Advertisement
২১ মে ২০২৪
Personal Hygiene

যত দামি সাবান মেখেই স্নান করুন না কেন, নোংরা থেকে যায় দেহের ৩ অংশে

ঘণ্টার পর ঘণ্টা শাওয়ারের তলায় দাঁড়িয়ে থাকলেও শরীরের এমন কয়েকটি অংশ আছে, যেখানে ময়লা থেকে যায়। যা সাধারণ চোখে ধরা পড়ে না।

Dermatologist names three body parts that are never cleaned properly.

নোংরা লুকিয়ে শরীরের কোন ভাঁজে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ১৯:৪৬
Share: Save:

প্রতি দিন সাবান মেখে স্নান করেন। কিন্তু সকালে কাজে বেরোনোর তাড়ায় শরীরের সব অংশে ভাল ভাবে নজর দিতে পারেন না। কাজ করতে করতে হঠাৎ এমন সময়ে চোখে পড়ে যে তখন আর ধোয়ার উপায় থাকে না। আপাত ভাবে হাত এবং পা দু’টিকে দেহের সবচেয়ে নোংরা অংশ বলে মনে হলেও ত্বকের চিকিৎসকেরা কিন্তু তেমনটা বলছেন না। ঘণ্টার পর ঘণ্টা শাওয়ারের তলায় দাঁড়িয়ে থাকলেও শরীরের এমন কয়েকটি অংশ আছে, যেখানে ময়লা থেকে যায়। যা সাধারণ চোখে ধরা পড়ে না। সেখান থেকেই ত্বকে ব্যাক্টেরিয়া সংক্রমণের হার বেড়ে যেতে পারে।

১) কানের পিছন

চিকিৎসকেরা বলছেন, মাথার রোজ শ্যাম্পু করলেও কানের পাশের ময়লা কিন্তু পরিষ্কার করার কথা মাথায় থাকে না। কানের পাশে আঙুল দিয়ে একটু ঘষলেই বোঝা যায়। বিশেষ করে যাঁদের মাথায় খুশকি রয়েছে, তাঁরা এই সমস্যার সম্মুখীন হন প্রায়ই।

২) নখের ভিতরের অংশ

শখ করে নখ বড় করেছেন। কিন্তু নিয়মিত পরিষ্কার করতে ভুলে যান। খাওয়ার আগে বা স্নানের সময়ে সাবান দিয়ে হাত ধোয়ার পরেও নখের কোণে কোণে ময়লা জমে থাকে। খাওয়ার সময়ে সেগুলিই পেটে যায়। সেখান থেকেই ব্যাক্টেরিয়াঘটিত সংক্রমণ বাড়তে থাকে।

৩) নাভি

শরীরের সবচেয়ে অবহেলিত অংশ হল এই নাভি। স্নানের সময়ে গায়ের যাবতীয় নোংরা এসে জমা হয় এই অংশে। শুধু তাই নয়, গরমে ঘামে দেহের মৃতকোষও এসে জমতে থাকে নাভিকুণ্ডলে। দীর্ঘ দিন ধরে পরিষ্কার না করলে সেখান থেকে গোটা শরীরেই সংক্রমণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE