Advertisement
০৫ মে ২০২৪
Sperm Banks

ভাগ্যিস শুক্রানু জমিয়ে রাখা ছিল, ছাব্বিশ বছর পরে বান্ধবীর গর্ভে এল সন্তান

১৯৯৬ সালে ক্যানসার ধরা পড়ে ব্রিটেনের বাসিন্দা পিটার হিকেল্‌সের। নিজের বংশপ্রদীপ জ্বালিয়ে রাখতে সেই সময় পিটার জমিয়ে রেখেছিলেন শুক্রাণু। তা থেকেই ২৬ বছর পর বাবা হলেন তিনি।

শুক্রাণুশূন্য হওয়ার পরেও বাবা হলেন ব্রিটেনের পিটার হিকেল্‌স।

শুক্রাণুশূন্য হওয়ার পরেও বাবা হলেন ব্রিটেনের পিটার হিকেল্‌স। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ১৮:২৩
Share: Save:

আড়াই দশকেরও আগে ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। ভেবেছিলেন বেশি দিন বাঁচবেন না। তাই নিজের বংশ প্রদীপ জ্বালিয়ে রাখতে জমিয়ে রেখেছিলেন শুক্রাণু। সেই জমিয়ে রাখা শুক্রাণু থেকেই ২৬ বছর পর সন্তানের বাবা হলেন ব্রিটেনের এসেক্সের বাসিন্দা পিটার হিকেল্‌স।

১৯৯৬ সালে একটি ফুটবল প্রতিযোগিতা দেখতে অস্ট্রেলিয়া গিয়েছিলেন পিটার। তখনই আচমকা অসুস্থ হয়ে পড়েন তিনি। প্রাথমিক ভাবে চিকিৎসকেরা ভেবেছিলেন, বাত হয়েছে তাঁর। কিন্তু কিছু দিন পরেই দেখা যায় হজকিন্স লিম্ফোমা নামের ক্যানসারে আক্রান্ত হয়েছেন পিটার। চিকিৎসকেরা জানান, দশ বছরের বেশি বাঁচবেন না তিনি। মাত্র ২১ বছর বয়সে মারণরোগে আক্রান্ত হয়ে স্বাভাবিক ভাবেই ভেঙে পরেছিলেন তিনি। তার উপর চিকিৎসকরা জানান, চিকিৎসার জন্য কেমোথেরাপি নিলে কিছু দিন পর শুক্রাণু উৎপাদন ক্ষমতা হারিয়ে যেতে পারে তাঁর।

নবম কেমো নেওয়ার পর প্রায় শুক্রাণুশূন্য হয়ে যান পিটার।

নবম কেমো নেওয়ার পর প্রায় শুক্রাণুশূন্য হয়ে যান পিটার। —ফাইল চিত্র

সেই সময় চিকিৎসকরা তাঁকে পরামর্শ দেন, শুক্রাণু সংরক্ষণ করে রাখার। সেই মতো একটি স্পার্ম ব্যাঙ্কে খুব কম উষ্ণতায় শুক্রাণু জমিয়ে রাখেন তিনি। কিন্তু তার পর সব সমীকরণ উল্টে যায়। ক্যানসারে আক্রান্ত হওয়ার পর কেটে গিয়েছে ছাব্বিশ বছর। আজও জীবিত রয়েছেন তিনি। কিন্তু ক্যানসারের চিকিৎসা চলার সময় নবম কেমো নেওয়ার পর প্রায় শুক্রাণুশূন্য হয়ে যান তিনি। তাই সন্তানধারণের ইচ্ছা থাকলেও স্বাভাবিক ভাবে বাবা হওয়া বেশ কঠিন ছিল। সম্প্রতি তিনি ও তাঁর প্রেমিকা ৩২ বছর বয়সি অরেলিয়া সিদ্ধান্ত নেন আড়াই দশক আগে জমিয়ে রাখা শুক্রাণু কাজে লাগিয়ে আইভিএফ পদ্ধতি ব্যবহার করেই সন্তান জন্ম দেওয়ার চেষ্টা করবেন। সফল হল সেই চেষ্টা। ২০ অক্টোবর এক সন্তানের বাবা-মা হয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sperm Banks IVF Sperm Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE