Advertisement
১৯ মে ২০২৪
Thyroid Cancer

শার্টের বন্ধ ‘কলার’ কিংবা গলায় ‘চোকার’ শ্বাসরোধ করে? কোনও মারণরোগের লক্ষণ নয় তো?

থাইরয়েড গ্রন্থি থেকে ক্ষরিত হরমোন দেহের তাপমাত্রা, হৃদ্‌স্পন্দন এবং বিপাকহার নিয়ন্ত্রণ করতে বিশেষ ভূমিকা পালন করে। তাই হরমোনের হেরফেরে এই ধরনের সমস্যা হওয়া অস্বাভাবিক নয়।

Collared Shirts or Necklaces feeling tight could be a sign of this fatal disease.

হঠাৎ দম বন্ধ হয়ে আসছে কি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১৮:১৮
Share: Save:

শীতকালে বিয়েবাড়ি। কলারবন্ধ শার্টের উপর তাই ব্লেজ়ার চাপিয়েছেন। কিংবা জমকালো একটা কাঞ্জিভরমের সঙ্গে বিবাহবার্ষিকীতে স্বামীর দেওয়া চোকারটি গলায় পরেছেন। তার পর থেকেই হঠাৎ কেমন যেন দম নিতে অসুবিধে হচ্ছে। মনে হচ্ছে, গলার কাছে কী যেন একটা আটকে রয়েছে। এই ধরনের লক্ষণ দেখলে স্বাভাবিক ভাবেই মনে হতে পারে, পেটে গ্যাস হয়েছে। অতিরিক্ত খাওয়াদাওয়া করলেও অনেকের এই ধরনের সমস্যা হয়। বুকে কফ জমলেও কিন্তু শ্বাস নিতে কষ্ট হতে পারে। খুব বেশি হলে হার্টের ব্লকেজ। তবে চিকিৎসকেরা বলছেন, এই ধরনের লক্ষণ কিন্তু থাইরয়েডের ক্যানসারের কারণ হতে পারে।

থাইরয়েড গ্রন্থি থেকে ক্ষরিত হরমোন দেহের তাপমাত্রা, হৃদ্‌স্পন্দন এবং বিপাকহার নিয়ন্ত্রণ করতে বিশেষ ভূমিকা পালন করে। তাই হরমোনের হেরফেরে এই ধরনের সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। মহিলাদের ক্ষেত্রে বয়স ৪০ পেরোলে এবং পুরুষদের ক্ষেত্রে বয়স ৫০ ছুঁলেই সতর্ক থাকতে হবে। শিশুদের ক্ষেত্রে থাইরয়েড ক্যানসার বিরল হলেও অস্বাভাবিক নয়।

Collared Shirts or Necklaces feeling tight could be a sign of this fatal disease.

এই ধরনের লক্ষণ কিন্তু থাইরয়েডের ক্যানসারের কারণ হতে পারে। ছবি: সংগৃহীত।

থাইরয়েড ক্যানসারের কি কোনও লক্ষণ আছে?

বেশির ভাগ ক্ষেত্রেই ক্যানসার ধরা পড়ে অনেকটাই দেরিতে। বাইরে থেকে দেখে চট করে বোঝার উপায় থাকে না। থাইরয়েড ক্যানসারের ক্ষেত্রেও বিষয়টা একই রকম। গলায় স্বরযন্ত্রের কাছাকাছি থাইরয়েড গ্রন্থির অবস্থান। দেখতে অনেকটা প্রজাপতির মতো। সেই অংশে অস্বাভাবিক যদি কোনও উঁচু টিউমার জাতীয় কোনও কিছু লক্ষ করেন, সত্বর চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এ ছাড়া গলা বা ঘাড়ের কাছে যদি অস্বাভাবিক রকম ফুলে থাকে কিংবা কণ্ঠস্বর পাল্টে যায়, তা-ও কিন্তু থাইরয়েড ক্যানসারের লক্ষণ হতে পারে।

(এই প্রতিবেদনটি সাধারণ মানুষকে সচেতন করার উদ্দেশে লেখা। সকলের ক্ষেত্রে উপসর্গগুলি এক রকম না-ও হতে পারে। তাই দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভাল।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Cancer Risk Thyroid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE