Advertisement
০৫ মে ২০২৪
Tips for Healthy Lungs

দেশে ঊর্ধ্বমুখী কোভিডের গ্রাফ, সংক্রমণ ঠেকিয়ে রাখতে ফুসফুসের যত্ন কী ভাবে নেবেন?

কোভিডের হাত থেকে রেহাই পেতে মাস্ক পরা শুরু করার পাশাপাশি ফুসফুসের দিকেও বাড়তি যত্ন নিতে হবে। পুষ্টিকর খাওয়াদাওয়ার পাশাপাশি আর কী কী করলে চাঙ্গা থাকবে ফুসফুস?

lungs

ফুসফুস চাঙ্গা থাকবে কোন কোন উপায়ে? ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১২:০২
Share: Save:

গত কয়েক দিন ধরেই দেশ জুড়ে কোভিডের গ্রাফ ঊর্ধ্বমুখী। ইতিমধ্যেই জনসমক্ষে মাস্ক বাধ্যতামূলক করল হরিয়ানা, কেরল, পুদুচেরির সরকার। রাজ্যেও বেড়েছে সংক্রমিতের সংখ্যা। তাই মাস্ক পরা শুরু করার পাশাপাশি ফুসফুসের দিকেও বাড়তি যত্ন নিতে হবে। ফুসফুসকে সুস্থ রাখার বিষয়ে খাবারের একটা বড় ভূমিকা আছে। বিশেষ করে যাঁদের বয়সের কারণে বা পরিবেশ দূষণের সঙ্গে যুঝতে যুঝতে ফুসফুস এমনিই কমজোরি হয়ে গিয়েছে বা হাঁপানি-সিওপিডি জাতীয় শ্বাসের অসুখ আছে, তাঁদের ক্ষেত্রে এই সময়ে ফুসফুসের যত্নের কথা মাথায় রেখেই খাবারের থালা সাজাতে হবে। এই সময়ে ডায়েটে বেশি করে ফল-শাকসব্জি, হলুদ, তিসির বীজের মতো খাবার খাদ্যতালিকায় রাখুন।

এ ছাড়া আর কী কী করলে ফুসফুস ভাল থাকবে?

১) এত দিন পারেননি। কিন্তু এ বার পারতে হবে। কারণ, ফুসফুস সংক্রান্ত সমস্যা বেড়ে যাওয়ার জন্য দূষণ এবং ধূলিকণার দোষ যদি হয় ৬০ শতাংশ, তা হলে ৪০ শতাংশ দায় কিন্তু ধূমপানের। কোভিডের ঝুঁকি এড়াতে চাইলে এই অভ্যাসে লাগাম টানুন।

২) শরীরের অঙ্গপ্রত্যঙ্গগুলিকে সঠিক ভাবে পরিচালনা করতে ব্যায়াম করা আবশ্যিক। কিন্তু ফুসফুসের কার্যকারিতা ভাল রাখতে গেলে বিশেষ কিছু ব্যায়াম রয়েছে, যা ফুসফুস পরিষ্কার করার পাশাপাশি, তার কার্যক্ষমতাও বাড়িয়ে তোলে। শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে করা এই ব্যায়ামগুলি কাজ করতে করতেও করা যায়। সকালে উঠে যোগাসন করতে পারলে আরও ভাল।

lungs

বাইরের দূষণ চোখে দেখা গেলেও ঘরের মধ্যে থাকা সূক্ষ্ম সূক্ষ্ম ধূলিকণাও কিন্তু আমাদের ফুসফুসের ক্ষতি করতে পারে। ছবি: শাটারস্টক

৩) জল খেলে শরীরের অর্ধেক রোগই সেরে যায়। বুকে জমা সর্দি বা কফ পাতলা করতেও সাহায্য করে জল। এ ছাড়াও, শরীরে বিভিন্ন অঙ্গ থেকে দূষিত পদার্থ বাইরে বার করার ক্ষেত্রে জলের ভূমিকা রয়েছে। তাই এই সময়ে বেশি করে জল খেতে হবে।

৪) বাইরের দূষণ চোখে দেখা গেলেও ঘরের মধ্যে থাকা সূক্ষ্ম সূক্ষ্ম ধূলিকণাও কিন্তু আমাদের ফুসফুসের ক্ষতি করতে পারে। বিশেষ করে যে সব বাড়িতে পোষ্য থাকে, তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি। নিয়মিত ঘর পরিষ্কার রাখা, ভ্যাকিউম করার পাশাপাশি, এসি এবং ঘর পরিষ্কারের যন্ত্র বা বাতাস পরিশোধন করার যন্ত্রগুলির দিকেও নজর দেওয়া প্রয়োজন। এই সময়ে ফুসফুসে সংক্রমণ হয়ে গেলে কোভিডও জাঁকিয়ে বসতে পারে শরীরে, তাই সাবধান।

৫) অনেকেই অন্দরসজ্জার জন্য বাড়িতে ছোট ছোট গাছ রাখেন। ঘরে গাছ রাখলে যে শুধু দেখতে ভাল লাগে, তা নয়। ঘরে বিশুদ্ধ অক্সিজেনও ছড়াতে সাহায্য করে। বাতাস পরিশোধন করতে পারে এমন যন্ত্র যদি না রাখতে চান, সে ক্ষেত্রে এই গাছগুলি রাখতে পারেন। বাড়ির অন্দরমহল দেখতেও ভাল লাগবে, আর ফুসফুসও থাকবে চাঙ্গা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lungs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE