Advertisement
১৮ মে ২০২৪
Red Meat

পাঁঠার মাংস খেতে পছন্দ করেন? সপ্তাহে ৩ দিন খেলে কোন রোগগুলির ঝুঁকি বাড়ছে, জানেন?

সপ্তাহে সাত দিনের মধ্যে তিন দিন অত্যধিক তেল, মশলা দিয়ে রান্না করা রেড মিট খেলে শরীরে বাসা বাঁধতে পারে কিছু অসুখ।

Symbolic image.

পাঁঠার মাংস সুস্বাদু, তবে বেশি খেলে বিপদে পড়তে হতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৩৪
Share: Save:

ঘরোয়া অনুষ্ঠান, নিমন্ত্রণ, বন্ধুদের সঙ্গে পার্টি, ছুটির দিনের ভূরিভোজ, প্রিয়জনের সঙ্গে ডেট— সব মিলিয়ে সপ্তাহের বেশ অনেকগুলি দিনই তেল-ঝাল-মশলাদার আমিষ খাবার খাওয়া হয়ে যাচ্ছে। তাতেই নাকি বাড়ছে বিপদ। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক গবেষণা তেমনটাই জানাচ্ছে। সপ্তাহে তিন দিন মশলাদার আমিষ খাওয়ার ফলে মারাত্মক কিছু রোগের ঝুঁকি বাড়ছে। সেই তালিকায় একেবারে প্রথম দিকে রয়েছে কোলন ক্যানসার। মাংস হল প্রোটিনের সমৃদ্ধ উৎস। তাই মাংস খাওয়া বন্ধ করে দিলে হবে না। তবে, সপ্তাহে সাত দিনের মধ্যে তিন দিন অত্যধিক তেলমশলা দিয়ে রান্না করা রেড মিট খেলে শরীরে বাসা বাঁধতে পারে কিছু অসুখ।

হজমের গোলমাল

তেলমশলা এমনিতেই হজমের গোলমালের কারণ। দু-এক দিন খেলে কোনও সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু ঘন ঘন এই ধরনের খাবার খেলে হজমের গোলমাল হওয়া স্বাভাবিক। খাওয়াদাওয়ার অভ্যাসে বদল না আনলে হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া সহজ নয়।

প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া

প্রোটিনে ভরপুর রেড মিট যেমন শরীরকে ভিতর থেকে ফিট রাখতে সাহায্য করে, তেমনি অত্যধিক পরিমাণে খেলে রোগের সঙ্গে লড়াই করার শক্তিও কমে যায়। প্রতিরোধ ক্ষমতা কমে গেলে রোগবালাই সহজেই শরীরে বাসা বাঁধে। ঝুঁকি এড়াতে তাই এই ধরনের খাবার খানিক কম করে খাওয়াই শ্রেয়।

টাইপ ২ ডায়াবিটিস

শুধু মিষ্টি খাওয়ার অভ্যাসেই যে ডায়াবিটিস হয়, তা কিন্তু নয়। অত্যধিক পরিমাণে বাইরের খাবার খেলেও কিন্তু টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি বাড়ে। সেই ঝুঁকি এড়াতে ভাজাভুজি, তেল-মশলাদার খাবার কম খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Red Meat Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE