Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Diet

Diet: রোগা হওয়ার জন্য খাওয়া কমাচ্ছেন? মানসিক স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে না তো

ডায়েট কি মহিলাদের মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে?

ডায়েটে রাখুন প্রয়োজনীয় পুষ্টি

ডায়েটে রাখুন প্রয়োজনীয় পুষ্টি সৌজন্য- আইসস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২১ ২০:৩৬
Share: Save:

মেদহীন শরীর পেতে অনেকেই খাদ্যাভ্যাস বদলান। এতে শুধুমাত্র শরীরে বদল আসে না। খাদ্যাভ্যাস আমাদের মানসিক স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলে। কিছু খাবার আছে যা আমাদের মনকে ভাল রাখতে সাহায্য করে। আবার কয়েকটি খাবার মেজাজ পরিবর্তন বা হতাশার কারণ হয়ে উঠতে পারে। গবেষণায় প্রমাণিত খাদ্যাভ্যাস মানুষের— বিশেষ করে মহিলাদের— মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে। পুরুষ এবং মহিলার ডায়েটের ক্ষেত্রেও পার্থক্য থাকা উচিত। মহিলাদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে বেশি করে পুষ্টিকর খাবার খাওয়া উচিত।

সৌজন্য- আইসস্টক

খাবারে পুষ্টি বা প্রয়োজনীয় অন্যান্য উপাদানের ঘাটতি দেখা দিলে মানসিক অস্থিরতা বেড়ে যাওয়ার আশঙ্কাও থাকে। মানসিক স্বাস্থ্যকে সুস্থ রাখতে তাই প্রয়োজন স্বাস্থ্যকর খাবার।

নারী ও পুরুষের ভিন্ন ভিন্ন শারীরবৃত্তীয় প্রক্রিয়ার কারণে শরীরের জন্যে প্রয়োজনীয় উপাদানের মধ্যেও পার্থক্য রয়েছে। ডায়েট করলেও প্রোটিন বা ফাইবার জাতীয় খাবার গ্রহণ করা উচিত। না হলে প্রয়োজনীয় পুষ্টির অভাবে মেজাজের পরিবর্তন ঘটতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet woman Mood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE