Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Energy Without Coffee

কফি ছাড়া দিন শুরু করেও চনমনে থাকা যায়, সকালে কী কী করতে হবে তার জন্য?

মন খারাপ, মন ভাল, কাজে মন নেই কিংবা খুব মন দিয়ে কাজ করতে হবে— সবের সঙ্গী হল এক কাপ কফি। কিন্তু দীর্ঘ দিনের বিশ্বস্ত এই সঙ্গীটি যে মনের সমস্যা বাড়িয়ে তুলছে, তা কি জানা আছে?

Image of Coffee.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৫:২৬
Share: Save:

কফির কাপে চুমুক না দিলে দিন শুরু হয় না অনেকের। অফিসে কাজের গতি শ্লথ হয়ে পড়লেই ঊর্ধ্বতন গলা ছেড়ে হাঁক দেন ‘পুল আপ দ্য সক‌্স অ্যান্ড স্মেল দ্য কফি’। কিন্তু গন্ধে মন চনমনে হয়ে উঠলেও সকাল সকাল নিয়মিত কফি খাওয়া কিন্তু শরীরের জন্য মোটেই ভাল নয়। ২০১২ সালে ‘এশিয়ান জার্নাল অফ স্পোর্টস মেডিসিন’ এ প্রকাশিত একটি সমীক্ষায় বলা হয়েছে সকালে কফি খাওয়ার অভ্যাস উদ্বেগের মাত্রা আরও বাড়িয়ে তুলতে পারে। মস্তিষ্কের মধ্যে থাকা এক প্রকার রাসায়নিকের ক্ষরণ কমিয়ে দেয়। ফলে উদ্বেগজনিত সমস্যা বেড়ে যায়। তা ছা়ড়াও অতিরিক্ত কফি খেলে কর্টিজ়ল হরমোন ক্ষরণের হার বেড়ে যায়। ফলে মানসিক চাপও বেড়ে যেতে পারে। ঘুমের কিছু ক্ষণ আগে ক্যাফিনজাতীয় পানীয় খেলে ঘুমের স্বাভাবিক চক্রও ব্যাহত হয়। তবে পুষ্টিবিদেরা বলছেন, ঘুম থেকে ওঠার পর কাজে মন বসাতে বা উৎসাহ পেতে কফি না খেয়ে কয়েকটি বিষয় মেনে চললেই হবে।

১) স্বাস্থ্যকর জলখাবার

খালি পেটে কফি না খেয়ে বিভিন্ন রকম বাদাম, ফল বা ঈষদুষ্ণ জল দিয়ে দিন শুরু করা যেতে পারে। পাশাপাশি, কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার-সমৃদ্ধ খাবার খেলেও কাজে এনার্জি পাওয়া যায়।

২) পর্যাপ্ত জল

পুষ্টিবিদেরা বলছেন, কফির বদলে দিন শুরু করুন এক চিমটে সৈন্ধব লবণ মেশানো উষ্ণ জল খেয়ে। শরীরে ইলেক্ট্রলাইটের ভারসাম্য ঠিক রাখতে পারলে মন চনমনে থাকবে এবং কাজেও গতি আসবে।

৩) শরীরচর্চা

সকালে উঠে কসরত শুরু করতে একটু কষ্ট হয় ঠিকই। কিন্তু এক বার অভ্যাস করে ফেলতে পারলে তা নেশার মতো হয়ে যাবে। আধ ঘণ্টা শরীরচর্চা করলেই শরীর একেবারে ঝরঝরে হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coffee Energy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE