Advertisement
১৯ মে ২০২৪
Diabetes

কেনাকাটা করার ফাঁকে চুমুক দিচ্ছেন আখের রসে? ডায়াবিটিস থাকলে তা বেড়ে যেতে পারে কি?

এই গরমে গলা ভেজাতে অনেকেই ভরসা রাখেন আখের রসের উপর। শরীরের জন্য অত্যন্ত উপকারী এই পানীয়। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। ডায়াবিটিসের মাত্রা কমাতে পারে কি?

গরমে গলা ভেজাতে অনেকেই ভরসা রাখেন আখের রসের উপর।

গরমে গলা ভেজাতে অনেকেই ভরসা রাখেন আখের রসের উপর। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ১৭:২০
Share: Save:

ডায়াবিটিস মানেই অনেক কিছু খাওয়া বারণ। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে খাওয়াদাওয়ায় বিধিনিষেধ মেনে চলতেই হয়। মিষ্টি জাতীয় খাবার, ফলমূল, মাটির নীচের সব্জি কোনও কিছুই খাওয়া যায় না ডায়াবিটিসের সমস্যায়। এই গরমে গলা ভেজাতে অনেকেই ভরসা রাখেন আখের রসের উপর।

ডায়াবিটিসে আখের রস খেলে কি শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

গুণ থাকা সত্ত্বেও আখের রস ডায়াবিটিস নিয়ন্ত্রণে ব্যর্থ।

গুণ থাকা সত্ত্বেও আখের রস ডায়াবিটিস নিয়ন্ত্রণে ব্যর্থ। ছবি- সংগৃহীত

চিকিৎসকেদের মতে, এক গ্লাস আখের রসে রয়েছে ১৮০ গ্রাম ক্যালোরি, ৭৫ শতাংশ জল, ১৫ শতাংশ সুক্রোজ এবং ১৫ শতাংশ ডায়েটারি ফাইবার। যা ভিতর থেকে সুস্থ রাখে শরীর। এ ছাড়াও আখের রসে রয়েছে ফেনোলিক যৌগ, উদ্ভিদ স্টেরল এবং পলিকোসানোল-সহ বিভিন্ন ফাইটোকেমিক্যাল। এই ফাইটোক্যাকেমিক্যালগুলি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন-সমৃদ্ধ আখের রস শরীরের আরও অনেক সমস্যা কমিয়ে দিতে পারে। এত গুণ থাকা সত্ত্বেও আখের রস ডায়াবিটিস নিয়ন্ত্রণে ব্যর্থ।

আখের রসে সুক্রোজের পরিমাণ বেশি। যা ডায়াবিটিসের মাত্রা এক ধাক্কায় বাড়িয়ে দিতে পারে। সুক্রোজ ডায়াবিটিক রোগীদের জন্য ক্ষতিকারক। শরীর ঠান্ডা রাখলেও আখের রস ডায়াবিটিসের মাত্রা কমাতে পারে না। বরং আরও বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Sugarcane
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE