Advertisement
২০ মে ২০২৪
sperm count

শুক্রাণুর পরিমাণ তলানিতে গিয়ে ঠেকেছে? সঙ্গমে সক্রিয় থাকতে পাতে রাখবেন কোন সব্জি?

শুক্রাণুর পরিমাণ কমতে থাকা মানেই একটু একটু করে বন্ধ্যত্বের পথে হাঁটা। সেই আশঙ্কা কমাতে গরমের কোন সব্জিটির উপর ভরসা রাখতে পারেন?

শুক্রাণুর পরিমাণ কমে যাওয়া সম্পর্কের উপর প্রভাব ফেলে।

শুক্রাণুর পরিমাণ কমে যাওয়া সম্পর্কের উপর প্রভাব ফেলে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ১৫:০৪
Share: Save:

গরম পড়তেই বাঙালির পাতে আলো করে থাকে সজনে ডাঁটা। শুক্তো, চচ্চ়ড়ি হোক কিংবা পাতলা মাছের ঝোল— সজনে ডাঁটার উপকারিতা বাঙালি ভাল করেই জানে। গরমের শুরুতে কয়েক দিনের জন্য বাজারে সজনে ফুল পাওয়া যায়। এর পরেই আসে ডাঁটা।

প্রোটিন, ফ্যাট, ভিটামিন, কার্বোহাইড্রেট, আয়রন, কপার, ক্যালশিয়াম, ফসফরাসের মতো উপাদানগুলি ভরপুর পরিমাণে রয়েছে সজনে ডাঁটায়। চিকিৎসকরা গ্রীষ্মকালে রোজের পাতে সজনে ডাঁটা রাখার কথা বলে থাকেন। কী কী উপকারিতা আছে এই সব্জির?

হাঁপানির সমস্যা প্রতিরোধে

অ্যান্টি-অক্সিড্যান্ট যুক্ত এই ডাঁটায় ফুসফুসের যত্ন নেয়। শ্বাসকষ্ট, হাঁপানির মতো সমস্যায় যাঁরা ভুগছেন, রোজের পাতে তাঁদের সজনে ডাঁটা রাখার কথা বলে থাকেন চিকিৎসকরা। শীতে হাঁপানি রোগের বাড়বাড়ন্ত হলেও গরমে কিন্তু এই সমস্যায় কম ভোগেন না অনেকে। তাই সুস্থ থাকতে ভরসা রাখুন সজনে ডাঁটায়।

সজনে ডাঁটার গুণ অনেক।

সজনে ডাঁটার গুণ অনেক। ছবি: সংগৃহীত।

হাড়ের যত্ন নিতে

এক বাটি সজনে ডাঁটার টুকরোয় সমপরিমাণ দুধের চেয়ে ৪ গুণ বেশি ক্যালশিয়াম থাকে। প্রোটিন থাকে তারও বেশি। আর এই দু’টি উপাদানই হাড়ের যত্ন নেয়। বয়স বাড়লে হাড় ক্ষয়ে যেতে শুরু করে। বার্ধক্যে বাতের ব্যথা এবং হাড় সংক্রান্ত অন্য কোনও সমস্যা এড়াতে সজনে ডাঁটা দারুণ উপকারী।

শুক্রাণুর পরিমাণ বাড়াতে

সজনে ডাঁটার এই গুণটির কথা অনেকেরই অজানা। পুরুষদের যৌনক্ষমতা বাড়াতে এই ডাঁটার জুড়ি মেলা ভার। সজনে ডাঁটায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং প্রাকৃতিক কিছু যৌগ থাকে। ফলে শরীরে ভাল হরমোনের ক্ষরণ বাড়িয়ে তোলে। যা যৌন চাহিদা বাড়ানোর পাশাপাশি, শুক্রাণুর পরিমাণও বাড়াতে সাহায্য করে। এতে ‘অ্যাফ্রো়ডিসিয়াক’ নামে একটি উপাদান আছে। তা টেস্টোস্টেরনের মাত্রা বাড়ায়।

চোখের যত্নে

গাজরের থেকেও বেশি পরিমাণ ভিটামিন এ রয়েছে সজনে ডাঁটায়। দৃষ্টিশক্তির প্রখরতা বাড়ানোর পাশাপাশি চোখ সংক্রান্ত কোনও সমস্যা দূর করতে সজনে ডাঁটা খুবই স্বাস্থ্যকর। চোখের অসুখ প্রতিরোধ করতে রোজের পাতে রাখতেই হবে সজনে ডাঁটা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sperm count Drumsticks Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE