাবের জলে ক্যালোরির পরিমাণ থাকে কম। হজম করা সহজ। ফলে বাড়ায় বিপাক হার। তাতে ওজন ঝরতে সাহায্য হয়। আবার ডাবের জলে সামান্য পরিমাণ কার্বোহাইড্রেটও থাকে। তাতে পেট কিছু ক্ষণ ভর্তিও থাকে। অন্য খাবার খাওয়ার ইচ্ছা হয় না সঙ্গে সঙ্গেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE